1. abubakarpressjp@gmail.com : Md Abu bakar : Md Abubakar bakar
  2. sharuarpress@gmail.com : admin520 : Md Gulam sharuar
  3. : alamin328 :
  4. jewela471@gmail.com : Jewel Ahmed : Jewel Ahmed
  5. ajkershodesh@gmail.com : Mdg sharuar : Mdg sharuar
শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৮:০২ অপরাহ্ন
হেড লাইন
শান্তিগঞ্জে এম এ মান্নানের সর্বোচ্চ শাস্তির দাবিতে বিএনপি ও শিক্ষার্থীদের পৃথক মিছিল সাবেক পরিকল্পনামন্ত্রী মান্নানকে গ্রেফতারের প্রতিবাদে শিক্ষার্থীদের সড়ক অবরোধ কানাইঘাটে লক্ষ লক্ষ টমেটোর চারা উপড়ে ফেলার অভিযোগ: চাষীদের কোটি টাকার ক্ষয়ক্ষতি সুনামগঞ্জে টেকনিক্যাল স্কুল এন্ড কলেজের জায়গায় অবৈধ স্থাপনা নির্মাণের প্রতিবাদে মানববন্ধন শান্তিগঞ্জে অধ্যক্ষের বিরুদ্ধে অনিয়ম ও দুর্নীতির অভিযোগ, অভিযোগকারীকে মারধর  পাটলী ইউনিয়নের ৩নং ওয়ার্ড শাখার কর্মী সভা অনুষ্ঠিত চাতলবিল জলমহাল নিয়ে দুই পক্ষের উত্তেজনা কোম্পানীগঞ্জে চাঁদাবাজির অভিযোগে ৯ সমন্বয়ককে পুলিশে সোপর্দ শান্তিগঞ্জে প্রধান শিক্ষকের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ, অপসারণ দাবি কানাইঘাট আন-নূর টাওয়ারের নৈশ্য প্রহরীর লাশ উদ্ধার

কানাইঘাটে লক্ষ লক্ষ টমেটোর চারা উপড়ে ফেলার অভিযোগ: চাষীদের কোটি টাকার ক্ষয়ক্ষতি

  • Update Time : শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪
  • ১০ শেয়ার হয়েছে

কানাইঘাট প্রতিনিধিঃ
কানাইঘাট উপজেলার সীমান্তবর্তী লক্ষীপ্রসাদ পূর্ব ইউপির বড়গ্রাম মাইঞ্জরিতে টমেটো চাষীদের প্রায় ৫ লক্ষ টমেটো চারা উপড়ে ফেলে ক্ষতিসাধন করায় জনমনে বিরূপ প্রতিক্রিয়া দেখা দিয়েছে। এতে করে আগাম টমেটো চাষীরা প্রায় কোটি টাকার ক্ষয়ক্ষতির সম্মুখীন হয়েছেন।
সরেজমিনে গিয়ে জানা যায়, লোভাছড়া চা-বাগানের অর্ন্তভুক্ত বড়গ্রামের মাইঞ্জরিতে গত কয়েক বছর থেকে মৌসুমী কৃষকরা চা-বাগানের জায়গা পরিচর্যা করে টমেটো, লাউ, বরবটি, কচু সহ বিভিন্ন জাতের শাক-সবজির চাষাবাদ করে আর্থিক ভাবে সাবলম্বি হচ্ছেন। বিশেষ করে প্রতি বছর মাইঞ্জরিতে কয়েক’শ বিঘা জমিতে এলাকার চাষীরা আগাম উন্নত জাতের টমেটোর বীজতলা পরিচর্যা করে টমেটো চাষাবাদ করে থাকেন। এতে করে টমেটো চাষীরা লক্ষ লক্ষ টাকা আয় করে থাকেন। সম্প্রতি সাউদগ্রাম পশ্চিমপাড়া গ্রামের মৃত হাসমত আলীর ছেলে আমিন উদ্দিন, মৃত মনছব আলীর ছেলে জাকারিয়া আহমদ, মৃত আব্দুস সামাদের ছেলে আমির উদ্দিন কটম আলী, আজাদুল আলমের ছেলে আফজাল হোসেন, আলকাছ উদ্দিনের ছেলে সোহেল আহমদ, ছইদ আহমদের ছেলে শাহিন আহমদ ও মৃত আজিজুর রহমানের ছেলে শাহাব উদ্দিন কালাই সহ আরো কয়েকজন চাষী উন্নত জাতের টমেটোর একাধিক বীজতলায় কয়েক লক্ষ চারা উৎপাদন করেন। মাইঞ্জরিতে প্রায় ৩’শ বিঘা জমি সম্পূর্ণভাবে চাষাবাদ করে টমেটোর চারা রোপনের উপযোগী করে দু’এক দিনের মধ্যে টমেটোর চারা রোপনের কথা থাকলেও গত মঙ্গলবার গভীর রাতে পূর্ব শত্রæতার জের ধরে উল্লেখিত টমেটো চাষীদের একাধিক বীজতলা থেকে প্রায় ৫ লক্ষাধিক টমেটোর চারা উপড়ে ফেলে ক্ষতিসাধন করে এবং ৩৬ হাজার পিস বাঁশের কঞ্চি পুড়িয়ে দেয় দুর্বৃত্তরা। টমেটোর বীজতলা ক্ষতির সংবাদ পেয়ে উপজেলা কৃষি অফিসের কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শনও করেন।
টমেটোর চারা উপড়ে ফেলার ঘটনায় ক্ষতিগ্রস্ত চাষীরা বড়গ্রামের মৃত আব্দুস সালামের পুত্র জলাল উদ্দিন ও তার ছেলে নজরুল ইসলাম নজু, জবরুল ইসলাম কুদরত, খায়রুল ইসলাম, ফখরুল ইসলাম সহ তাদের সহযোগীদের দায়ী করে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য গত বুধবার কানাইঘাট থানায় এবং গতকাল বৃহস্পতিবার উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবরে লিখিত অভিযোগ দায়ের করেছেন।
টমেটো চাষীরা ক্ষোভ প্রকাশ করে বলেন, বড়গ্রামের জলাল উদ্দিন গংরা উন্মুক্ত ভাবে তাদের সবজি বাগানের এরিয়ায় গরু-ছাগল চরানোতে নিষেধ করার কারনে প্রতিহিংসা মূলক ভাবে জলাল উদ্দিন গংরা তাদের টমেটো বীজতলার লক্ষ লক্ষ চারা উপড়ে ফেলার কারনে এ বছর আর আগাম টমেটো চাষ করতে পারবেন না। এতে করে তাদের প্রায় কোটি টাকার ক্ষয়ক্ষতি সাধিত হয়েছে। কয়েকদিন জলাল উদ্দিন ও তার ছেলেরা আমাদের গ্রামের অপর চাষীর লাউ বাগান কেটে ফেলে ক্ষতিসাধন করে।
স্থানীয় এলাকাবাসী রাতের আঁধারে টমেটোর বীজতলার লক্ষ লক্ষ চারা উপড়ে ফেলা সহ টমেটো চাষীদের বড় ধরনের ক্ষতি করায় দায়ীদের বিরুদ্ধে কঠোর ভাবে আইনানুগ ব্যবস্থা গ্রহণের দাবী জানিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2024
Design and developed By: Syl Service BD