1. abubakarpressjp@gmail.com : Md Abu bakar : Md Abubakar bakar
  2. sharuarpress@gmail.com : admin520 : Md Gulam sharuar
  3. : alamin328 :
  4. jewela471@gmail.com : Jewel Ahmed : Jewel Ahmed
  5. ksr.france@gmail.com : kawsar Mihir : kawsar Mihir
  6. ajkershodesh@gmail.com : Mdg sharuar : Mdg sharuar
শনিবার, ২০ অগাস্ট ২০২২, ০৬:১৯ পূর্বাহ্ন
শিরোনাম :
এখন আর সুনামগঞ্জে যেতে হবে না জগন্নাথপুরে গ্যাস পাওয়া যাবে.. পরিকল্পনামন্ত্রী শান্তিগঞ্জে স্বেচ্ছাসেবক দলের প্রতিষ্ঠা বার্ষিকী পালন নবীগঞ্জের বেগমপুরে লাটিয়াল বাহিনীর কান্ড! সংখ্যালঘু পরিবারের উপর বেপরোয়া সন্ত্রাসী হামলা সাংবাদিক আব্দুল বাছিত খানের উপর হামলার প্রতিবাদে শেরপুর প্রেসক্লাব এর মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ শান্তিগঞ্জে বর্ণিল আয়োজনে শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী উদযাপন

The War Against Dog Carriers

Best Cam Sites? জগন্নাথপুরে ৫ দিন পর কিশোরী নিজ এলাকা থেকে উদ্ধার সুনামগঞ্জে জেলা আওয়ামীলীগের বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত জগন্নাথপুরে গ্রামীণ ব্যাংক এর পক্ষ হতে বন্যায় ক্ষতিগ্রস্থদের মধ্যে নগদ অর্থ ও গাছ বিতরণ

১৪৬ শিক্ষা প্রতিষ্ঠানে ফ্রি ওয়াই-ফাই উদ্বোধন করলেন জয়

  • আপডেটের সময় : রবিবার, ১২ জানুয়ারী, ২০২০
  • ১২২৭ বার নিউজটি শেয়ার হয়েছে

আজকের স্বদেশ ডেস্ক::

আজ সচিবালয়ে ডাক ও  টেলিযোগাযোগ বিভাগের সম্মেলন কক্ষে ১৪৬ টি শিক্ষা প্রতিষ্ঠানে ফ্রি ওয়াই-ফাই জোন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রীর তথ্য ও  যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব আহমেদ ওয়াজেদ জয় । ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

 

উদ্বোধন অনুষ্ঠানে উপদেষ্টা বলেন, ডিজিটাল বাংলাদেশে সবার দাবি, স্পেশালি শিক্ষার্থীদের দাবী ফ্রি ওয়াই-ফাই করে দেয়া, সেজন্য এই প্রকল্প হাতে নেয়া হয়েছে । দেশে তরুণদের দাবী সব জায়গায় ফ্রি ওয়াই-ফাই।  সেটা আওয়ামী লীগ সরকার করে যাচ্ছে।

 

এই প্রকল্পটা হল তারই অংশ । তিনি বলেন, ডিজিটাল বাংলাদেশ যাত্রা যখন আরম্ভ হয়  তখন অনলাইন দূরের কথা ইন্টারনেট কানেকশনেরই অভাব ছিল। তখন মাত্র .৩ (পয়েন্ট তিন) ভাগ ইন্টারনেট এক্সেস ছিল । এখন  সেটি ৬০ শতাংশে চলে এসেছে।  তিনি বলেন, গত ১০ বছরে  দেশের প্রায় ১০ কোটি মানুষ ইন্টারনেট ব্যবহার করছে৷  দেশের ইউনিয়ন পর্যন্ত আমরা ইন্টারনেট ফাইবার  নিয়ে যাচ্ছি। দেশের সকল মানুষকে নেটওয়ার্কের আওতায় আনতে এই কাজ চলমান থাকবে। দেশের সকল মানুষকে অনলাইনের আওতায় আনবো।

 

২০১৮ সালে  ডাক ও টেলিযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার দায়িত্ব গ্রহণের পর ইনস্টলেশন অব অপটিক্যাল ফাইভার ক্যাবল নেটওয়ার্ক এট গভর্মেন্ট কলেজ, ইউনিভার্সিটি অ্যান্ড ট্রেইনিং ইনস্ট্রিটিউট শীর্ষক এই প্রকল্পটি গৃহীত হয়। ডাক ও টেলিযোগাযোগ বিভাগের অধীন বিটিসিএল প্রকল্পটি বাস্তবায়ন করছে।

 

প্রকল্পটি বাস্তবায়ন হলে ৫৮৭টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ওয়াই-ফাইয়ের মাধ্যমে ব্রডব্যান্ড (উচ্চগতি) ইন্টারনেট ব্যবহার করতে পারবেন। পর্যায়ক্রমে  বেসরকারি কলেজ ও প্রাইভেট বিশ্ববিদ্যালয় এবং এরপর স্কুলসহ অন্যান্য সকল শিক্ষা প্রতিষ্ঠানেও ওয়াই-ফাই চালু করা হবে। ‘প্রথম এক বছর সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানসমূহে ১০ এমবিপিএস বা প্রয়োজনমত তার অধিক  বিনামূল্যে ব্যান্ডউইথ  সরবরাহ করা হবে। চলতি বছরের জুনের মধ্যে প্রকল্পটির বাস্তবায়ন শেষ হবে। প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৪৫ কোটি টাকা।

 

৫৮৭টি প্রতিষ্ঠানের মধ্যে ঢাকা বিভাগে ১৪৩, ময়মনসিংহ বিভাগে ৩৫, চট্টগ্রাম বিভাগে ১০৭, বরিশাল বিভাগে ৪৫, খুলনা বিভাগে ৮৩, রাজশাহী বিভাগে ৮৫, রংপুর বিভাগে ৫৬ ও সিলেট বিভাগের ৩৩টি প্রতিষ্ঠান রয়েছে।

ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব নূর-উর রহমান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

 

 

 

 

আজকের স্বদেশ/এবি

পোস্টটি আপনার সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই ধরনের আরো সংবাদ দেখুন
© All rights reserved © 2022 আজকের স্বদেশ
Design and developed By: Syl Service BD