1. abubakarpressjp@gmail.com : Md Abu bakar : Md Abubakar bakar
  2. sharuarpress@gmail.com : admin520 : Md Gulam sharuar
  3. : alamin328 :
  4. jewela471@gmail.com : Jewel Ahmed : Jewel Ahmed
  5. ajkershodesh@gmail.com : Mdg sharuar : Mdg sharuar
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৭:৩৩ পূর্বাহ্ন
হেড লাইন
সাংবাদিক শংকর রায়ের মৃত্যতে জগন্নাথপুর বিএনপির শোক প্রকাশ সুনামগঞ্জ হাওরে ন্যায্য মূল্যে ধান কেনার দাবি জনউদ্যোগের জেলা বিএনপির সাধারণ সম্পাদক সহ ১৪ জনের জামিন না মঞ্জুর করে কারাগারে প্রেরন সুনামগঞ্জে ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের টাউন হল সভা অনুষ্ঠিত তাহিরপুর উপজেলা নির্বাচনে চেয়ারম্যান পদে আনুষ্ঠানিক প্রচারণা শুরু সাবেক চেয়ারম্যান আফতাব উদ্দীনের কোম্পানীগঞ্জে শাহীন হত্যার প্রধান আসামি গ্রেফতার সাংবাদিকদের সাথে কানাইঘাট উপজেলা নির্বাচনে চেয়ারম্যান প্রার্র্থী বেলাল আহমদের মতবিনিময় জগন্নাথপুরের কৃষক এনামুল হক এবারও ভূট্রা-ধনিয়া চাষে সফল কোম্পানীগঞ্জে প্রাণী সম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী উদ্বোধন কানাইঘাটে ভাইস চেয়ারম্যান প্রার্থী সাংবাদিক তাওহীদকে এলাকাবাসীর অকুন্ঠ সমর্থন

বছরের শেষ সূর্যগ্রহণ ৪ ডিসেম্বর

  • Update Time : রবিবার, ১৪ নভেম্বর, ২০২১
  • ২৪২ শেয়ার হয়েছে

আজকের স্বদেশ ডেস্ক::

আগামী ৪ ডিসেম্বর বছরের শেষ সূর্যগ্রহণ দেখবে বিশ্ববাসী। গ্রহণটি হবে বলয়গ্রাস গ্রহণ। সূর্য ও পৃথিবীর মাঝখানে চলে আসবে চাঁদ। চাঁদের আড়ালে ঢাকা পড়বে সূর্য। কেবল একটা বলয় দৃশ্যমান থাকবে। একে বলে ‘রিং অফ ফায়ার’ । সহজেই অনুমেয় আকাশের কোলে কেমন সৌন্দর্য বিচ্ছুরণ করবে এই দৃশ্য!

সাধারণ ভাবে সূর্যের খণ্ডগ্রাস, পূর্ণগ্রাস গ্রহণ ছাড়াও এই বলয়গ্রাস গ্রহণ দেখা যায়। বছরের শেষ এই গ্রহণটি দেখা যাবে দক্ষিণ আফ্রিকা, আন্টার্কটিকা, অস্ট্রেলিয়া, দক্ষিণ আমেরিকা ও আটলান্টিক মহাসাগরের দক্ষিণ প্রান্ত থেকে। কিন্তু দুর্ভাগ্যের বিষয় ভারত মহাদেশ থেকে সেভাবে দেখা যাবে না এই গ্রহণ। বাংলাদেশ থেকেও দেখা মিলবে না।

 

 

 

গত ১০ জুন দেখা গিয়েছিল ২০২১ সালের প্রথম সূর্যগ্রহণ। রাশিয়া, কানাডা, গ্রিনল্যান্ড, উত্তর মেরু থেকে দেখা গিয়েছিল আগুনের বলয়। এদের মধ্যে গ্রিনল্যান্ড থেকেই গ্রহণের চূড়ান্ত অবস্থা প্রত্যক্ষ করা গিয়েছিল। সেটিও বাংলাদেশ ও ভারত থেকে দেখা যায়নি। সেবারও ছিল সুর্যের বলয়গ্রাস গ্রহণ। এবারও গ্রহণের অনিন্দ্যসুন্দর দৃশ্য দেখা থেকে বঞ্চিত থাকবেন বাংলাদেশ ও ভারতীয়রা।

 

 

 

এমাসেই, আগামী ১৯ নভেম্বর হতে চলেছে শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণ। আশ্চর্য এই মহাজাগতিক দৃশ্য সবচেয়ে ভাল দেখা যাবে উত্তর আমেরিকা থেকে। কার্তিক পূর্ণিমার দিন ওই গ্রহণ দেখা যাবে ভারত থেকেও।

 

 

 

 

গ্রহণ সবচেয়ে ভাল দেখা যাবে উত্তর আমেরিকা থেকে। আমেরিকার ৫০টি প্রদেশ ও মেক্সিকো থেকে গ্রহণের প্রতিটি মুহূর্তের সাক্ষী থাকতে পারবেন মহাকাশপ্রেমীরা। এছাড়াও অস্ট্রেলিয়া, পূর্ব এশিয়া, উত্তর ইউরোপ এবং প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল থেকেও দেখা যাবে এই চন্দ্রগ্রহণ।

 

 

 

 

 

আজকের স্বদেশ/এবি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2024
Design and developed By: Syl Service BD