1. abubakarpressjp@gmail.com : Md Abu bakar : Md Abubakar bakar
  2. sharuarpress@gmail.com : admin520 : Md Gulam sharuar
  3. : alamin328 :
  4. jewela471@gmail.com : Jewel Ahmed : Jewel Ahmed
  5. ajkershodesh@gmail.com : Mdg sharuar : Mdg sharuar
শনিবার, ১৫ জুন ২০২৪, ০৭:২২ অপরাহ্ন
হেড লাইন
জগন্নাথপুরে ঈদুল আজহা উপলক্ষে ফ্রেন্ডস্ ক্লাবের খাদ্য সামগ্রী বিতরণ বিশ্বনাথ মডেল প্রেসক্লাবের সাথে উপজেলা চেয়ারম্যান সোহেল চৌধুরীর মতবিনিময় সুনামগঞ্জে বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত রানীগঞ্জ ইউনিয়ন ওয়েলফেয়ার এসোসিয়েশন নর্থ-ওয়েষ্ট ইউকে’র অর্থায়নে নগদ অর্থ বিতরণ জগন্নাথপুরে ২০টি ভূমিহীন ও গৃহহীন পরিবার ঘর পেল কোরবানী ঈদকে সামনে রেখে নবীগঞ্জে জমে উঠেছে পশুর হাট মৌলভীবাজারে প্রকাশ্যে গুলি করা রিপন কারাগারে বিরহী বাউল শিল্পী সুলতানা বেগম পবিত্র ঈদুল আজহার শুভেচ্ছা জানিয়েছেন কমলগঞ্জে বঙ্গবন্ধু বঙ্গমাতা গোল্ডকাপ ফুটবল সমাপনী অনুষ্ঠিত সুনামগঞ্জে যুব উন্নয়ন ও ওয়াল্ড ভিশনের যৌথ সভা

শেখ হাসিনা-সুনীল: অর্থনীতি নীল অর্থনীতির সুফল পেতে গবেষণা বিনিময়ের আহ্বান প্রধানমন্ত্রীর

  • Update Time : বৃহস্পতিবার, ১৯ এপ্রিল, ২০১৮
  • ১২২৮ শেয়ার হয়েছে

আজকের স্বদেশ ডেস্ক::

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ বৃহস্পতিবার বলেছেন, নীল অর্থনীতির সুফল পেতে হলে সামর্থ্য বিনির্মাণ এবং প্রযুক্তি, গবেষণা ও উত্তম উদ্যোগ বিনিময়ে বিভিন্ন আঞ্চলিক সংস্থাভুক্ত দেশগুলোর তাদের অঞ্চলের বাইরেরও সহযোগিতা প্রয়োজন।

তিনি বলেন, ‘নীল অর্থনীতির ধারণা বেগবান হওয়ায় এই প্রয়োজনীয়তাটা আরো পরিস্কার হয়েছে।’ প্রধানমন্ত্রী বৃহস্পতিবার এখানে কমনওয়েলথ সরকার প্রধানদের ২৫তম বৈঠক (সিএইচওজিএম)-এ উদ্বোধনী দিনে ‘একটি অধিকতর সমৃদ্ধ ভবিষ্যৎ (কমনওয়েলথ ব্লু চার্টার)’ শীর্ষক এক অধিবেশনে অংশ নিয়ে এ কথা বলেন।

তিনি বলেন, বাংলাদেশ কমনওয়েলথ নীল সনদ গ্রহণকে পুরোপুরি সমর্থন করে। বাংলাদেশ বঙ্গোপসাগরের উপকূলবর্তী দেশ এবং বিমসটেক, সার্ক ও আইওআরএ-এর সদস্য হিসেবে আমাদের মহাসাগর, সাগর ও সামুদ্রিক সম্পদের টেকসই ব্যবস্থাপনার জন্য নিরলসভাবে নীল অর্থনীতিকে সমর্থন দিয়ে যাচ্ছে। শেখ হাসিনা বলেন, এই সনদে ব্লু চার্টার এ্যাকশন ফান্ড ও ব্লু চ্যাম্পিয়ন্স গঠনসহ বেশকিছু উদ্ভাবনী উদ্যোগের কথা বর্ণিত হয়েছে। আমি বিশ্বাস করি, সদস্য রাষ্ট্রগুলো এ সনদকে যথাশিগগির সম্ভব কার্যোপযোগী করে তুলবে।

‘একটি অধিকতর সমৃদ্ধ ভবিষ্যৎ (কমনওয়েলথ সাইবার ডিক্লারেশন)’ বিষয়ে বক্তব্য দিতে গিয়ে শেখ হাসিনা বলেন, আইসিটি খাতের উন্নয়ন বাংলাদেশে একটি জাতীয় অগ্রাধিকার, যা ইতোমধ্যে ডিজিটাল বাংলাদেশের ভিশন অর্জন করেছে। তিনি বলেন, ‘আমরা বিশ্বাস করি, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যবহারের সুযোগ এবং এ সংক্রান্ত সামর্থ্য নির্মাণ ডিজিটাল বিভাজন হ্রাস, দারিদ্র্য প্রশমন, টেকসই উন্নয়ন ও সার্বিক প্রবৃদ্ধি অর্জনের গোড়ার কথা।’

শেখ হাসিনা বলেন, বিশ্বে বর্তমানে যেখানে আমাদের অর্থনীতিগুলো বর্ধমান হারে অবাধ ও তথ্য প্রবাহের ওপর নির্ভরশীল হয়ে পড়ছে সেখানে বিভিন্ন দেশ, সেক্টর ও সংস্থাগুলোতে একটি মুক্ত, গতিশীল ও নিরাপদ ইন্টারনেটের জন্য আমাদের বৈশ্বিক তথ্য ইকোসিস্টেমে ‘উন্মুক্ততা’র প্রসারে কাজ করা উচিত।

এ ক্ষেত্রে তিনি সতর্ক করে দিয়ে বলেন, একই সময়ে ইন্টারনেটের মাধ্যমে সাইবার হামলা ও সন্ত্রাসবাদের প্রচারের হুমকি মোকাবেলাও আমাদের ভবিষ্যৎ প্রজন্মের জন্য গুরুত্বপূর্ণ।
কমনওয়েলথ সাইবার ঘোষণাকে স্বাগত জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ঘোষণার রূপরেখা অনুযায়ী সাইবার গভর্ননেন্সে সহযোগিতার জন্য মূলনীতি ও দিকনির্দেশনাসমূহ খুবই গুরুত্বপূর্ণ।

তিনি এ ঘোষণা আশু বাস্তবায়নে সদস্য রাষ্ট্রগুলোর সঙ্গে পরামর্শ করে যথাযথ কর্মপরিকল্পনা প্রণয়নের জন্য কমনওয়েলথ সচিবালয়ের প্রতি আহ্বান জানান।
তিনি বলেন, ‘কারিগরি ও বিশেষায়িত দক্ষতা বিনিময় ও সামর্থ্য বিনির্মাণ আমাদের জনগণের জন্য অবশ্যই একটি অগ্রাধিকার হিসেবে চাই।’

 

 

আজকের স্বদেশ/জুয়েল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2024
Design and developed By: Syl Service BD