1. abubakarpressjp@gmail.com : Md Abu bakar : Md Abubakar bakar
  2. sharuarpress@gmail.com : admin520 : Md Gulam sharuar
  3. : alamin328 :
  4. jewela471@gmail.com : Jewel Ahmed : Jewel Ahmed
  5. ajkershodesh@gmail.com : Mdg sharuar : Mdg sharuar
শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০৬:০৬ পূর্বাহ্ন
হেড লাইন
১২৯০ টি ডাস্টবিন বিতরণ করেছে ওয়ার্ল্ডভিশন সুনামগঞ্জে আমির হোসেন রেজার প্রতি অনাস্থা জ্ঞাপন করলেন সুরমা ইউনিয়ন পরিষদের ১১ মেম্বার শান্তিগঞ্জে ব্যবসায়ীর ওপর দুর্বৃত্তের হামলা, টাকা-মোবাইল লুট কোম্পানীগঞ্জে সাংবাদিকদের সাথে নয়া ইউএনও’র মতবিনিময় সভা শান্তিগঞ্জে কোটা সংস্কার আন্দোলন ও হামলার প্রতিবাদে বিক্ষোভ মিছিল করেছে বমেক কোম্পানীগঞ্জ সীমান্তে খাসিয়ার গুলিতে নিহত ২ বাংলাদেশীর লাশ হস্তান্তর কানাইঘাটে বন্যায় ক্ষতিগ্রস্তদের মাঝে যুক্তরাজ্য প্রবাসী ফাহিমের ত্রান বিতরণ লন্ডনে বাংলাদেশি বংশোদ্ভূত তাহমিনার কৃতিত্ব জগন্নাথপুরে বন্যায় সড়কে বিভিন্ন স্থানে ভাঙ্গন মানুষের ভোগান্তি! সাংবাদিক ওমর ফারুক নাঈমকে হুমকি, থানায় জিডি

১২ বছরের শিশুকে জন্মনিবন্ধনে ১৮ বছর বানিয়ে বিয়ে!

  • Update Time : সোমবার, ৯ এপ্রিল, ২০১৮
  • ৭৫৬ শেয়ার হয়েছে

দক্ষিণ সুনামগঞ্জে বাল্যবিবাহ নিয়ে আলোচনার ঝড় 

 

সুনামগঞ্জ প্রতিনিধি::
দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার পূর্বপাগলা ইউনিয়নের দামোধরতপী গ্রামে বিয়ের ৪দিন পর ১২ বছরের এক নাবালিকা শিশুবধূকে ১৮ বছর বানিয়ে উৎকোচের মাধ্যমে জন্মনিবন্ধন নিলেন একই গ্রামের দুবাই প্রবাসী ৫০ উধর্ব বছর বয়সী বিয়ে পাগল বর মোঃ সাধু মিয়া ।

তিনি প্রশাসনের অগোচরে গত ৪ এপ্রিল অসহায় শিশুকন্যার পরিবারকে মোটা অংকের টাকার বিনিময়ে ম্যানেজ করেই বিয়ে কাজ সেরে নিয়েছেন বিয়ে পাগল সাদু মিয়া। ঐ আলোচিত বাল্যবিবাহের খবরটি বিভিন্ন গণমাধ্যমে প্রচারিত হওয়ার পর নড়েচড়ে বসেন সাধু মিয়াসহ তার আত্মীয় স্বজনরা।

এ নিয়ে স্থানীয় হাটবাজারসহ গ্রামেগঞ্জে যখন আলোচনা আর সমালোচনার ঝড় উঠে ঠিক তখনও স্থানীয় পুলিশ প্রশাসনের নীরব ভূমিকা নিয়ে জনমনে প্রশ্ন দেখা দিয়েছে। স্থানীয় ও দামোধরতপী গ্রামের একাধিক ব্যক্তি নাম প্রকাশ না করার শর্তে জানান ঐ সাধু মিয়া তার প্রতিপত্তির জোরে বাল্য বিবাহের রোষানল থেকে বাচঁতে গিয়ে তিনি গত ৮ এপ্রিল পূর্বপাগলা ইউনিয়ন পরিষদের ৭নং ওয়ার্ডের ইউপি সদস্য মোঃ আজির উদ্দিনকে ম্যানেজ করে ১২ বছরের তার বিবাহিতা নাবালিকা শিশু স্ত্রীকে ১৮ বছর বানিয়ে জন্ম নিবন্ধনের সার্টিফিকেট সংগ্রহ করেন তিনি ।

 

বাল্যবিবাহের জন্য সরকার কঠোর আইন প্রনয়ন করলেও আইনের প্রয়োগ কি সঠিক ভাবে হচ্ছে? কিভাবে একজন বয়স্ক লোক হিসেবে সাধু মিয়া তার ঘরে প্রথম স্ত্রী ২ ছেলে ও ৪ মেয়ে নাতি নাতনী থাকার পর ও তিনি আবারো বাল্যবিবাহের সিড়িঁতে বসলেন । বিষয়টি স্থানীয় পুলিশ প্রশাসনকে বিষয়টি জানানোর পরও আইন শৃংখলা বাহিনীর সদস্যরা জেনে ও যেন না জানার ভান করছেন ।

ঐ বাল্যবিবাহটি নিয়ে যখন সমালোচনার ঝড় উঠে তখন ঐ বাল্যবিবাহকারী সাধু মিয়া দামোধরতপী পয়েন্টে গ্রামের কিছু নিরীহ সন্দেহভাজন লোকজনকে প্রকাশ্যে দিবালোকে গালিগালাজ করে বলেন সাংবাদিকরা শুনে এবং পত্রিকায় লিখে নাকি তার কিছুই করতে পারবে না। তিনি নাকি টাকা পয়সা দিয়ে পুলিশের মুখ ও বন্ধ করে দিবেন বলেও হুশিয়ারী দেন। তার এমন অশালীন কথাবার্তায় গ্রামের অসহায় মানুষজন আতংঙ্কে আছেন ।

তিনি প্রকাশ্যে নতুন নাবালিকা শিশুটিকে বধু করে নিয়ে তার নিজ গ্রামে বসবাস করলেও গত কয়েকদিনেও বিষয়টি আইন শৃংখলা বাহিনীর নজরে পড়েনি এমন প্রশ্ন সবার। সরকার বাল্যবিবাহ নিষিদ্ধ করার জন্য আইন প্রয়োগ করলেও তা কেন নজরে পড়েনি। তিনি সরকারের আইন অমান্য করে কিভাবে একটি ১২ বছরের শিশুকে বিয়ে করলেন । এখন তার এই অপকর্ম জায়েজ করতে গিয়ে স্থানীয় পূর্বপাগলা ইউপি সদস্যকে ম্যানেজ করে ১২ বছরের শিশুকন্যাকে ১৮ বছরের বানিয়ে নিবন্ধন নিলেন। বিবাহিতা শিশুকন্যাটির (নববধু) নাম রিপা বেগম(১২)।

 

সে দামোধরতপী গ্রামের মৃত কালা মিয়ার মেয়ে। আর বিয়ে বর সাধু মিয়া একই গ্রামের মৃত সামাদ আলীর ছেলে। এ ব্যাপারে সাধু মিয়ার সাথে মোবাইল ফোনে যোগাযোগ করলে তিনি সাংবাদিকদের বলেন প্লিজ আমার নিউজটি করবেন না আমার লোকজন আপনাদের সাথে যোগাযোগ করবে বলে জানান। বাল্যবিবাহের কারণটি জানতে চাইলে তিনি মোবাইল ফোনের লাইনটি কেটে দেন। এ ব্যাপারে পূর্বপাগলা ইউপি ৭নং ওয়ার্ডের ইউপি সদস্য মোঃ আজির উদ্দিন বলেন,সাধু মিয়া আমার নিকট হতে রিপা বেগম(অর্থাৎ) এর বড়বোনের কথা বলে জন্মনিবন্ধন নিয়ে এখন নাবালিকা শিশুকন্যা (নববধূ) রিপার নামে ব্যবহার করেছে বলে তিনি জানান।

 

এ ব্যাপারে দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মোঃ হারুণ অর রশিদ জানান বিষয়টি আমি এই প্রথম শুনলাম,তবে জন্ম নিবন্ধনের বিষয়টিতে জালিয়াতি করা আইনগতভাবে দন্ডনীয় অপরাধ। তিনি খোঁজ নিয়ে দেখবেন বলেও জানান।

 

আজকের স্বদেশ/জিএস/জুয়েল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2024
Design and developed By: Syl Service BD