1. abubakarpressjp@gmail.com : Md Abu bakar : Md Abubakar bakar
  2. sharuarpress@gmail.com : admin520 : Md Gulam sharuar
  3. : alamin328 :
  4. jewela471@gmail.com : Jewel Ahmed : Jewel Ahmed
  5. ajkershodesh@gmail.com : Mdg sharuar : Mdg sharuar
শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০৫:৩৩ পূর্বাহ্ন
হেড লাইন
১২৯০ টি ডাস্টবিন বিতরণ করেছে ওয়ার্ল্ডভিশন সুনামগঞ্জে আমির হোসেন রেজার প্রতি অনাস্থা জ্ঞাপন করলেন সুরমা ইউনিয়ন পরিষদের ১১ মেম্বার শান্তিগঞ্জে ব্যবসায়ীর ওপর দুর্বৃত্তের হামলা, টাকা-মোবাইল লুট কোম্পানীগঞ্জে সাংবাদিকদের সাথে নয়া ইউএনও’র মতবিনিময় সভা শান্তিগঞ্জে কোটা সংস্কার আন্দোলন ও হামলার প্রতিবাদে বিক্ষোভ মিছিল করেছে বমেক কোম্পানীগঞ্জ সীমান্তে খাসিয়ার গুলিতে নিহত ২ বাংলাদেশীর লাশ হস্তান্তর কানাইঘাটে বন্যায় ক্ষতিগ্রস্তদের মাঝে যুক্তরাজ্য প্রবাসী ফাহিমের ত্রান বিতরণ লন্ডনে বাংলাদেশি বংশোদ্ভূত তাহমিনার কৃতিত্ব জগন্নাথপুরে বন্যায় সড়কে বিভিন্ন স্থানে ভাঙ্গন মানুষের ভোগান্তি! সাংবাদিক ওমর ফারুক নাঈমকে হুমকি, থানায় জিডি

মৌলভীবাজারে ভয়াবহ বন্যায় নিহত ৪, নিখোঁজ ৬, সড়ক যোগাযোগ বিছিন্ন

  • Update Time : সোমবার, ১৮ জুন, ২০১৮
  • ৩৬৯ শেয়ার হয়েছে

মোঃ তাজুদুর রহমানঃ

মৌলভীবাজার সদরের সঙ্গে কুলাউড়া, রাজনগর, জুড়ি, বড়লেখা উপজেলা ও বিভাগীয় শহর সিলেটের সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। জেলায় পানি বন্দি হয়ে পড়েছে তিন লক্ষাধিক মানুষ।

বন্যার্ত মানুষের নিত্য প্রয়োজনীয় মালামাল বানের স্রোতে ভেসে যাচ্ছে। অনেকেই আবার তলিয়ে যাচ্ছে পানির স্রোতে, কেউ কেউ হচ্ছেন নিখোঁজ। এই পর্যন্ত জেলায় চারজন নিহত ও ছয়জন নিখোঁজের খবর পাওয়া গেছে। হঠাৎ বন্যার প্রবল স্রোত কেঁড়ে নিয়েছে জেলাবাসীর ঈদের আনন্দ।

জানা যায়, ভারতের উজান থেকে নেমে আসা পানির স্রোত ও টানা চার দিনের বৃষ্টিতে মনু ও ধলাই নদীর বাঁধ ভেঙে প্লাবিত হয়েছে মৌলভীবাজার জেলার সদর, কুলাউড়া, কমলগঞ্জ ও রাজনগর উপজেলার একাংশ। জেলার সাথে সড়ক যোগাযোগ বিছিন্ন হওয়ায় চরম দুর্ভোগে পড়েছে ভানবাসি মানুষ।

এলাকাবাসীর সুত্রে জানা গেছে, রোববার (১৭ জুন) সকালে মৌলভীবাজার শহরের বড়হাট এলাকা বন্যা প্লাবিত হওয়ায় মৌলভীবাজার টু সিলেট রোডে যান চলাচল বন্ধ করে দেয়া হয়েছে। গত (১৬ জুন) শনিবার রাজনগর উপজেলার কদমহাটা এলাকায় বন্যার পানিতে রাস্তা তলিয়ে গেলে এই সড়কেও যান চলাচল বন্ধ করা হয়।

এর ফলে সিলেটের সঙ্গে মৌলভীবাজারের সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে। তাছাড়া রাজনগর, কুলাউড়া, জুড়ী ও বড়লেখা উপজেলার সঙ্গে জেলা শহরের সড়ক যোগাযোগ বন্ধ রয়েছে।

মৌলভীবাজার পৌরসভার কয়েকটি ওয়ার্ড ও বিভিন্ন ইউনিয়নের প্রায় ৫০ হাজার মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। পৌর শহরের আশেপাশের বাসাবাড়ি ৫-৬ ফুট পর্যন্ত পানিতে ডুবে গেছে। সেনাবাহিনী, পুলিশ, ফায়ারসার্ভিস, সেচ্ছাসেবকরা বন্যার্তদের সহযোগিতায় কাজ করছে।

এদিকে শুক্রবার রাতে রাজনগর উপজেলার মনু নদীর কদমহাটা (লংগুরপুল) এলাকায় ভাঙন দেখা দেয়। এতে জেলায় পানিবন্দি হয়ে পড়েন শতাধিক গ্রামের প্রায় দুই লক্ষ মানুষ।

অপরদিকে বন্যায় তলিয়ে যাওয়া এলাকায় আটকেপড়া মানুষদের উদ্ধারে কুলাউড়া ও রাজনগরে সেনাবাহিনীর সদস্যরা কাজ করছেন। এ ব্যাপারে অতিরিক্ত পুলিশ সুপার (কুলাউড়া সার্কেল) আবু ইউসুপ বলেন, টিলাগাঁও ইউনিয়নে ঈদের নামাজ শেষে সেনাবাহিনীর সঙ্গে সারাদিন কাজ করেছি।

সঠিকভাবে ত্রাণ বিতরণ ও বন্যার পানিতে আটকে পড়াদের উদ্ধারে তারা কাজ করেছেন। তাদের সঙ্গে সহযোগিতায় ছিলেন কুলাউড়া উপজেলা প্রশাসনও।

মৌলভীবাজার পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী রণেন্দ্র শংকর চক্রবর্তী বলেন, ‘শনিবার সন্ধ্যায় মনু নদীর মৌলভীবাজার শহরের চাঁদনীঘাটের কাছে বিপদসীমার ১৮০ সেন্টিমিটার উপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে।

ভারতের উত্তর ত্রিপুরায় প্রচুর বৃষ্টিপাত হচ্ছে। যার ফলে পানি বাড়ছে। তবে ধলাই নদীর পানি বিপদসীমার ১ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। এ নদীতে পানি কিছুটা কম আছে, আশা করি ২-১দিনের মধ্যে আরও কমে যাবে।’

মৌলভীবাজার জেলা প্রশাসক মো. তোফায়েল ইসলাম জানান, জেলার ৩টি উপজেলায় সেনাবাহিনী কাজ করছে। শনিবার দুপুরে দিকে মনু নদীর শহর প্রতিরক্ষা বাঁধ রক্ষায় সেনাবাহিনী কাজ করেছে। এপর্যন্ত জেলায় ১৪৩ মেট্রিক টন চাল বরাদ্দ দেওয়া হয়েছে। এছাড়াও নগদ ১ লাখ ৮০ হাজার টাকা বন্যা আক্রান্ত এলাকায় বিতরণ করা হচ্ছে।

উল্লেখ্য জেলা প্রশাসক মো. তোফায়েল ইসলাম গত ১৬ জুন শনিবার শহরে মাইকিং করে পাঁচটি আশ্রয়কেন্দ্রের ঘোষণা করেন ও এবং বন্যা কবলিত উপজেলায় ত্রাণ বিতরণ অব্যাহত রাখার জন্য নির্দেশনা প্রদান করেন।

জেলা প্রশাসন সুত্রে জানা যায়, পানিবন্দি মানুষদের উদ্ধারের জন্য জেলার বাইরে থেকে নৌকা এনে পানিবন্দি মানুষ ও মালামাল উদ্ধারের কাজ করা হচ্ছে। বন্যার্তদের জন্য ত্রাণ বিতরণ অব্যাহত রয়েছে।

নিহত চারঃ বন্যায় মৌলভীবাজারে চার জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে কমলগঞ্জ উপজেলায় তিনজন ও কুলাউড়ায় একজন । নিখোঁজ রয়েছেন অনন্ত ৬ জন। এলাকাবাসীর সূত্রে এসব তথ্য জানা গেছে।

নিহতরা হলেন– কমলগঞ্জ উপজেলার ইসলামপুর ইউনিয়নের কাঠালকান্দি গ্রামের সত্তার মিয়া (৫৫), তার ছেলে করিম মিয়া (২৫) একই উপজেলার শমসেরনগর ইউনিয়নের সিংরাউলী গ্রামের প্রতিবন্ধী কামাল মিয়া (৪০) এবং কুলাউড়া উপজেলার আব্দুল লতিফের ছেলে ফয়জুল হক (২৪)।

এছাড়াও কমলগঞ্জ উপজেলার আলীনগর, শমশেরনগর এবং আদমপুর গ্রামের ৫ জন নিখোঁজ রয়েছেন।

স্থানীয়রা জানান, শুক্রবার (১৫ জুন) রাত থেকে সত্তার মিয়া তার ছেলে করিম মিয়া ও প্রতিবন্ধী কামাল মিয়া নিখোঁজ ছিলো। শনিবার (১৬ জুন) সকালের দিকে এলাকাবাসী সত্তার ও করিমকে ইসলামপুর ইউনিয়নের নোয়াগাঁও মাদ্রাসার সামন থেকে এবং প্রতিবন্ধী কামালকে মুন্সিবাজার রোডের মরাজানের পাড় এলাকা থেকে মৃত অবস্থায় উদ্ধার করেন।

এছাড়াও কুলাউড়া উপজেলায় শনিবার বিকালে বন্যার পানিতে ডুবে যুবক ফয়জুল হকের (২৪) মৃত্যু হয়। কুলাউড়া সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার আবু ইউসুফ নিহতের বিষয়টি নিশ্চিত করেছেন।

 

.স্ব./জিএস..জু

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2024
Design and developed By: Syl Service BD