1. abubakarpressjp@gmail.com : Md Abu bakar : Md Abubakar bakar
  2. sharuarpress@gmail.com : admin520 : Md Gulam sharuar
  3. : alamin328 :
  4. jewela471@gmail.com : Jewel Ahmed : Jewel Ahmed
  5. ajkershodesh@gmail.com : Mdg sharuar : Mdg sharuar
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ১০:৪৩ পূর্বাহ্ন
হেড লাইন
কানাইঘাটে সর্বজন শ্রদ্ধেয় ইফজালুর রহমানের দাফন সম্পন্ন ॥ বিএনপি নেতৃবৃন্দের শোক বার্মিংহাম ওয়েষ্ট মিডল্যান্ড বিএনপি ও বার্মিংহাম সিটি বিএনপির ঈদ পূর্ণমিলনী অনুষ্ঠিত বাংলা নববর্ষ উপলক্ষে কানাইঘাটে মঙ্গল শোভাযাত্রা অনুষ্ঠিত সুনামগঞ্জে আগুনে সাতটি ঘর, গরু ও গোলার ধান পুড়ে ছাই ৪০ লাখ টাকার ক্ষয়ক্ষতি জগন্নাথপুরের রানীগঞ্জ ইউনিয়ন বিএনপির ঈদ পুনর্মিলনী অনুষ্ঠিত যোগ্য ইমাম ও খতিব হিসেবে ক্কারী সাইদুল ইসলাম’কে সম্মাননা স্মারক প্রদান দীর্ঘতম রানীগঞ্জ সেতু দেখতে মানুষের ঢল, মটরসাইকেল চালকরা বেপরোয়া: দূর্ঘটনার আশংকা কোম্পানীগঞ্জে এক ব্যক্তির রহস্যজনক মৃত্যু ফ্রান্স প্রবাসী সৈয়দ তালেব আলীর ঈদ শুভেচ্ছা ইনায়াহ ওয়েলফেয়ার ট্রাস্টের পক্ষ থেকে হত-দরিদ্র ও বেদে জনগোষ্ঠীর মানুষের মধ্যে ইফতার বিতরণ

ইলিশে নিষেধাজ্ঞাকে সুপার শপের বৃদ্ধাঙ্গুলি

  • Update Time : শুক্রবার, ১৩ এপ্রিল, ২০১৮
  • ৭৫৪ শেয়ার হয়েছে

আজকের স্বদেশ ডেস্ক::

প্রজনন মৌসুম বলে ইলিশ শিকার, পরিবহন বিক্রি-সবই নিষিদ্ধ। কিন্তু খোদ রাজধানীতে গণমাধ্যমে বিজ্ঞপ্তি দিয়ে, মোবাইল ফোনে এসএমএস দিয়ে ইলিশ বিক্রি করছে চেইন সুপার শপগুলো।

প্রজনন মৌসুমে ইলিশ শিকারে নানা সময় আইনশৃঙ্খলা বাহিনী জেলেদের ধরে সাজা দিয়েছে, জরিমানার পাশাপাশি হয়েছে কারাদণ্ড। কিন্তু এই রাজধানীতে ঘোষণা দিয়ে ইলিশ বিক্রি হলেও প্রশাসন এ বিষয়ে নীরব।

৯০ দশকের পর থেকে প্রধানত রমনা বটমূলে বর্ষবরণ উৎসবকে কেন্দ্র করে পান্তা-ইলিশের চল শুরু হয়। পরে তা গোটা দেশে ছড়িয়ে পড়ে। তবে এই সময়টা ইলিশের বংশ বিস্তারের কাল। তাই এ সময় ইলিশ-পান্তার সংস্কৃতি বাদ দিতে গত কয়েক বছর ধরে সচেতন করার চেষ্টা করছে সরকার। এর অংশ হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বর্ষবরণের আয়োজনে আপ্যায়নে বাদ দেয়া হয়েছে ইলিশ।

তারপরও নববর্ষকে ঘিরে ইলিশের উন্মাদনা একেবারে থেমে গেছে তা নয়। অলি-গলিতে হকাররা গলা হেঁকেই ‘ইলিশ’ ‘ইলিশ’ বলে চিৎকার করছে। এই প্রবণতা থেকে বাদ যাচ্ছে না চেইন সুপার শপগুলোও। চড়া দামেই বিক্রি হলেও রুপালি মাছের চাহিদাও বেশ।

ইলিশ ধরা, পরিবহন, বিক্রয় সম্পূর্ণ নিষিদ্ধ মাসে এতো ইলিশ ঢাকায় কোথা থেকে এলো এর কোনো উত্তর নেই এসব বিক্রেতাদের কাছে।

ইলিশ মাছ ও জাটকা রক্ষার জন্য সরকার মার্চ-এপ্রিল দুই মাস পদ্মা ও মেঘনা নদীতে অভয়াশ্রম ঘোষণা করেছে। এ সময় মাছ আহরণ, পরিবহন, বিক্রয় এমনকি মজুদও সম্পূর্ণ নিষিদ্ধ।

ইলিশ রক্ষায় ২০০৬ সাল থেকে মার্চ-এপ্রিল এ দুই মাসে এই ব্যবস্থা চলছে। এই সময় মাছ ধরতে নিষেধাজ্ঞার কারণে জেলেদেরকে সহায়তাও দেয়া হয়। তারপরও আইন অমান্য করে এ সময়ের মধ্যে কেউ জাটকা আহরণ করলে পাঁচ হাজার টাকা জরিমানা বা দুই বছরের সশ্রম কারাদণ্ড অথবা উভয় দণ্ডে দণ্ডিত হবেন।

কিন্তু এর মধ্যেই চেইন সুপারশপ আগোরার মগবাজার শাখায় গিয়ে থরে থরে সাজানো ইলিশ দেখতে পাওয়া যায়। ওই শাখার একজন বিক্রয় কর্মী বললেন, ‘পহেলা বৈশাখ উপলক্ষে দেশের সব জায়গায় ইলিশ বিক্রি হচ্ছে। ঢাকার প্রতিটি বাজারে ইলিশ বিক্রি হচ্ছে। আর আমরা যে মাছ বিক্রি করছি তা ফ্রিজিং করা। অনেক আগেই ধরা হয়েছে এসব ইলিশ।’

আগোরায় এক কেজি ওজনের বেশি ইলিশ বিক্রি হচ্ছে তিন হাজার ৪০০ টাকা কেজি দরে। মাঝারিটা প্রতি কেজি দুই হাজার ৭৫০ টাকা, ছোটগুলো প্রতিটি ৫৪৮ টাকা দরে বিক্রি হচ্ছে।

মগবাজার মিনাবাজারে গিয়েও দেখা যায় ইলিশের ছড়াছড়ি। সেখানে একেকটি বড় আকারের ইলিশ এক হাজার ৬০০ টাকা থেকে এক হাজার ৭০০ টাকা দরে বিক্রি হতে দেখা যায়, আর ছোটগুলো বিক্রি হতে দেখা হেছে ৫০০ টাকা দরে।

বিক্রয় নিষিদ্ধ সময়ে ইলিশ বেচার বিষয়ে জানতে চাইলে মীনা বাজারের কেউ বক্তব্য দিতে রাজি হননি।

একই অবস্থা দেখা গেছে আরেক চেইন সুপার শপ স্বপ্নতেও। সেখানেও নিজেদের মতো করে যুক্তি বানিয়ে নিয়েছে বিক্রয়কর্মীরা। আর সেটা হলো, ‘এই মাছ আগের ধরা’।

কিন্তু আইন অনুযায়ী বিক্রি, প্রদর্শনও যে এই সময় নিষিদ্ধ, সে প্রশ্নের কোনো জবাব মেলেনি কারও কাছে।

ইলিশ বিক্রি নিষিদ্ধের কোনো প্রভাব দেখা যায়নি রাজধানীর পাইকারি কাঁচাবাজার বাজার কারওয়ানবাজারে গিয়েও।

মাছ বিক্রেতা আসাদ বলেন, পয়লা বৈশাখকে সামনে রেখে তারা বড় বিক্রির আশায় থাকেন।

‘এইবার ইলিশের আমদানি বেশি। সারা বছরই কম দামে বেচছি। তয় অহন দাম মেলা বাড়ছে।’

মাছ বিক্রি নিষিদ্ধ থাকার বিষয়ে জানতে চাইলে চেইন সুপার শপের বিক্রয় কর্মীদের মতো কারওয়ানবাজারের বিক্রেতা আসাদও তার মতো করে একটা ব্যাখ্যা দাঁড় করালেন। বলেন, ‘নিষেধ তো নদীতে। সাগরে তো নিষেধ না। এহন বাজারে যেই ইলিশ দেহেন, হের সবই সাগরে, আর কিছু বরফের মাছ।

কারওয়ান বাজারে ইলিশ মাছ কিনতে এসেছেন কামাল হোসেন। তিনি বলেন, ‘পহেলা বৈশাখ উপলক্ষে পরিবারের সবার ইলিশ খাওয়ার প্রতি একটু আগ্রহ আছে। দাম হলেও সন্তানদের প্রতি তাকিয়ে ইলিশ কিনতে হচ্ছে। ইলিশ না হলে পহেলা বৈশাখ জমে না।’

মৎস্য অধিদপ্তরের বিজ্ঞপ্তি অনুযায়ী, নিষেধাজ্ঞার অন্তর্ভুক্ত ইলিশ অভয়াশ্রমগুলো হলো চাঁদপুরের ষাটনল থেকে লক্ষ্মীপুরের রামগতি উপজেলার চর আলেক্সান্ডার পর্যন্ত মেঘনা নদীর নিম্ন অববাহিকার ১০০ কিলোমিটার, ভোলার মদনপুর চর ইলিশা থেকে চর পিয়াল পর্যন্ত মেঘনা নদীর শাহবাজপুর চ্যানেলের ৯০ কিলোমিটার এবং ভোলার ভেদুরিয়া থেকে পটুয়াখালীর চর রুস্তম পর্যন্ত তেঁতুলিয়া নদীর ১০০ কিলোমিটার এলাকা, চাঁদপুরের ষাটনল হতে হাইমচর উপজেলার চরভৈবরীর শেষ প্রান্ত চর আলেকজান্ডার পর্যন্ত প্রায় একশত কিলোমিটার নৌ-পথে কোনো জাল ফেলে মাছ আহরণ করা যাবে না।

 

 

আজকের স্বদেশ/ফখরুল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2024
Design and developed By: Syl Service BD