1. abubakarpressjp@gmail.com : Md Abu bakar : Md Abubakar bakar
  2. sharuarpress@gmail.com : admin520 : Md Gulam sharuar
  3. : alamin328 :
  4. jewela471@gmail.com : Jewel Ahmed : Jewel Ahmed
  5. ajkershodesh@gmail.com : Mdg sharuar : Mdg sharuar
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০২:৪৬ অপরাহ্ন
হেড লাইন
কৃষকের চাষের মাঠে জগন্নাথপুর উপজেলা কৃষি অফিসার কাওসার আহমেদ কানাইঘাটে আগুনে পুড়ে গেছে দু’টি গাড়ী সহ গ্যারেজ ॥ থানায় অভিযোগ জগন্নাথপুরে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত সিলেট মহানগর কানাইঘাট কল্যাণ সমিতির উদ্যোগে স্বাধীনতা দিবসের আলোচনা সভা ও ইফতার মাহফিল জগন্নাথপুরে রমজানে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির ধাক্কায় মধ্যবিত্ত ‘সঙ্কুচিত কানাইঘাট প্রেসক্লাবের উদ্যোগে স্বাধীনতা দিবস উদ্যাপিত নানা কর্মসূচির মধ্য দিয়ে শান্তিগঞ্জ স্বাধীনতা দিবস পালন করেছে বিজ কানাইঘাটে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদ্যাপিত কানাইঘাটে ন্যাশনাল লাইফের মরনোত্তর বীমার দাবীর চেক প্রদান গণহত্যা দিবস উপলক্ষ্যে কানাইঘাটে প্রশাসনের উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত

শিলাবৃষ্টিতে বাঙ্গি ও তরমুজ চাষিদের মাথায় হাত

  • Update Time : শনিবার, ৩১ মার্চ, ২০১৮
  • ৫৬৭ শেয়ার হয়েছে

আজকের স্বদেশ ডেস্ক::

গোপালগঞ্জে কোটালীপাড়া উপজেলায় শিলাবৃষ্টিতে তরমুজ ও বাঙ্গি চাষিদের মাথায় হাত পড়েছে। শুক্রবার সন্ধ্যার শিলাবৃষ্টিতে উপজেলার কলাবাড়ী ইউনিয়নের প্রায় ১২ শ’ একর জমির তরমুজ ও বাঙ্গি ফসল কমবেশি ক্ষতিগ্রস্ত হয়েছে।

ওই ইউনিয়নের ১০টি গ্রামের প্রায় ৬ হাজার কৃষকের তরমুজ ও বাঙ্গি মূল অর্থকারি ফসল। এ ফসলের আয় দিয়েই তাদের সারা বছর চলে। সবেমাত্র ক্ষেত থেকে কৃষক বাঙ্গি বিক্রি শুরু করেছেন। আর মাত্র কয়েক দিন পর তরমুজ ফসল তুলবেন। কিন্তু হঠাৎ শিলাবৃষ্টিতে এ ফসল নষ্ট হওয়ায় কৃষকরা চোখে মুখে অন্ধকার দেখছেন। ফসল নষ্টের কষ্টে তাদের মাধ্যে কান্নার রোল পড়েছে।

এ বছর ব্যাংক, এনজিও, দাদান ব্যবসায়ী ও মহাজনের কাছ থেকে ঋণ এনে কৃষক তরমুজ ও বাঙ্গির আবাদ করেন। জমিতে তরমুজ ও বাঙ্গির ফলন হয়েছিল ভালো। শিলাবৃষ্টি তাদের সে ফসল নষ্ট করে দিয়েছে। এখন তারা ঋণের টাকা পরিশোধ নিয়ে মহা অনিশ্চয়তার মধ্যে পড়েছেন।
বাঙ্গি ও তরমুজ ক্ষেত রক্ষায় কোটালীপাড়া উপজেলা কৃষি বিভাগের সব কর্মকর্তা ও কর্মচারীরা কলাবাড়ী ইউনিয়নে অবস্থান করে ক্ষতিগ্রস্ত কৃষককে পরামর্শ দিচ্ছেন।
কোটালীপাড়া উপজেলা কৃষি অফিস জানিয়েছে, এ বছর কৃষক ৮৫০ একর জমিতে তরমুজ ও ২৫০ একর জমিতে বাঙ্গির আবাদ করেন।

কোটালীপাড়া উপজেলার কলাবাড়ী ইউনিয়নের হিজলবাড়ী গ্রামের কৃষক অসীম হাজরা বলেন, ২০ বছর ধরে আমরা তরমুজ ও বাঙ্গির আবাদ করে ভাগ্যের চাকা ঘুরিয়েছি। তরমুজ, বাঙ্গি আমাদের মূল অর্থকারি ফসলে পরিণত হয়েছে। তরমুজ ও বাঙ্গির লাভের টাকায় আবাদের ঋণ পরিশোধ করে সারা বছর সংসার চালাই। গত বছর বৃষ্টি ও বানের পানিতে বাঙ্গি তরমুজ ভেসে গেছে। এ বছর শিলাবৃষ্টিতে বাঙ্গির ক্ষেত বিরাণ হয়েছে। ক্ষেতের অর্ধেক তরমুজ ফেঁটে ক্ষেতেই পচে যাবে। এখন আমাদের অবস্থা শোচনীয়।

একই উপজেলার কলাবাড়ী ইউনিয়নের নলুয়া গ্রামের মিলন বাড়ৈ, নিপুন বাড়ৈ ও মঙ্গল মজুমদার বলেন, ব্যাংক, এনজিও, দাদান ব্যবসায়ী ও মহাজনের কাছ থেকে ঋন এনে বাঙ্গি, তরমুজের চাষ করেছিলাম। ক্ষেতের বাঙ্গি বিক্রি শুরু করেছি। তরমুজ আগামী ৭ দিনের মধ্যে ক্ষেত থেকে তোলা যাবে। এ অবস্থায় শিলা বৃষ্টি আমাদের বাঙ্গির ক্ষেত ধ্বংস করে দিয়েছে। তরমুজও ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে। ক্ষেতের বাঙ্গি, তরমুজ বেঁচে খরচের টাকা উঠবে না। লোকসান গুণতে হবে। ঋণের টাকা কীভাবে পরিশোধ করব তা নিয়ে মহা দুশ্চিন্তায় পড়েছি।

একই উপজেলার একই ইউনিয়নের তেতুলবাড়ী গ্রামের কৃষক প্রশান্ত হালদার বলেন, ৪ একর জমিতে বাঙ্গি তরমুজের চাষ করেছিলাম। শীলের আঘাতে বাঙ্গির ক্ষেত ছিন্ন ভিন্ন হয়ে গেছে। বাঙ্গি গাছ ঢলে পড়েছে। উঠতি তরমুজ ফেঁটে গেছে। কোনটা আঘাত প্রাপ্ত হয়েছে। জালি তরমুজের ডগা ছিড়ে বিছ্ছিন্ন হয়ে গেছে। এখন চোখের সামনে ক্ষেতের মধ্যে এ সব তরমুজ পচে যাবে। ক্ষেতে এসে কৃষক এ দৃশ্য দেখে কান্নায় ভেঙ্গে পড়েছেন।

কলাবাড়ি ইউনিয়নের চেয়ারম্যান মাইকেল ওঝা বলেন, শিলাবৃষ্টিতে তরমুজ চাষিদের ক্ষেতের তরমুজ নষ্ট হয়ে গেছে। ক্ষতি হয়েছে কয়েক কোটি টাকার। আমি এই ইউনিয়নের চেয়ারম্যান হিসেবে কৃষকদের ব্যাংক ও এনজিও এর ঋণ মওকুফের দাবি জানাচ্ছি।

কোটালীপাড়া উপজেলা কৃষি অফিসার রথীন্দ্রনাথ বিশ্বাস শিলাবৃষ্টির আঘাতে বাঙ্গি,তরমুজ ফসলের ক্ষতির কথা স্বীকার করে বলেন, কৃষি বিভাগের সব কর্মকর্তা ও কর্মচারীর ছুটি বাতিল করা হয়েছে। তারা কলাবাড়ী ইউনিয়নে অবস্থান করে বাঙ্গি ও তরমুজ রক্ষায় ক্ষতিগ্রস্ত কৃষককে পরামর্শ দিচ্ছেন। পাশাপাশি আমরা ক্ষয়ক্ষতির পরিমাণ নিরূপণ করছি। এখানকার কৃষক ঋণ নিয়ে বাঙ্গি, তরমুজ চাষ করেছিলেন। তাদের ঋণ মওকুফ করার জন্য আমরা সরকারের কাছে সুপারিশ করব।

 

 

আজকের স্বদেশ/জুয়েল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2024
Design and developed By: Syl Service BD