1. abubakarpressjp@gmail.com : Md Abu bakar : Md Abubakar bakar
  2. sharuarpress@gmail.com : admin520 : Md Gulam sharuar
  3. : alamin328 :
  4. jewela471@gmail.com : Jewel Ahmed : Jewel Ahmed
  5. ajkershodesh@gmail.com : Mdg sharuar : Mdg sharuar
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৯:২৫ পূর্বাহ্ন
হেড লাইন
কানাইঘাটে সর্বজন শ্রদ্ধেয় ইফজালুর রহমানের দাফন সম্পন্ন ॥ বিএনপি নেতৃবৃন্দের শোক বার্মিংহাম ওয়েষ্ট মিডল্যান্ড বিএনপি ও বার্মিংহাম সিটি বিএনপির ঈদ পূর্ণমিলনী অনুষ্ঠিত বাংলা নববর্ষ উপলক্ষে কানাইঘাটে মঙ্গল শোভাযাত্রা অনুষ্ঠিত সুনামগঞ্জে আগুনে সাতটি ঘর, গরু ও গোলার ধান পুড়ে ছাই ৪০ লাখ টাকার ক্ষয়ক্ষতি জগন্নাথপুরের রানীগঞ্জ ইউনিয়ন বিএনপির ঈদ পুনর্মিলনী অনুষ্ঠিত যোগ্য ইমাম ও খতিব হিসেবে ক্কারী সাইদুল ইসলাম’কে সম্মাননা স্মারক প্রদান দীর্ঘতম রানীগঞ্জ সেতু দেখতে মানুষের ঢল, মটরসাইকেল চালকরা বেপরোয়া: দূর্ঘটনার আশংকা কোম্পানীগঞ্জে এক ব্যক্তির রহস্যজনক মৃত্যু ফ্রান্স প্রবাসী সৈয়দ তালেব আলীর ঈদ শুভেচ্ছা ইনায়াহ ওয়েলফেয়ার ট্রাস্টের পক্ষ থেকে হত-দরিদ্র ও বেদে জনগোষ্ঠীর মানুষের মধ্যে ইফতার বিতরণ

আলমাছ গীতির ভুমিকা লিখেছিলেন বাউল কামাল পাশা

  • Update Time : শনিবার, ১৭ নভেম্বর, ২০১৮
  • ১০৮৪ শেয়ার হয়েছে

আবুল কাশেম আকমল:

বাংলাদেশ বেতার অনুমোদিত গীতিকার বাউল কবি মো: আলমাছ মিয়া রচিত আলমাছ গীতি (১ম খন্ড) ৮ফাল্গুন ১৩৮৯ বাংলা তারিখে প্রকাশিত হয়। ৪৮ পৃষ্টার এই গানের বইয়ে ভক্তিমূলক, মুর্শীদি, মারফতি, জীবতত্ত্ব, পরমতত্ত্ব, নিগুড়তত্ত্ব, নিজুমতত্ত্ব, দেহতত্ত্ব, মাতৃতত্ত্ব, প্রেমতত্ত্ব, আধ্যাত্মিক, বাংলা কাওয়ালী, জারী, গজল, বিচ্ছেদ, গোষ্ঠ, পল্লীগীতি, ভাটিয়ালী, পপ, আধুনিক, দেশাত্মবোধক, আঞ্চলিক এবং সামাজিক বিষয়ে ১০৬টি গান স্থান পায়।

উক্ত বইয়ের শুরুতেই লেখক পরিচিতি হিসাবে একটি ভ’মিকা প্রকাশিত হয়। ভ’মিকাটি লিখেন প্রখ্যাত বাউল কবি কামাল উদ্দিন ওরফে কামাল পাশা। বইটিতে বাউল কামাল উদ্দিনের পরিচিতি লেখা না থাকায় এই বাউল কবি যে একজন বড়মাপের গীতিকার তা জানার সুযোগ হয়নি পাঠকের।

সুনামগঞ্জের বিশিষ্ট গবেষক ও আইনজীবী হোসেন তওফিক চৌধুরী এই মহান ব্যক্তি সম্পর্কে জানার সুযোগ করে দিলেন। সম্প্রতি একটি স্থানীয় দৈনিক পত্রিকায় ’বাউল কামাল পাশা’ শিরোনামের লেখাটি লিখে। ”সাধকের নাম কামাল পাশা (কামাল উদ্দিন)।

১৯০১ ইংরেজি সনের ৬ই ডিসেম্বর তিনি দিরাই থানার ভাটি পাড়া গ্রামে জন্ম গ্রহন করেন এবং ১৯৮৫ ইং সনের ৬ই মে মৃত্যু বরণ করেন। তাঁর পিতার নাম আজিজ উদ্দিন টিয়ার বাপ, মায়ের নাম আমেনা খাতুন ঠান্ডার মা।

তিনি সুনামগঞ্জের সরকারী জুবিলী উচ্চবিদ্যালয় সহ বিভিন্ন স্কুলে পড়াশোনা করেছেন। সিলেট মুরারী চাঁদ (এম.সি.) কলেজ থেকে তিনি ¯œাতক ডিগ্রি নিয়েছেন।

কামাল পাশা মরমী সাধনা ছাড়াও দেশের চলমান রাজনৈতিক কর্মকান্ডে অংশ নিয়েছেন। রাজনৈতিক ব্যক্তি হিসেবে তিনি নানকার আন্দোলন, সিলেটের গণভোট আন্দোলন, ভাষা আন্দোলন এবং মহান মুক্তিযুদ্ধের একজন সংগঠক হিসেবে দায়িত্ব পালন করেছেন। তাঁর রচিত ’কামাল গীতি’ সর্বমহলে সমাদৃত হয়েছে। ইতোমধ্যে ’কামাল পাশা গীতি সমগ্র’ এবং ’বাউল কামালের গান’ নামক বই বেরিয়েছে।

সৃষ্টিকে ¯্রষ্টার কাছে সমর্পণের মধ্যদিয়ে তিনি বাউল গানের মূলবার্তা প্রচার করেন। এছাড়া রোমান্টিক কথায় ভিন্নমাত্রায় বিষয়বস্তুকে সঠিকভাবে উপস্থাপণের বৈচিত্রময় পান্ডিত্য তাঁর গানেই পাওয়া যায়। কলকাতা গ্রামোফোন কোম্পানীর তালিকাভ’ক্ত শিল্পী ছিলেন তিনি।

তাঁর রচিত সৃষ্টিতত্ত্ব গান ’দীন দুনিয়ার মালিক তুমি, তোমার দীল কি দয়া হয় না’ ভারতের বাংলা চলচ্চিত্রকে করেছে সমৃদ্ধ। ওস্তাদ কামাল পাশা রচিত ’তোর কি রূপ ও দেখাইয়া কি যাদু করিয়া, পাগল হইয়া বন্ধু পাগল বানাইলে’ এবং ’পান খাইয়া যাও ও মাঝি ভাই, ঐ ঘাটে ভিরাইয়া তোমার নাও’ শীর্ষক ভাটিয়ালী গান সর্বপ্রথম কলকাতা গ্রামোফোন রেকর্ডে পরিবেশন করে সুনাম অর্জন করেন উপমহাদেশের বিখ্যাত ভাটিয়ালী গানের শিল্পী নির্মলেন্দু চৌধুরী।

 

অনুরূপভাবে ভাটিয়ালী গানের বিখ্যাত শিল্পী আব্দুল আলীম পরিবেশিত ’প্রেমের মরা জলে ডুবে না’ গানটির গীতিকারও কামাল পাশা।

১৯২৮ সালে বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের সিলেট শুভাগমন উপলক্ষে শ্রীহট্ট মুসলিম ছাত্র সম্মেলনে তিনি সঙ্গীত পরিবেশন করেন। একুশে পদকে ভ’ষিত নিজ উপজেলার প্রখ্যাত মরমী সাধক বাউল শাহ্ আব্দুল করিম ও ওস্তাদ রামকানাই দাশের অগ্রজ মরমী কবি ছিলেন তিনি।

 

মরহুম কামাল পাশা দেশের স্বাধীনতা, স্বায়ত্ত্বশাসন ও গণতন্ত্র প্রতিষ্ঠায় গণসঙ্গীত রচনা ও পরিশেন করে আজীবন শুধু ত্যাগ ও সাধনাই করে গেছেন। কিন্তু কামাল পাশার যতটুকু মূল্যায়ন হওয়ার প্রয়োজন ততটুকু মূল্যায়ন হয়নি। ফলে তিনি উপেক্ষিতই রয়ে গেছেন। কামাল পাশা সম্পর্কে যদি কোন গবেষক গবেষনা করেন তাহলে আমাদের মরমী সাহিত্যের ভান্ডার আরো সমৃদ্ধ হওয়ার সম্ভাবনা রয়েছে।”

আলোচ্য আলমাছ গীতির ভ’মিকায় বাউল কামাল উদ্দিন লিখেন: ”কোন বই প্রকাশ হলে তার লিখক বা রচয়িতা সম্মন্ধে জানার অনেকের মনে আগ্রহ থাকে। তাই আমি লিখকের সংক্ষিপ্ত পরিচয় প্রকাশ করছি: ”বাউল কবি মো: আলমাছ মিয়া ১৯৪৫ ইংরেজীর ৬ই ডিসেম্বর সিলেট জিলার সুনামগঞ্জ মহকুমার জগন্ন্থপুর থানার ৬নং রানীগঞ্জ বাজার ইউনিয়নের বিখ্যাত বাগময়না গ্রামে জন্মগ্রহন করেন।

 

তাঁর পিতার নাম মো: জাবিদ উল্লা মহরীর, মাতা জয়গুন বিবি। তিনি ১৯৫২ ইংরেজীতে মাতৃহারা হন। ১৯৫৯ ইংরেজীতে প্রাথমিক বিদ্যালয় হতে মাধ্যমিক বিদ্যালয়ে প্রবেশ করেন। মাধ্যমিক বিদ্যালয়ে ৮ম শ্রেণীতে উত্তীর্ণ হয়ে ১৯৬২ ইংরেজীতে তাঁর স্কুল জীবনের সমাপ্তি ঘটে। ১৯৬৪ ইংরেজীতে তাঁর পিতা স্থানান্তরিত হয়ে নিকটস্থ রানীগঞ্জ বাজারে স্থায়ীভাবে সপরিবারে বসবাস করেন।

 

১৯৬৫ ইংরেজীতে কবি ময়মনসিংহ জেলার বিখ্যাত আলেম পীরে কামেল হযরত মৌলানা মোহদ্দেছে মোনাজেরা আবুল কাসেম রেজভী আলকাদেরী সাহেবের সংস্পর্শে যান এবং তাঁর কাছ থেকে শরিয়ত ও মারিফতি অনেক আদেশ উপদেশ গ্রহন করেন।

তারপর এলো ১৯৭১ ইংরেজীর ২৬শে মার্চ। শুরু হলো বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম। তিনি অংশ নিলেন স্বাধীনতা সংগ্রামে। ১৯৭১ ইংরেজীর ১লা সেপ্টেম্বর খবর পেলেন কবির বাসস্থান রানীগঞ্জ বাজারে পাক হানাদার বাহিনী আক্রমন করে বহু লোককে হত্যা ও ঘরবাড়ি দোকানপাট আগুন দিয়ে পুড়িয়ে দিয়েছে।

 

তিনি এই খবর পেয়ে আপন বাড়িতে এলেন। বাড়ি পৌছে দেখলেন তাঁর বড় ভাই বাজার কমিটির সভাপতি আকলু মিয়াকে পাক হানাদার বাহিনী হত্যা করেছে। ছোট ভাই আকল মিয়া মারাত্মক আহত। কবির পিতা পুত্র শোকে শয্যাগত হয়ে পড়েছেন।

 

তিনি তাঁর বুক ভরা বেদনাকে সংবরণ করে বড় ভাইয়ের দাফন কার্য্য সমাধা করেন এবং তার পিতা ও ছোট ভাইয়ের প্রাথমিক চিকিতসার ব্যবস্থা করেন। খোদা তায়ালার ইচ্ছায় কিছুদিন পর কবির পিতাও তাঁকে ছেড়ে ইহ জগত ত্যাগ করে পরলোকে চলে যান।

তবুও তিনি ব্যথিত হ্নদয়ে কবিত্বের বিরাম দেননি। তিনি সুখ দু:খের মধ্যদিয়ে অবিরত লিখে চলেছেন বাউল প্রাণের ভাবভক্তি ও বাউল সঙ্গীত। ১৯৭৩ ইংরেজীতে গণভোটে ৬নং রানীগঞ্জ বাজার ইউনিয়নের সদস্য পদে নির্বাচিত হন। ১৯৭৭ ইংরেজীতে ভাগ্যক্রমে আমার সাথে তাঁর সাক্ষাত হয়।

 

তাঁর রচনা বেশ কয়েকখানা পান্ডুলিপি আমি পাঠ করেছি। কবির যে প্রতিভা রয়েছে তা সত্যিই এদেশের মানুষের কাছে প্রশংসনীয়। কবি ১৯৭৮ ইংরেজীর ৯ই ডিসেম্বর রেডিও বাংলাদেশ সিলেট কেন্দ্র থেকে তিনি একজন লিখক বা গীতিকার হিসাবে বাংলাদেশ সরকারের অনুমোদন লাভ করেন। তখন থেকে তাঁর রচনা গান ও কিচ্ছা বিভিন্ন শিল্পীর কন্ঠে রেকর্ড ও রেডিও থেকে প্রচারিত হতে থাকে। তাই তাঁর এই প্রতিভাকে আরো সুন্দর করে সমাজের কাছে তুলে ধরতে পাঠক পাঠিকা, গায়ক গায়িকা, সঙ্গীত পিপাসু ভাই বোনের কাছে আমার আকুল আবেদন রইল।”

 

লেখক: পাঠাগার সংগঠক ও গবেষনা কর্মী।

 

 

আজকের স্বদেশ/জুয়েল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2024
Design and developed By: Syl Service BD