1. abubakarpressjp@gmail.com : Md Abu bakar : Md Abubakar bakar
  2. sharuarpress@gmail.com : admin520 : Md Gulam sharuar
  3. : alamin328 :
  4. jewela471@gmail.com : Jewel Ahmed : Jewel Ahmed
  5. ajkershodesh@gmail.com : Mdg sharuar : Mdg sharuar
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১১:৪৬ পূর্বাহ্ন
হেড লাইন
সাংবাদিক শংকর রায়ের মৃত্যতে জগন্নাথপুর বিএনপির শোক প্রকাশ সুনামগঞ্জ হাওরে ন্যায্য মূল্যে ধান কেনার দাবি জনউদ্যোগের জেলা বিএনপির সাধারণ সম্পাদক সহ ১৪ জনের জামিন না মঞ্জুর করে কারাগারে প্রেরন সুনামগঞ্জে ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের টাউন হল সভা অনুষ্ঠিত তাহিরপুর উপজেলা নির্বাচনে চেয়ারম্যান পদে আনুষ্ঠানিক প্রচারণা শুরু সাবেক চেয়ারম্যান আফতাব উদ্দীনের কোম্পানীগঞ্জে শাহীন হত্যার প্রধান আসামি গ্রেফতার সাংবাদিকদের সাথে কানাইঘাট উপজেলা নির্বাচনে চেয়ারম্যান প্রার্র্থী বেলাল আহমদের মতবিনিময় জগন্নাথপুরের কৃষক এনামুল হক এবারও ভূট্রা-ধনিয়া চাষে সফল কোম্পানীগঞ্জে প্রাণী সম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী উদ্বোধন কানাইঘাটে ভাইস চেয়ারম্যান প্রার্থী সাংবাদিক তাওহীদকে এলাকাবাসীর অকুন্ঠ সমর্থন

জগন্নাথ হল ট্রাজেডির ৩৩ বছর আজ

  • Update Time : সোমবার, ১৫ অক্টোবর, ২০১৮
  • ৩৪৯ শেয়ার হয়েছে

আজকের স্বদেশ ডেস্ক::

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) জগন্নাথ হল ট্রাজেডির ৩৩ বছর পূর্ণ হচ্ছে আজ। ১৯৮৫ সালের ১৫ অক্টোবর দিবাগত রাতে হলের টিভি কক্ষের ছাদ ধসে ৩৯ জন শিক্ষার্থী, কর্মচারী ও অতিথির করুণ মৃত্যু হয়। এরপর থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ নিহতদের স্মরণে দিনটিকে শোক দিবস হিসেবে পালন করে আসছে।

 

 

দিবসটি উপলক্ষে নিহতদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করতে প্রতিবছর বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়। এসব কর্মসূচির মধ্যে রয়েছে সকালে বিশ্ববিদ্যালয়ের সব হল ও প্রধান প্রধান ভবনে কালো পতাকা উত্তোলন, বিশ্ববিদ্যালয়ের পতাকা অর্ধনমিত রাখা ও কালো ব্যাজ ধারণ, শোক মিছিল, পুষ্পস্তবক অর্পণ।

দিনটি স্মরণে সোমবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হলের শিক্ষার্থীরা কালো ব্যানার নিয়ে ঢাবি ক্যাম্পাস প্রদক্ষিণ শেষে দুর্ঘটনার স্মরণে হলের সামনে স্থাপিত ‘স্মৃতি অক্টোবর’ স্মারক স্তম্ভে পুস্পস্তবক অর্পন করেন।

 

 

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, জগন্নাথ হল এলাকায় যেখানে ‘অক্টোবর স্মৃতিভবন’ দাঁড়িয়ে আছে, সেখানে ১৯৪৭ সালে পূর্ব পাকিস্তানের প্রাদেশিক পরিষদের অধিবেশন বসত। একে ‘পরিষদ ভবন’ বা অ্যাসেম্বলি হল বলা হতো। এ ভবনটি ১৯৬৩ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কাছে হস্তান্তর করা হয়। পরে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ভবনটিকে ছাত্রদের আবাসিক প্রতিষ্ঠান হিসেবে জগন্নাথ হলের সঙ্গে যুক্ত করে।

 

 

 

একাত্তরের শহীদ আবাসিক শিক্ষক অনুদ্বৈপায়ন ভট্টাচার্যের নামে এ পরিষদ ভবন বা অ্যাসেম্বলি হলের নামকরণ করা হয় ‘অনুদ্বৈপায়ন ভবন’। প্রায় ১৫০ বছরের পুরনো এই ভবনটিকে আগেই বসবাসের অযোগ্য বলে ঘোষণা করা হয়েছিল।

 

 

ব্রিটিশ শাসনামলে চুন, সুরকি, লোহার রডের বিম দিয়ে তৈরি এ ভবন ছিল খুবই ঝুঁকিপূর্ণ। তারপরও কর্তৃপক্ষ ছাত্রদের বিনোদন ব্যবস্থা হিসেবে এখানেই একটি বড় রঙিন টেলিভিশন স্থাপন করে।

 

 

১৫ অক্টোবর দিনটি ছিল দুর্যোগপূর্ণ। বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের কারণে মুষলধারে বৃষ্টি হয় এবং রাজধানী ঢাকার ওপর দিয়ে প্রায় ১০০ কিলোমিটার বেগে দমকা হাওয়াসহ ঝড় বয়ে যায়। সারাদিন ধরেই ছিল টিপটিপ বৃষ্টি। আর এ জন্যই পলেস্তারা নরম হয়ে ধসে পড়ে ছাদটি। এরপরই মর্মান্তিক দৃশ্যের সম্মুখীন হয় বিশ্ববাসী। প্রাণ হারায় ৩৯ জন ছাত্র, কর্মচারী ও অতিথি।

 

 

এদিন রাত সাড়ে ৮টা থেকে মুক্তিযুদ্ধের পটভূমিতে রচিত ধারাবাহিক নাটক ‘শুকতারা’ প্রচার হচ্ছিল। নাটকে অভিনয় করেছিলেন জগন্নাথ হলের ছাত্র শুভ্র দেব। ঝড়-বৃষ্টি উপেক্ষা করে নাটকটি দেখার জন্য সমবেত হয় বহু ছাত্র।

 

 

রাত প্রায় পৌনে ৯টার দিকে ছাত্রদের ওপর ভেঙে পড়ে ভবনের ছাদটি। গভীর রাত ধরে চলে উদ্ধার কাজ। তবু রক্ষা করা যায়নি ৩৯টি তাজা প্রাণ।

 

 

 

আজকের স্বদেশ/আবু বকর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2024
Design and developed By: Syl Service BD