1. abubakarpressjp@gmail.com : Md Abu bakar : Md Abubakar bakar
  2. sharuarpress@gmail.com : admin520 : Md Gulam sharuar
  3. : alamin328 :
  4. jewela471@gmail.com : Jewel Ahmed : Jewel Ahmed
  5. ksr.france@gmail.com : kawsar Mihir : kawsar Mihir
  6. ajkershodesh@gmail.com : Mdg sharuar : Mdg sharuar
সোমবার, ০৮ অগাস্ট ২০২২, ১০:০৫ অপরাহ্ন
শিরোনাম :
হবিগঞ্জ -১ আসনে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী দুলাল আহমদ তালুকদার জগন্নাথপুরে বঙ্গমাতার জন্মবার্ষিকী পালিত নবীনগরে বাঁশের কারিগরদের পূর্ণবাসন না করে উচ্ছেদে ভোগান্তি!!! সীমান্ত এলাকায় বেপরোয়া চোরাচালান নিয়ে উদ্বেগ কানাইঘাট উপজেলার মাসিক আইন-শৃঙ্খলা কমিটির সভা অনুষ্ঠিত চাগদা স্টিল ও আলতারা এন্টারপ্রাইজ এর সহযোগিতায় বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষের মাঝে নগদ অর্থ বিতরণ কানাইঘাটে বঙ্গমাতা ফজিলাতুন নেছার ৯২তম জন্মবার্ষিকী উদ্যাপিত হবিগঞ্জ জেলা পুলিশের শ্রেষ্ঠ এএসআই (সহকারী উপ-পরিদর্শক) নির্বাচিত হলেন লোকেশ দাশ সুনামগঞ্জে খাদ্য সামগ্রী বিতরন কানাইঘাটে মুখোশধারীদের হামলায় কলেজ শিক্ষার্থী আহত আন্দোলন-সংগ্রামের সাক্ষী জগন্নাথপুর কেন্দ্রীয় শহীদ মিনার অবহেলায় নষ্ট হচ্ছে

আজ মালয়েশিয়ার ইতিহাসে সবচেয়ে উত্তেজনাপূর্ণ নির্বাচন

  • আপডেটের সময় : বুধবার, ৯ মে, ২০১৮
  • ২৮৭ বার নিউজটি শেয়ার হয়েছে

আজকের স্বদেশ ডেস্ক::

আজ ৯ মে বুধবার মালয়েশিয়ার ইতিহাসে সবচেয়ে উত্তেজনা সৃষ্টিকারী নির্বাচনী যুদ্ধ। এক দিকে সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। অন্য দিকে বর্তমান প্রধানমন্ত্রী নাজিব রাজাক। এ নির্বাচনে সিদ্ধান্ত হবে কে হবেন দেশটির সপ্তম প্রধানমন্ত্রী। এএফপি,বিবিসি ও রয়টার্স।
মালয়েশিয়াতে ভোটার দেড় কোটি। এর মধ্যে তিন লাখ পুলিশ ও সশস্ত্রবাহিনীর সদস্য ৫ মে তাদের ভোট প্রদান করেছেন। দেশজুড়ে ৯০০০ পোলিং বুথে সকাল ৮টা থেকে ভোট নেয়া শুরু হবে, চলবে বিকেল ৫টা পর্যন্ত। নির্বাচন কমিশন আশা করছে, অন্তত ৮৫ শতাংশ ভোটার ভোটাধিকার প্রয়োগ করবেন। এ দিনটিতে ব্যাংকে ছুটি ঘোষণা করা হয়েছে। কেন্দ্রীয় পার্লামেন্টের ২২২ আসনে এবং ১৩ রাজ্যের মধ্যে ১২ রাজ্যের ৫০৫টি আসনে প্রার্থীরা প্রতিদ্বন্দ্বিতা করবেন। একটি রাজ্যে ইতোমধ্যেই ন্যাশনাল ফ্রন্ট বিজয়ী ঘোষিত হয়েছে।

নির্বাচনে রেকর্ড ২,৩৩৩ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তাই এ নির্বাচনকে এ যাবৎকালের সবচেয়ে বড় লড়াই হিসেবে আখ্যায়িত করা হচ্ছে। এই নির্বাচনে মূল নায়ক বর্তমান প্রধানমন্ত্রী নাজিব রাজাক। তিনি ২০০৯ সাল থেকে ক্ষমতায়। তার বিরুদ্ধে চ্যালেঞ্জ জানিয়েছেন ৯২ বছর বয়সী মাহাথির মোহাম্মদ। তিনিই মালয়েশিয়ায় সবচেয়ে দীর্ঘ সময় প্রধানমন্ত্রী ছিলেন। ১৯৮১ সালে ক্ষমতায় এসে ২০০৩ সাল পর্যন্ত একটানা ক্ষমতায় ছিলেন। বর্তমান প্রধানমন্ত্রী নাজিব রাজাকের দুর্নীতিতে বিরক্ত হয়ে তিনি ৯২ বছর বয়সে নতুন করে মালয়েশিয়াকে গড়ে তোলার প্রতিশ্রুতি দিয়েছেন। যদি তিনি বিজয়ী হন তাহলে বিশ্বের সবচেয়ে বেশি বয়সী রাষ্ট্রপ্রধান হবেন তিনি। অন্য দিকে নাজিব হলেন ইউএমএনও দলের প্রধান। ক্ষমতাসীন বারিশান ন্যাশনাল দলের প্রধান রাজনৈতিক দল। মাহাথির এক সময় যে ইউএমএনও দলে ছিলেন, এখন সেই দলের বিরুদ্ধে অবস্থান নিয়েছেন। এ নির্বাচনে আরেকটি দল গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। তারা হলো রক্ষণশীল ইসলামপন্থী দল পিএএস। তারা অল্প কিছু আসন পেতে পারে। যদি বড় রাজনৈতিক দলগুলো একক সংখ্যাগরিষ্ঠতা না পায় তাহলে পিএএসের কদর বেড়ে যাবে। জোট সরকার গঠনে তাদের ডাক পড়বে। চলবে দর কষাকষি।

নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার আগে বিরোধী জোটগুলোর সঙ্গে মাহাথিরের একটি চুক্তি হয়েছে। তার অধীনে তিনি ক্ষমতায় থাকবেন দুই বছর। তারপরই বিরোধীদলীয় নেতা জেলবন্দী আনোয়ার ইব্রাহিমের কাছে ক্ষমতা হস্তান্তর করবেন। আনোয়ার ইব্রাহিম এখন সমকামিতার অভিযোগে দ্বিতীয় মামলায় জেলে রয়েছেন। তিনি এ অভিযোগকে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে অভিহিত করেছেন। তিনিও মাহাথির মোহাম্মদের আশীর্বাদপুষ্ট ছিলেন। কিন্তু একপর্যায়ে মাহাথির দেখতে পান আনোয়ার ইব্রাহিম খুব বেশি শক্তিশালী ও জনপ্রিয় হয়ে উঠছেন। ঠিক এমন সময় ১৯৯৯ সালে তাকে জেলে ঢুকিয়ে দেন মাহাথিরই। তবে সেই অতীত মুছে ফেলেছেন তারা। এখন তাদের মধ্যে চুক্তি হয়েছে। যদি মাহাথির নির্বাচনে বিজয়ী হন তাহলে তিনি আনোয়ার ইব্রাহিমকে ক্ষমা করে দেবেন। ফলে আনোয়ার জেল থেকে বের হয়ে আসবেন এবং তার হাতে ক্ষমতা হস্তান্তর করবেন মাহাথির। গতকাল কারাবন্দী আনোয়ার ইবরাহিম একটি হাসপাতালে চিকিৎসাধীন থাকা অবস্থায় এক বিবৃতিতে মাহাথিরকে ভোট দিতে জনগণের প্রতি আহ্বান জানিয়েছেন।

মালয়েশিয়ার নির্বাচনে এবার সবচেয়ে বড় ইস্যুগুলোর মধ্যে রয়েছে দুর্নীতি ও জীবনযাপনের খরচ বৃদ্ধি পাওয়া। ‘১ এমডিবি’ তহবিল থেকে নাজিব রাজাক ৬৮ কোটি ১০ লাখ ডলার নিজের ব্যাংক অ্যাকাউন্টে স্থানান্তর করেছেন বলে অভিযোগ আছে। বারিশান ন্যাশনালের বিরুদ্ধে ভোট দিতে ভোটারদের এ মন্ত্রে উজ্জীবিত করার চেষ্টা করছে বিরোধীরা। এ ছাড়া পণ্যসামগ্রী ও সেবা খাতে ভ্যাট আরোপ করেছেন নাজিব রাজাক। এতে তিনি অনেক বেশি জনপ্রিয়তা হারিয়েছেন। তার এমন সিদ্ধান্তের কারণে জীবনমানের খরচ বৃদ্ধি পাচ্ছে দিনের পর দিন। তাই বিরোধী জোট নির্বাচিত হলে জীবনমানের খরচ কমিয়ে আনার প্রতিশ্রুতি দিয়েছে।

 

 

আজকের স্বদেশ/জুয়েল

পোস্টটি আপনার সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই ধরনের আরো সংবাদ দেখুন
© All rights reserved © 2022 আজকের স্বদেশ
Design and developed By: Syl Service BD