1. abubakarpressjp@gmail.com : Md Abu bakar : Md Abubakar bakar
  2. sharuarpress@gmail.com : admin520 : Md Gulam sharuar
  3. : alamin328 :
  4. jewela471@gmail.com : Jewel Ahmed : Jewel Ahmed
  5. ajkershodesh@gmail.com : Mdg sharuar : Mdg sharuar
বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২, ১২:৩৯ অপরাহ্ন
শিরোনাম :
জগন্নাথপুরে পিআইসি কমিটি গঠনে গণশুনানী নবীগঞ্জে অপহরণের দেড় বছর পর প্রেমিক জুটিকে র‌্যাব ও পুলিশ ফাঁদ পেতে জামালপুর থেকে আটক করেছে  মৌলভীবাজারে খাদ্য পণ্যে নিষিদ্ধ দ্রব্যের মিশ্রণ বন্ধে মাঠে নেমেছে ভোক্তা অধিকার অধিদপ্তর চিলাউড়া হলদিপুর ইউনিয়ন ছাত্রলীগের নতুন কমিটি অনুমোদন হওয়ায় আনন্দ মিছিল বিএমএসএস সিলেট বিভাগীয় সম্মেলন সম্পন্ন বিভাগীয় কমিটি ঘোষণা জগন্নাথপুরে অজু করতে গিয়ে পানি ডুবে তরুণের মৃত্যু নবীগঞ্জের ঘোলডুবা এম.সি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষককে প্রাণনাশের হুমকি দিলেন সাবেক সভাপতি সাজ্জাদুর রহমান চৌধুরী-থানায় জিডি !!  জগন্নাথপুরে দুই রেস্টুরেন্টকে অর্থদণ্ড ৬ ডিসেম্বর বাউল কামাল পাশার ১২১তম জন্মবার্ষিকী কানাইঘাট সদর ইউপি চেয়ারম্যান আফসর রোটারী ক্লাব অব সিলেট সেন্ট্রালের প্রেসিডেন্ট নির্বাচিত

আন্দোলকারীদের বিক্ষোভ ‘আটককৃতদের মুক্তি না দিলে সারা বাংলায় দাবানল জ্বলবে’

  • আপডেটের সময় : সোমবার, ৯ এপ্রিল, ২০১৮
  • ৭৬৬ বার নিউজটি শেয়ার হয়েছে

আজকের স্বদেশ ডেস্ক::

কোটা সংস্কারের দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে পুলিশ ও ছাত্রলীগ কর্মীদের সঙ্গে রাতভর সংঘাতের পর আন্দোলনকারী শিক্ষার্থীরা আবারও ক্যাম্পাসের বিভিন্ন স্থানে অবস্থানে ফের জড়ো হয়ে বিক্ষোভ করেছে। তাদের অবস্থানের কারণে শহাবাগ মোড় হয়ে সব ধরনের যানবাহন চলাচল বন্ধ রয়েছে বলে দায়িত্বরত পুলিশ সদস্যরা জানিয়েছেন।

এর আগে সোমবার বেলা ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরির সামনে এক সংবাদ সম্মেলনে আন্দোলনকারী শিক্ষার্থীদের পক্ষ থেকে বলা হয়, রোববার তাদের আন্দোলনের মধ্যে সারা দেশে অন্তত ৪০ জনকে আটক করা হয়েছে। আটককৃতদের বেলা ১২টার মধ্যে মুক্তি দেয়া না হলে বিকাল থেকে ‘সারা বাংলায় ছাত্র জনতার দাবানল জ্বলবে’ বলে সংবাদ সম্মেলনে হুঁশিয়ার করা হয় ।

বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের ব্যানারে কয়েকশ আন্দোলনকারীর উপস্থিতিতে ওই সংবাদ সম্মেলনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের ছাত্র নুরুল হক এবং ব্যাংকিং অ্যান্ড ইন্সুরেন্স বিভাগের ছাত্র মো. রাশেদ খান সাংবাদিকদের সামনে কথা বলেন।

তারা দাবি করেন, রোববার রাতে উপাচার্য মো. আখতারুজ্জামানের বাসভবনে যে হামলা-ভাঙচুর হয়েছে, তার সঙ্গে আন্দোলনকারীদের কোনো সম্পৃক্ততা নেই।

‘বাইরের সন্ত্রাসীরা’ এই হামলা চালিয়েছে অভিযোগ করে সংবাদ সম্মেলনে বলা হয়, টেলিভিশনের লাইভে একজনকে ভিসির বাসভবনের সামনে আগুন ধরাতে দেখা গেছে। তাকে খুঁজে বের করার দাবি জানানো হয় আন্দোলনকারীদের পক্ষ থেকে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে আজ সোমবার সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের নেতা-কর্মীরা বিক্ষোভ করে

নুরুল হক বলেন, তারা এই আন্দোলন চালিয়ে আসছেন দীর্ঘদিন ধরে। কিন্তু আগে এ রকম পরিস্থিতি কখনও তৈরি হয়নি। পুলিশ রোববার শান্তিপূর্ণ আন্দোলনে ‘অতর্কিতে হামলা’ চালানোর পরই পরিস্থিতি খারাপের দিকে যায়।

সরকারি চাকরিতে নিয়োগে কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে বেশ কিছু দিন ধরে আন্দোলন চালিয়ে আসছে ‘বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ’। নানা কর্মসূচি পালনের পর রোববার পদযাত্রার কর্মসূচি দিয়ে শাহবাগে অবস্থান নেয় তারা। বেলা আড়াইটার দিকে পাবলিক লাইব্রেরির সামনে তারা সমবেত হয়।

তারা সাড়ে চার ঘণ্টা শাহবাগ মোড় অবরোধ করে বিক্ষোভ দেখানোর পর রাতে পুলিশ লাঠিপেটা ও রাবার বুলেট-কাঁদুনে গ্যাস ছুড়ে তাদের উঠিয়ে দেয়। এরপর বিক্ষোভ আর সংঘাত ছড়িয়ে পড়ে পুরো ক্যাম্পাসে। রাত দেড়টা থেকে ২টার মধ্যে উপাচার্যের বাসভবনে হামলা চালিয়ে ভ্যাপক ভাঙচুর করা হয়।

ক্যাম্পাসে আন্দোলনকারীদের উপর হামলার প্রতিবাদে ছাত্রীরাও বিক্ষোভ করছে

রোববার রাতেই আন্দোলনকারীরা সোমবার সারাদেশে সকল শিক্ষাপ্রতিষ্ঠানে ক্লাস বর্জনের ডাক দিয়েছিল। সোমবার সংবাদ সম্মেলন শেষে তারা লাইব্রেরির সামনে বিক্ষোভ শুরু করে।

অন্যদিকে মধুর ক্যান্টিনের দিকে ছাত্রলীগ কর্মীদেরও বিক্ষোভ সমাবেশের প্রস্তুতি নিতে দেখা যায়।

বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরির সামনে থেকে আন্দোলনরতদের মিছিল শাহবাগ ঘুরে টিএসসি হয়ে দোয়েলচত্বর দিয়ে কার্জন হল ঘুরে কেন্দ্রীয় শহীদমিনারের দিকে যায়।

পরে সেখান থেকে ঘুরে এসে একটি অংশ রাজু ভাস্কর্যের সামনে এবং আরেকটি অংশ শাহবাগের মোড়ে অবস্থান নিলে শহাবাগ মোড় হয়ে যান চলাচল বন্ধ হয়ে যায়।

শিক্ষার্থীদের মানববন্ধন
চাকরিতে কোটা সংস্কারে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর পুলিশের হামলার প্রতিবাদে মানববন্ধন করেছেন শিক্ষার্থীরা। আজ সকাল ১১টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগসহ কয়েকটি বিভাগের শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের সায়েন্স অ্যানেক্স ভবনের সামনে মানববন্ধন করেন।

মানববন্ধনে শিক্ষার্থীরা চাকরিতে কোটা সংস্কারে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর পুলিশের হামলার প্রতিবাদ জানিয়ে বক্তব্য দেন। তারা বলেন, কোটা সংস্কারের যে দাবি, তা যৌক্তিক। এটা সরকারের মেনে নেওয়া উচিত।

 

 

আজকের স্বদেশ/জুয়েল

পোস্টটি আপনার সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই ধরনের আরো সংবাদ দেখুন
© All rights reserved © 2022 আজকের স্বদেশ
Design and developed By: Syl Service BD