1. abubakarpressjp@gmail.com : Md Abu bakar : Md Abubakar bakar
  2. sharuarpress@gmail.com : admin520 : Md Gulam sharuar
  3. : alamin328 :
  4. jewela471@gmail.com : Jewel Ahmed : Jewel Ahmed
  5. ajkershodesh@gmail.com : Mdg sharuar : Mdg sharuar
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ১০:০১ অপরাহ্ন
হেড লাইন
কোম্পানীগঞ্জে শাহিন হত্যাকারীদের গ্রেফতার ও ফাঁসির দাবিতে মানববন্ধন সুনামগঞ্জে প্রতিপক্ষের দেওয়া আগুনে পুড়ে লক্ষাধিক টাকার ক্ষতি সাধন থানায় অভিযোগ দায়ের কোম্পানীগঞ্জে বাবলুর রহস্যজনক মৃত্যু: তদন্তের দাবিতে প্রতিবাদ সভা সুনামগঞ্জের জনপ্রিয় শিল্পী পাগল হাসানসহ সড়ক দূর্ঘটনায় ২ নিহত, আহত ৩ কানাইঘাটে সর্বজন শ্রদ্ধেয় ইফজালুর রহমানের দাফন সম্পন্ন ॥ বিএনপি নেতৃবৃন্দের শোক বার্মিংহাম ওয়েষ্ট মিডল্যান্ড বিএনপি ও বার্মিংহাম সিটি বিএনপির ঈদ পূর্ণমিলনী অনুষ্ঠিত বাংলা নববর্ষ উপলক্ষে কানাইঘাটে মঙ্গল শোভাযাত্রা অনুষ্ঠিত সুনামগঞ্জে আগুনে সাতটি ঘর, গরু ও গোলার ধান পুড়ে ছাই ৪০ লাখ টাকার ক্ষয়ক্ষতি জগন্নাথপুরের রানীগঞ্জ ইউনিয়ন বিএনপির ঈদ পুনর্মিলনী অনুষ্ঠিত যোগ্য ইমাম ও খতিব হিসেবে ক্কারী সাইদুল ইসলাম’কে সম্মাননা স্মারক প্রদান

পাল্টে যাচ্ছে বাংলাদেশের পরিবার ব্যবস্থা !

  • Update Time : মঙ্গলবার, ১৫ মে, ২০১৮
  • ১০১৮ শেয়ার হয়েছে

আজকের স্বদেশ ডেস্ক::

বাংলাদেশ দ্রুত এগিয়ে যাচ্ছে উন্নয়নশীল দেশের কাতারে। এই এগিয়ে যাওয়ার পেছনে কাজ করছে বেশ কিছু দিক, যার প্রভাব রয়েছে আমাদের সমাজের ওপর।

বাংলাদেশে নগরায়ন হচ্ছে ব্যাপকভাবে। নগরায়নের গত দুই দশকের চিত্র খেয়াল করলে দেখা যাবে, এই দেশের পরিবার ব্যবস্থায় এসেছে বেশ পরিবর্তন। এমনটা ই দাবি সমাজবিজ্ঞানীরদের।

নগরায়নের ফলে পরিবারগুলোতে বিচ্ছিন্ন হবার প্রবণতা বাড়ছে। গ্রাম থেকে শহরে আসার কারণে কিংবা শহরেও নিজস্বভাবে বসবাসের কারণে একান্নবর্তী পরিবার এর ধারণা প্রায় বিলুপ্তির পথে।

সমাজে বিচ্ছিন্নতার হার বাড়ার ফলে যে পরিবর্তন হচ্ছে সমাজ ব্যবস্থায়, তার সঙ্গে তাল মেলাতে সমাজ বা রাষ্ট্রের এখনো তেমন প্রস্তুতি নেই বলে মনে করছেন তারা। এসকল বিষয়কে সামনে রেখেই আজ পালিত হচ্ছে জাতিসংঘের বিশ্ব পরিবার দিবস।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক সমাজবিজ্ঞানী সামিনা লুৎফা মনে করেন, বাংলাদেশে গত দুই দশকে নগরায়ন এবং শিল্পায়নের ফলে অনেক মানুষ গ্রাম থেকে শহরে এসেছে। এদিকে গ্রামগুলোতে যে পরিবারগুলো ছিল, তার ধারণাও পাল্টে গেছে। এখন গ্রামের মেয়েরাও শহরে আসছে কারখানায় কাজ করার জন্য। আবার যারা বিবাহিত নারী, তারা কাজে আসার সময় সন্তানকে নিজের বাবা-মায়ের কাছে রেখে আসছে।

শহরেও এখন যৌথ পরিবারের তুলনায় একক পরিবারের সংখ্যা বাড়ছে।

তিনি বলছেন, ”যারা শহরে চলে এসেছেন, এখানে পরিবার তৈরি করেছেন, তাদের পরিবারের ধরণটাও ভিন্ন হচ্ছে। হয়তো স্বামী-স্ত্রী চাকরি করছেন, তাদের ব্যস্ততা বেড়েছে, একে অপরকে সময় দেয়ার ধরণ পাল্টেছে।”

এখন ২০ বছর আগের আর এখনকার শহরের কিংবা গ্রামের পরিবার ব্যবস্থা খেয়াল করলে দেখা যাবে, অনেকটা পরিবর্তন হয়েছে। পরিবর্তন হয়েছে আমাদের জীবনযাপন এর অভ্যাসেও।

যেমন আগে একটা সময় মনে করা হত, গ্রামের মানুষেরা সবাই একসাথে মিলেমিশে বসবাস করে। যৌথ পরিবার ব্যবস্থা ই ছিল গ্রামীণ জীবনযাপনের চিত্র। কিন্তু এখনকার চিত্র অনেকটা ভিন্ন। এখন গ্রামগুলোর অনেকেই শহরে চলে আসছে। তাছাড়া গ্রামে যারা থাকছেন, তারাও নিজেদের মত করে নিজেদের পরিবার নিয়ে একটু নিজস্বভাবে বসবাস করছে।

শহরে মানুষের মধ্যে এখন বেড়েছে বেশ অস্থিরতা। আগে ঢাকা শহরের বাড়িগুলোর সামনে একটু খোলা জায়গা রাখা হত, পরিবারের সবাই কিংবা প্রতিবেশিদের নিয়ে মাঝে মাঝে গল্প-আড্ড হত। কিন্তু এখন আর তেমনটা নেই। অধিকাংশ পুরনো বাড়িগুলো চলে যাচ্ছে ডেভেলপার কোম্পানিগুলোর হাতে।

কেননা শহরের পুরনো এই বাড়িগুলোতে যারা থাকতো তারা প্রায় অনেকেই এখন ফ্ল্যাট বাসা কিংবা বিদেশ চলে যাচ্ছে।

সমাজে বিচ্ছিনতার কারণে মানুষের মূল্যবোধেও ব্যাপক পরিবর্তন এসেছে। এই ব্যাপরটা পরিস্কার হয় গত এক দশকে তালাক বা ডিভোর্স এর সংখ্যা বাড়ায়। অর্থাং বৈবাহিক সম্পর্ক এখন আর আগের মত দৃঢ় হচ্ছে না। সমাজবিজ্ঞানী সামিনা লুৎফা জানাচ্ছেন, গত এক দশকের তালাকের মধ্যে নারীদের দেয়া তালাকরে সংখ্যা ই বেশি।

অর্থনৈতিক উন্নতি আমাদের জীবনমান উন্নয়ন করতে পারবে। কিন্তু আমাদের পরিবার ব্যবস্থা যদি ধসে পড়ে, তাহলে সমাজের আকস্মিক পরিবর্তনের প্রভাব সবচেয়ে বেশি পড়বে নতুন প্রজন্মের ওপর। আর তখন অর্থনৈতিক উন্নতি আমাদের মানসিক শান্তির কারণ হতে পারবে না। সমাজে অপরাধের সংখ্যা বেড়েই চলবে।

এক্ষেত্রে উদাহরণ হতে পারে আমেরিকা। আমেরিকা পৃথিবীর অন্যতম উন্নতম দেশ হওয়ার পরও সেখানে ধর্ষণ, আত্মহত্যা, স্কুলে হামলার মত ঘটনা অনেক বেশি।

বাংলাদেশের সমাজে এমন অস্থিরতা এড়াতে ব্যবস্থা নিতে হবে এখন থেকেই। আমাদের চাহিদাগুলো হতে হবে নিয়ন্ত্রিত। পরিবার ও সম্পর্কগুলোতে বাড়াতে হবে দৃঢ়তা।

 

 

আজকের স্বদেশ/আবু বকর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2024
Design and developed By: Syl Service BD