1. abubakarpressjp@gmail.com : Md Abu bakar : Md Abubakar bakar
  2. sharuarpress@gmail.com : admin520 : Md Gulam sharuar
  3. : alamin328 :
  4. jewela471@gmail.com : Jewel Ahmed : Jewel Ahmed
  5. ksr.france@gmail.com : kawsar Mihir : kawsar Mihir
  6. ajkershodesh@gmail.com : Mdg sharuar : Mdg sharuar
শুক্রবার, ১২ অগাস্ট ২০২২, ০৫:৩২ পূর্বাহ্ন
শিরোনাম :
কানাইঘাটে সোস্যাল ওয়েলফেয়ার সোসাইটি নিউ ইয়র্কের নগদ অর্থ বিতরণ যেভাবে এক বছরে অর্ধেক সম্পত্তি খোয়ালেন বিশ্বের শীর্ষ ধনী নারী সিলেটের বিদায়ী পুলিশ সুপারকে কানাইঘাট প্রেসক্লাবের সংবর্ধনা প্রদান খেলাপি ঋণে রেকর্ড, এক বছরে বেড়েছে ২৬ হাজার কোটি টাকা কানাইঘাটে ওয়েভ ফাউন্ডেশনের এডভোকেসি নেটওয়ার্ক গঠন সভা অনুষ্ঠিত জগন্নাথপুরে কলেজ শিক্ষার্থীদের নিয়ে ওরিয়েন্টেশন ক্লাস অনুষ্ঠিত কানাইঘাটে পুষ্টি সমন্বয় কমিটির সভা অনুষ্ঠিত দ্রব্যমূল্য উর্ধ্বগতির প্রতিবাদে জগন্নাথপুরে জাতীয় পার্টির প্রতিবাদ সভা বিদেশে যেতে ডলার বহনে নিরুৎসাহিত করছে কেন্দ্রীয় ব্যাংক যুক্তরাজ্য প্রবাসী আবু রায়হানের উদ্যোগে বন্যায় ক্ষতিগ্রস্থ পরিবারের মধ্যে ত্রান সামগ্রী বিতরণ

জামালগঞ্জে সাচনা বাজারের ক্ষুদ্র ভাসমান ব্যবসায়ীদের হাহাকার, দেখার যেন কেউ নেই!

  • আপডেটের সময় : শনিবার, ৫ মে, ২০১৮
  • ৬৩৯ বার নিউজটি শেয়ার হয়েছে

মোঃ আবুল কালাম জাকারিয়া::

সুনামগঞ্জের জামালগঞ্জ উপজেলার ঐতিহাসিক সাচনা বাজারের ভাসমান ক্ষুদ্র ব্যবসায়ীদের মাথা গোঁজার ঠাই কি হবে?
এ বিষয়ে গতকাল শুক্রবার মতবিনিময় সভা অনুষ্টিত হয়েছে, শুক্রবার সন্ধ্যায় সাচনা বাজার কোম্পানী রোডেব ক্ষুদ্র ব্যবসায়ীদের সভাপতি মোঃ  রফিকুল ইসলামেরর সভাপতাত্ত্বে উক্ত সভা অনুষ্ঠিত হয়।

ক্ষুদ্র ব্যবসায়ী মোহাম্মাদ আলী এর সঞ্চালনায় বক্তব্য রাখেন ক্ষুদ্র ব্যবসায়ী জয়নাল আবেদীন, আবুল হোসেন, হেলাল উদ্দিন, রুবেল মিয়া, অলেক মিয়া, জাহাঙ্গীর আলম,. দুলাল মিয়া, পিন্টু তালুকদার, রমজান আলী প্রমূখ। বক্তারা বলেন, আমরা ৬টি ইউনিয়নের হতাশা গ্রস্থ শতাধিক ক্ষুদ্র ব্যবসায়ী মাথা গোঁজার ঠাই নাই। এই ভাসমান ব্যবসা করে আমাদের পরিবারের খাওয়া সহ ছেলে মেয়েদের লেখাপড়া ও চিকিৎসা খরচ চালাতে হয় এমনকি এনজিও ও ব্যক্তিমালিকাধীন সুদের ঋণ পরিশোধ করতে হিমশিম খাচ্ছি। আইনের প্রতি শ্রদ্ধা জানিয়ে আমরা ক্ষুদ্র ব্যবসায়ীগণ দোকান কোটা রাস্তা থেকে উঠিয়ে নিয়েছি।

আমাদের দাবী বিগত ২৮/৫/১৪ ইং তারিখে মাননীয় প্রতিমন্ত্রী এমএ মান্নান এমপি’র সুপারিশ সম্বলিত আবেদনটি জেলা প্রশাসকের নিকট ভাসমান ক্ষুদ্র ব্যবসায়ীদের পুর্ণবাসনের জন্য আবেদন জানাই। যার স্মারক নং- ৩১২, ১২/৬/১৪ ইং তারিখে জেলা প্রশাসক মহোদয় তদন্ত পূর্বক ব্যবস্থা নেওয়ার জন্য অতিরিক্ত জেলা প্রশাসক রাজস্ব বরাবরে ২২/৬/১৪ তারিখে প্রেরণ করেন যার স্মারক নং- ১৫৮৩, ৭/৭/১৪ ইং তারিখে জামালগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট প্রেরণ করেন স্মারক নং- ৪৯৩, ৯/৭/১৪ ইং। উপজেলা নির্বাহী কর্মকর্তা ৯/৭/২০১৪ প্রেরণ করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) যার স্মারক নং- ৪৭০। গত ১৭/৭/১৪ ইং স্মারক নং- ৮৬, বিগত ৪/৮/১৪ তারিখে প্রতিবেদনটি সরকারী খাস ভূমি আছে মর্মে পলক মৌজার ৫৭/৩৬ জেএল নং স্থিত ১নং খতিয়ানের ৬১৬ নং দাগে এক একর ভূমি সরজমিনে তদন্ত পূর্বক বাজার পেরিপেরি ভুক্ত করে বিগত ১৯/১৬ নং স্বারকে ২২/৬/১৫ তারিখে জেলা প্রশাসক এর বরাবরে প্রেরণ করেন। অতিরিক্ত জেলা প্রশাসক খাস ভূমি তাদের বন্দবস্ত দেওয়া যাইতে পারে মর্মে উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট প্রেরণ করেন।

এব্যাপারে সাচনা বাজার ইউপি হতে আমাদের ট্রেড লাইন্সেস প্রদান করেন। সাচনা বাজার বণিক সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদক আমাদেরকে ব্যবসায়ী হিসেবে স্বীকৃতি প্রদান করেন। উপজেলা যুবলীগের সিনিয়র যুগ্ন আহবায়ক ইকবাল আল আজাদ বলেন, আমার জানামতে ক্ষুদ্র ব্যবসায়ীরা ব্যবসা করে আসছে বহুকাল থেকেই। তাদেরকে পূর্নবাসনের জন্য প্রশাসনের কাছে জোর দাবী জানাই।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শামীম আল ইমরান বলেন, সাচনা বাজার রাস্তায় ভাসমান ব্যবসায়ীদের জন্য সরকারী ভূমি বন্ধবস্ত দেওয়ার জন্য চেষ্টা করব। সুনামগঞ্জ ১ আসনের এমপি ইঞ্জিনিয়ার মোয়াজ্জেম হোসেন রতন বলেন, ভাসমান ক্ষুদ্র ব্যবসায়ীদের রাস্তা থেকে উঠে যাওয়ায় তাদের ধন্যবাদ জানাই এবং সরকারী খাস ভূমিতে পূর্ণবাসনের জন্য চেষ্টা করব।

ব্যবসায়ীরা জানান, আমরা ইতি মধ্যে উল্লেখিত বাজার পেরিপেরি জায়গায় আমাদেরকে বন্ধবস্ত দেওয়ার জন্য উপজেলা প্রশাসনের কাছে নামের তালিকা দিয়েছি।

ক্ষুদ্র ভাসমান ব্যবসায়ী সমিতির সভাপতি মোঃ রফিকুল ইসলাম বলেন, আমরা ভাসমান ব্যবসায়ী সরকারের আইনকে সবসময়ই শ্রদ্ধাকরি,তাই আমরা সরকারের আইনমেনে উক্ত জায়গা রাস্তা ছেড়ে দিয়েছি। আমরাও চাই পরিবেশ সুন্দর্যের। তবে সরকারের উর্দ্ধতন কর্মকর্তাদের কাছে আমাদের দাবি এই ব্যবসার উপর পুজি করেই আমাদের জীবন চলে।

তাই উল্লেখিত পেরিপেরি ভুক্ত জায়গাটা ভাসমান ক্ষুদ্র ব্যবসায়ীদের ব্যবসার জন্য দিয়ে তাদের জীবন যাপনের ব্যবস্থা করে দেয়া হোক। এতে করে সরকারের রাজস্বেও হাজার হাজার টাকা আয়ের ব্যবস্থা হবে বলে আমি মনে করি। অত্র এলাকার এই রাস্তা দিয়ে চলাফেরা যারা করেন তাদের ও পাণের দাবি ক্ষুদ্র ভাসমান ব্যবসায়ীদের পুর্ণবাসন করে দেয়া হোক।

আজকের স্বদেশ/জুয়েল

পোস্টটি আপনার সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই ধরনের আরো সংবাদ দেখুন
© All rights reserved © 2022 আজকের স্বদেশ
Design and developed By: Syl Service BD