1. abubakarpressjp@gmail.com : Md Abu bakar : Md Abubakar bakar
  2. sharuarpress@gmail.com : admin520 : Md Gulam sharuar
  3. : alamin328 :
  4. jewela471@gmail.com : Jewel Ahmed : Jewel Ahmed
  5. ajkershodesh@gmail.com : Mdg sharuar : Mdg sharuar
সোমবার, ০৬ ফেব্রুয়ারী ২০২৩, ০৩:১৭ পূর্বাহ্ন
শিরোনাম :
কানাইঘাট পৌর আওয়ামীলীগের ১নং ওয়ার্ডের বর্ধিত সভা অনুষ্ঠিত নবীগঞ্জের ঐতিহ্যবাহী আউশকান্দি হীরাগঞ্জ বাজার ব্যবসায়ী সমিতির নির্বাচন রবিবার সিলেট-৫ আসনে আওয়ামীলীগের মনোনয়ন প্রত্যাশী মাসুক আহমদ মাঠে তৎপর কানাইঘাটে কৃষকদের নিয়ে উদ্বুদ্ধকরণ সভা করলেন ইউএনও চীন ঘিরে তৈরি হচ্ছে মার্কিন সামরিক ঘাঁটি কানাইঘাট আব্দুল মালিক শিক্ষা ট্রাস্টের বৃত্তি প্রদান অনুষ্ঠান সম্পন্ন বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট জগন্নাথপুর উপজেলা শাখার কমিটি অনুমোদিত নবীগঞ্জ প্রেসক্লাবের সহযোগিতায় ৩শ মানুষের মধ্যে শীতের চাদর বিতরণ সম্পন্ন জগন্নাথপুরে ফিসারীতে বিষ দিয়ে মাছ নিধন, এ কেমন শত্রুতা! নবীগঞ্জের হামলা ও লুটপাঠের ঘটনায় দাঙ্গাবাজ কনর মিয়া ও কবির মিয়ার ২ বছরের সাজা ও ৫ হাজার টাকা জরিমানা করেছে দ্রুত বিচার ট্রাইব্যুনাল

যেভাবে পাল্টে গেল সৌদি আরবের বিজ্ঞাপন শিল্পের চিত্র

  • আপডেটের সময় : শনিবার, ৬ অক্টোবর, ২০১৮
  • ৩৩২ বার নিউজটি শেয়ার হয়েছে

আন্তর্জাতিক ডেস্ক::

একটি স্বনামধন্য প্রতিষ্ঠানে ইন্টার্নশীপ করছিলেন ফাইন্যান্স বিষয়ে স্নাতক সম্পন্ন করা তিনজন বন্ধু। হঠাৎই তাদের মাথায় একটি নতুন আইডিয়া আসে এবং তারা একটি অনলাইনভিত্তিক কোম্পানি প্রতিষ্ঠা করেন।

 

 

এই কোম্পানির মাধমে অতিরিক্ত কোনো কাজ ছাড়াই সাধারণ প্রইভেটকার চালকদের অর্থ উপার্জনের একটি সুযোগ দেয়া হয়। আর অনলাইন ভিত্তিক এই কোম্পানির নাম সিফতাহ।

 

 

সিফতাহ-এর প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ও সহ-প্রতিষ্ঠাতা সালিম আল জাওইনি বলেন,‘আমরা সৌদি আরবের বাজারে চলমান পরিবর্তনের ব্যাপারে ভাবছি।

 

 

 

দেশের ক্ষুদ্র ও মধ্যম প্রকৃতির উদ্যোগ এবং উদ্যোক্তাদের ব্যাপারে ক্রমবর্ধমান সমর্থন এবং এর থেকে লাভবান হওয়ার পাশাপাশি কিভাবে ব্যবসা সম্প্রসারণ করতে পারি সেটা ভাবছি। ব্যবসা শুরুর সময় আমরা খুব সেকেলে পদ্ধতিতেই শুরু করেছিলাম।’

 

সিফতাহের একটি শেয়ার-অর্থনৈতিক মডেল আছে। সালিম আল জাওইনি, মুয়াজ আল তুখাইফি ও আহমেদ আলোরাইফি নামের তিন সৌদি তরুণের উদ্যোগে ২০১৭ সালে সিফতাহ প্রতিষ্ঠিত হয়।

 

 

 

সিফতাহ প্রতিষ্ঠার আগে তারা সৌদি আরবের বিদ্যমান বাজার ব্যবস্থা নিয়ে বিশ্লেষণ করেন এবং অবশেষে দেশের প্রচলিত ও বহুদিনের পুরাতন রীতিতে চালিত বিজ্ঞাপন শিল্পকে নতুন রূপ দেয়ার লক্ষ্য নিয়ে কাজ শুরু করেন।

 

 

সিফতাহের প্রতিষ্ঠার দিনগুলোর কথা স্মরণ করে আল জাওইনি বলেন,‘আমরা তিনজনই ফাইন্যান্সের উপর স্নাতক (সম্মান) ডিগ্রি নিয়ে ‘প্রাইস-ওয়াটার-হাউজ-কুপারস (পিডব্লিউসি)’ নামক প্রতিষ্ঠানে ইন্টার্নশীপ শুরু করি।

 

 

 

সেখানে আমরা নিজেদের মধ্যেই আমাদের ভবিষ্যত ক্যারিয়ার নিয়ে এবং ব্যবসা শুরুর বিভিন্ন সুবিধা বা অসুবিধা নিয়ে প্রায়ই আলোচনা করতাম…। পাঁচ বছর পর আমরা সিফতাহ প্রতিষ্ঠার বিষয়ে আলোচনা শুরু করি।’

 

 

সিফতাহ হচ্ছে একটি অনলাইনভিত্তিক প্রতিষ্ঠান। প্রাইভেট কার বা যানবাহনের গায়ে বিজ্ঞাপন প্রদর্শনের বিনিময়ে সিফতাহ গাড়ি মালিকদের অতিরিক্ত অর্থ উপার্জন করার সুযোগ দিয়ে থাকে। সকলের প্রাইভেট গাড়িকে চলন্ত বিলবোর্ডে রূপান্তর করতে অঙ্গীকার করেছে সিফতাহ।

 

 

 

পাশাপাশি গাড়ির উপরে বিজ্ঞাপন প্রদর্শনের বিনিময়ে প্রতিষ্ঠানটি স্থানীয় গাড়ি মালিকদের অতিরিক্ত আয়ের সুযোগও করে দিচ্ছে। তাছাড়া বিজ্ঞাপন দাতাদের জন্য সবচেয়ে লোভনীয় বিষয় হচ্ছে, খুবই অল্প খরচে বিজ্ঞাপন দেয়ার ও চালিয়ে যাওয়ার অঙ্গীকার করেছে সিফতাহ।

 

 

 

আল জাওইনি আরো বলেন,‘সৌদি আরবের বর্তমান তরুণ প্রজন্ম নিজেদের উপার্জন বৃদ্ধি করতে প্রযুক্তিবিষয়ক অপশনগুলোর ব্যাপারে খুবই আগ্রহী। তাছাড়া প্রচলিতধারার বিজ্ঞাপনও খুব ব্যয়বহুল এবং তা অনেকাংশে বড় বড় কোম্পানিগুলোর জন্য সামঞ্জস্যপূর্ণ।

 

 

 

তাই বড় কোম্পানিগুলোর পাশাপাশি এসএমইভিত্তিক প্রতিষ্ঠানগুলোর প্রয়োজনের কথা চিন্তা করে আমরা সিফতাহ প্রতিষ্ঠা করি। আর এটা সবার জন্যই উপকারী।’

 

 

 

সিফতাহের সহ-প্রতিষ্ঠাতা মুয়াজ আল তুখাইফি বলেন,‘কোন অতিরিক্ত ঘন্টা কাজ করা ছাড়াই গাড়ি চালকরা মাসে পাঁচশত থেকে তিন হাজার সৌদি রিয়াল উপার্জন করতে পারেন।

 

 

 

এটার জন্য খুব বেশি কিছু করতে হবে না, কেবল গাড়ির পাশগুলোতে বিজ্ঞাপন লাগিয়ে গাড়ি চালকরা তাদের নিয়মিত দৈনন্দিন কাজে বেরিয়ে পড়বেন।’

 

 

 

 

 

আল জাওইনি বলেন,‘রাজধানী রিয়াদে সিফতাহের যাত্রা শুরু হলেও চলতি বছরের শেষের দিকে মক্কা অঞ্চলে এর কার্যক্রম বিস্তৃত করার পরিকল্পনা নেয়া হয়েছে। তাছাড়া সিফতাহের কার্যক্রম সৌদি আরবের সকল বড় শহরের পাশাপাশি উপসাগরীয় অঞ্চলেও বিস্তৃত করা হবে।’

 

 

 

 

আজকের স্বদেশ/জুয়েল

পোস্টটি আপনার সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই ধরনের আরো সংবাদ দেখুন
© All rights reserved © 2022 আজকের স্বদেশ
Design and developed By: Syl Service BD