1. abubakarpressjp@gmail.com : Md Abu bakar : Md Abubakar bakar
  2. sharuarpress@gmail.com : admin520 : Md Gulam sharuar
  3. : alamin328 :
  4. jewela471@gmail.com : Jewel Ahmed : Jewel Ahmed
  5. ajkershodesh@gmail.com : Mdg sharuar : Mdg sharuar
বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ০৩:০৭ পূর্বাহ্ন

সুনামগঞ্জে পন্ডিত ছিদ্দিক আলী আফিন্দী মেধাবৃত্তি ২০১৭ পুরস্কার প্রদান অনুষ্ঠিত

  • Update Time : সোমবার, ২ এপ্রিল, ২০১৮
  • ৬০৫ শেয়ার হয়েছে

নিজস্ব প্রতিনিধি::

সুনামগঞ্জে পন্ডিত ছিদ্দিক আলী আফিন্দী মেধা বৃত্তি পুরষ্কার ২০১৪ অনুষ্ঠিত হয়েছে। গত রবিবার দুপুরে শহরে জগৎজ্যোতি পাঠাগার (সুনামগঞ্জ পাবলিক লাইব্রেরী) মিলনায়তনে জয়তুন্নছো আফিন্দী ফাউন্ডেশনের আয়োজনে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন ফাউন্ডেশনের সহ-সভাপতি রিজিয়া বেগম। সুনামগঞ্জ উচ্চ বালিকা বিদ্যালয়ের শিক্ষক জামাল উদ্দিন ও মানসী রায় এর যৌথ সঞ্চালনায় এ সভা অনুষ্ঠিত হয়।

 

পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন সুনামগঞ্জ সদর উপজেলা চেয়ারম্যান দেওয়ান জয়নুল জাকেরীন। শুভেচ্ছা বক্তব্য রাখেন ফাউন্ডেশনের সেক্রেটারী ও দৈনিক হিজল করচ পত্রিকার সম্পাদক মোঃ শাহাব উদ্দিন আফিন্দী। বিশেষ অতিথির বক্তব্য রাখেন জেলা শিক্ষা অফিসার মোঃ জাহাঙ্গীর আলম, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার পঞ্চানন বালা ও সরকারি জুবিলী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ মফিজুল হক মোল্লা। অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন পন্ডিত ছিদ্দিক আলী আফিন্দী মেধাবৃত্তি পরীক্ষার আহ্বায়ক ও সুনামগঞ্জ উচ্চ বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক নাসিমা রহমান এবং পরীক্ষা নিয়ন্ত্রক ও মল্লিকপুর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক কানন বন্ধু রায়। সাবেক পরীক্ষা নিয়ন্ত্রক ও ফরহাদপুর শেখেরগাঁও সরকারি প্রাথমিক বিদ্যালয়, দক্ষিণ সুরমা, সিলেট এর প্রধান শিক্ষক বিমল কান্তি পুরকায়স্থ।

 

বিশিষ্টজনের মধ্যে বক্তব্য রাখের সাবেক ছাত্র নেতা আশরাফুজ্জামান, সাচনা বাজার ইউনিয়নের সাবেক চেয়ারম্যান নুরুল হক আফিন্দী। এছাড়াও বক্তব্য রাখেন শিক্ষক দ্বিপ নারায়ন, শিক্ষার্থী প্রাপ্তি রানী বিশ্বাস, নাসিমা আক্তার প্রমুখ। বক্তরা বলনে, মরহুম পন্ডিত ছিদ্দিক আলী আফিন্দী ছিলেন হাওরাঞ্চল তথা সিলেট বিভাগের বিশিষ্ট শিক্ষানুরাগী ও আলোকিত ব্যক্তিত্ব। তাঁর পান্ডিত্য সর্ব সাধারনের কাছে ছিল অত্যন্ত সমাদৃত। তিনি জামালগঞ্জ উপজেলার বিছনা গ্রামে ১৯০৪ সালে জন্মগ্রহণ ও ১৯৮৭ সালের ১০ অক্টোবর মৃত্যুবরণ করেন। পন্ডিত ছিদ্দিক আলী আফিন্দী ব্রিটিশ আমলে ভারতের আসাম প্রদেশের শিলচর কলেজ থেকে ১৯৩২ সালে বাংলা বিষয়ে পন্ডিত ডিগ্রি লাভ করনে। দ্বিতীয় বিশ্বযুদ্ধে মিত্র বাহিনীর পক্ষে যুদ্ধে অংশ গ্রহণ করনে। তার অসামান্য শরীরর্চচা ও দৈহিক শক্তি প্রদর্শনের জন্য মহাত্মা গান্ধী কর্তৃক লৌহ মানব খেতাবে ভুষিত হন।

 

দেশে ফিরে প্রথমে হাই স্কুলে শিক্ষকতা শুরু করেন। পরে ভীমখালী ইউনিয়নে প্রথম চেয়ারম্যান নির্বাচিত হন। তিনি শ্রীহট্র জেলার জুরি বোর্ডের সদস্য ছিলেন। ৫০ এর দশকে ভীমখালী হাই স্কুল প্রতিষ্ঠা করে বিনা বেতনে শিক্ষকতা করেন। বিছনা প্রাইমারী স্কুল প্রতিষ্ঠা সহ অনেক জনহিতকর কাজের জন্য সকলের নিকট স্মরণীয় হয়ে আছেন। তার সহধর্মিনী জয়তুন্নছো আফিন্দী ব্রিটিশ আমলে মাদ্রাসা থেকে এমই পাশ করে বিছনা প্রাথমিক বিদ্যালয়ে প্রতিষ্ঠাকালীন একমাত্র শিক্ষক ছিলেন।

 

শিক্ষার জ্যোতি ধরে রাখতে তার উত্তরসূরীগণের উদ্যোগে ২০১৫ সাল থেকে জয়তুন্নেছা আফিন্দী ফাউন্ডেশন চালু করা হয়। গত ২০ অক্টোবর ২০১৭ খ্রি. তারিখ সকাল ১০ টায় সুনামগঞ্জ উচ্চ বালিকা বিদ্যালয় কেন্দ্রে পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীদের অংশগ্রহনের মধ্য দিয়ে মেধা বৃত্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

 

পরীক্ষায় অংশ গ্রহন করে জেলার বিভিন্ন উপজেলার প্রাথমিক বিদ্যালয়ের ৬২৯ জন শিক্ষার্থী। গত ২৮ ডিসেম্বর মেধাবৃত্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়। প্রাপ্ত ফলাফলে ১ম গ্রেডে ১৪ জন, ২য় গ্রেডে ১৩ জন এবং ৩য় গ্রেডে ৩৪ জনকে বৃত্তি প্রদান করে পুরস্কৃত করা হয়। জয়তুন্নেছা আফিন্দী ফাউন্ডেশনের সেক্রেটারী ও দৈনিক হিজল করচ সম্পাদক মোঃ শাহাব উদ্দিন আফিন্দী ভাটি অঞ্চলের শিক্ষার মান বাড়াতে এ ধরনের উদ্যোগে সকলের সহযোগিতা কামনা করেন।

 

 

আজকের স্বদেশ/জুয়েল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2024
Design and developed By: Syl Service BD