1. abubakarpressjp@gmail.com : Md Abu bakar : Md Abubakar bakar
  2. sharuarpress@gmail.com : admin520 : Md Gulam sharuar
  3. : alamin328 :
  4. jewela471@gmail.com : Jewel Ahmed : Jewel Ahmed
  5. ajkershodesh@gmail.com : Mdg sharuar : Mdg sharuar
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৩:১৫ অপরাহ্ন
হেড লাইন
সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলার হাওর এলাকায় বোরোধান কর্তন উৎসব|| শিলাবৃষ্টি বজ্রপাত আতঙ্কে কৃষক কোম্পানীগঞ্জে শাহিন হত্যাকারীদের গ্রেফতার ও ফাঁসির দাবিতে মানববন্ধন সুনামগঞ্জে প্রতিপক্ষের দেওয়া আগুনে পুড়ে লক্ষাধিক টাকার ক্ষতি সাধন থানায় অভিযোগ দায়ের কোম্পানীগঞ্জে বাবলুর রহস্যজনক মৃত্যু: তদন্তের দাবিতে প্রতিবাদ সভা সুনামগঞ্জের জনপ্রিয় শিল্পী পাগল হাসানসহ সড়ক দূর্ঘটনায় ২ নিহত, আহত ৩ কানাইঘাটে সর্বজন শ্রদ্ধেয় ইফজালুর রহমানের দাফন সম্পন্ন ॥ বিএনপি নেতৃবৃন্দের শোক বার্মিংহাম ওয়েষ্ট মিডল্যান্ড বিএনপি ও বার্মিংহাম সিটি বিএনপির ঈদ পূর্ণমিলনী অনুষ্ঠিত বাংলা নববর্ষ উপলক্ষে কানাইঘাটে মঙ্গল শোভাযাত্রা অনুষ্ঠিত সুনামগঞ্জে আগুনে সাতটি ঘর, গরু ও গোলার ধান পুড়ে ছাই ৪০ লাখ টাকার ক্ষয়ক্ষতি জগন্নাথপুরের রানীগঞ্জ ইউনিয়ন বিএনপির ঈদ পুনর্মিলনী অনুষ্ঠিত

জগন্নাথপুরে ‘উদ্বেগ- উৎকন্ঠায় ভোট হবে ইভিএমে, রাত পোহালেই ভোট

  • Update Time : শুক্রবার, ১৫ জানুয়ারী, ২০২১
  • ৩১২ শেয়ার হয়েছে

জ‌হিরুল ইসলাম ল‌াল:

সুনামগঞ্জের জগন্নাথপুর পৌরসভা নির্বাচনের শেষ প্রচারনায় ব্যস্ত সময় পার করেছেন মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা। তবে প্রথমবারের মত ভোট হচ্ছে ইভিএমে। এ নিয়ে ভোটারদের মধো রয়েছে উদ্বেগ-উৎকন্ঠা। রাত পোহালেই ভোট, এখন শুধু ভোটের অপেক্ষা।
এদিকে মেয়র প্রার্থীরা বৃহস্পতিবার নির্বাচনি শেষ জনসভা করার কথা থাকলেও আওয়ামীলীগ প্রার্থীর সমর্থনে বিকেলে
নির্বাচনী বিশাল জনসভা অনুষ্ঠিত হলেও অন্য প্রার্থীদের শেষ জনসভা চোঁখে পড়েনি।
বাকিরা প্রচার প্রচারনা ও গনসংযোগের মাধ্যমে ব্যস্ত সময় পার করেছেন।
১৬ জানুয়ারী অনুষ্ঠিত জগন্নাথপুর পৌর নির্বাচনকে সামনে রেখে বিজয় নিশ্চিত করার লক্ষে, সভা-সমাবেশ, মতবিনিময়, উঠান বৈঠক, পথসভা ও মিছিলে মিছিলে ভোটারদের আকৃষ্ট করতে নানা কৌশলে মাঠ চষিয়ে বেড়িয়েছেন মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা।
স্বস্ব বলয়ের লোকজন ও সমর্থকদের নিয়ে বিভিন্ন তৎপরতার মাধ্যমে ভোটারদের কাছে টানার চেষ্ঠা করেছেন তারা। হাট বাজার পাড়া মহল্লা ও চায়ের দোকানেও ছিল নির্বাচনী আমেজ। ভোটাররা তাদের পছন্দের প্রার্থীদের জন্য ভোট চেয়েছেন নানা কৌশলে।
তবে কে হবেন এবারের নির্বাচনে পৌর পিতা ও ওয়ার্ডের অভিবাবক এ নিয়ে ভোটারদের মধ্যে জল্পনা-কল্পনার শেষ নেই।
পৌর নির্বাচনে জগন্নাথপুর পৌরসভায় মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৫ জন।
তারা হচ্ছেন, বাংলাদেশ আওয়ামী লীগের মনোনিত প্রার্থী, বর্তমান মেয়র মিজানুর রশীদ ভূঁইয়া (নৌকা) বিএনপি মনোনিত প্রার্থী,পৌর বিএনপির সাধারণ সম্পাদক হাজী হারুনুজ্জামান (ধানের শীষ) স্বতন্ত্র মেয়র প্রার্থী, জগন্নাথপুর উপজেলা বিএনপির সাবেক সভাপতি ও সাবেক মেয়র আক্তারজ্জামান আক্তার, (চামচ) যুক্তরাজ্যের নর্থ ওয়েলস আওয়ামীলীগের সহ-সভাপতি ও বিশিষ্ট কমিউনিটি নেতা আমজাদ আলী শফিক,( মোবাইল ফোন) ব্যবসায়ী বিষ্ণু চন্দ্র রায়, (জগ) প্রতীক নিয়ে নির্বাচন করছেন।

সবাই যার যার মত করে নির্বাচনি প্রচার প্রচারনা ও কার্যক্রম পরিচালনা করলেও মূলত: আওয়ামী লীগ মনোনিত প্রার্থী, বর্তমান মেয়র মিজানুর রশীদ ভূঁইয়া ও স্বতন্ত্র প্রার্থী, সাবেক মেয়র আক্তারুজ্জামান আক্তারের মধ্যে মূল লড়াই হবে বলে ধারনা করছেন সচেতন ভোটাররা।
জানা যায়, উপজেলা বিএনপির সাবেক সভাপতি আক্তারুজ্জামান আক্তারের পক্ষে মাঠে কাজ করছেন স্থানীয় বিএনপির একটি অংশ।
তার বলয়ের নেতা কর্মীরা মাঠে ছাড় দিতে নারাজ। তারা প্রকাশ্যে ও গোপনীয় ভাবে চালিয়ে যাচ্ছেন নির্বাচনী সকল কার্যক্রম। যার ফলে খানিকটা বেকায়দায় রয়েছে বিএনপি সমর্থিত প্রার্থী হাজি হারুনুজ্জামান।
যদিও নির্বাচনি মাঠে বিএনপি’র একটি বৃহৎ অংশ শক্ত অবস্থান নিশ্চিত করার চেষ্টা করেছেন বিএনপি মনোনীত প্রার্থী হাজী হারুনুজ্জামান।
২০২০ সালের ১১ জানুয়ারি তৎকালীন পৌর মেয়র হাজী আব্দুল মনাফ মৃত্যুবরণ করলে পৌর আসনটিতে উপনির্বাচন অনুষ্টিত হয়। এই নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী বর্তমান মেয়র মিজানুর রশীদ ভূঁইয়া, প্রয়াত মেয়র হাজী আব্দুল মনাফের পুত্র সেলিম আহমদকে পরাজিত করে মেয়র হিসেবে দ্বিতীয়বারের মত নির্বাচিত হন। তবে এবারের পৌর নির্বাচনে অংশ নেননি মনাফ পুত্র সেলিম।
জানা গেছে, উপজেলা আওয়ামী লীগের প্রতিষ্টাতা সভাপতি ও জগন্নাথপুর পৌরসভার প্রথম নির্বাচিত চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা হারুনুর রশীদ হিরন মিয়া আকষ্মিক মৃত্যুবরণ করলে উপনির্বাচনে প্রথমবারের মতো চেয়ারম্যান নির্বাচিত হন তাঁর ছেলে মিজানুর রশীদ ভূইয়া।
দু’ দফা উপনির্বাচনে নির্বাচিত হওয়ার পর তিনি পৌরসভার বিভিন্ন উন্নয়নমূলক কর্মকান্ডে দৃষ্টান্ত স্থাপন করেন। তার পিতার স্বপ্ন বাস্তবায়ন ও একটি আধুনিক পৌরসভা গঠনে নানা প্রদক্ষেপ গ্রহন করেন তিনি। এছাড়া সরকার দলের একজন প্রার্থী হিসেবেও তার একটি গ্রহনযোগ্যতা রয়েছে। ভোটাররা মনে করছেন উন্নয়নের জন্য তাকে নির্বাচিত করলে পৌরবাসীর কাংখিত প্রত্যাশা পূরণ হবে।
সাবেক পৌর মেয়র আক্তারুজ্জান আক্তারেরও মাঠে রয়েছে ব্যাপক গ্রহনযোগ্যতা। পৌর মেয়র থাকাকালীন সময়ে নানা উন্নয়নমূলক কর্মকান্ডের মাধ্যমে তিনি অসংখ্য নাগরিকের কাছে ম্যান্ডেড অর্জন করতে সক্ষম হয়েছেন। তিনি মেয়র থাকাবস্থায় সকল মহলের মধ্যে আস্থা তৈরী করেছেন যার ফলে সতন্ত্র প্রার্থী হয়েও তিনি রয়েছেন মূল প্রতিদ্বন্ধিতায়।
অনুসন্ধানে দেখা গেছে, অতীত ও বর্তমান সময়ে এই দুই পরিবার পৌর নির্বাচনে এখানকার জনপ্রতিনিধিত্বে গুরুত্বপূর্ণ অবদান রাখছেন।
১৯৯৯ ইং সনে তৎকালীন পররাষ্ট্রমন্ত্রী ও জাতীয় নেতা প্রয়াত আব্দুস সামাদ আজাদ তৎকালীন স্থানীয় সরকার মন্ত্রী, প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমানকে সাথে নিয়ে ৪ নং জগন্নাথপুর সদর ইউনিয়ন পরিষদকে পৌরসভায় রূপান্তর করেন। এর আগে ইউনিয়ন পরিষদ থাকাকালে উপজেলা আওয়ামী লীগের প্রতিষ্টাতা সভাপতি বীর মুক্তিযোদ্ধা মরহুম হারুনুর রশীদ হিরন মিয়া জগন্নাথপুর সদর ইউনিয়ন পরিষদের একাধিকবার চেয়ারম্যান সহ পৌরসভার প্রথম চেয়ারম্যান নির্বাচিত হন।
আর তাঁর সব সময়ের নির্বাচনি প্রতিদ্বন্ধী ছিলেন উপজেলা জাতীয় পার্টির আমৃত্য সভাপতি ও বিশিষ্ট সালিশী ব্যক্তিত্ব, সতন্ত্র মেয়রপ্রার্থী আক্তারুজ্জামানের বড় ভাই মরহুম আছাব আলী। তিনিও জগন্নাথপুর ইউনিয়ন পরিষদের একাধিকবার নির্বাচিত চেয়ারম্যান ছিলেন। তাদের মধো আত্মীয়তার বন্ধনও রয়েছে।
এদিকে বিগত দু’টি নির্বাচনে উপজেলা ছাত্রদলের সাবেক সভাপতি রাজু আহমেদ বিএনপি’র প্রার্থী হলেও তেমন কোন সুবিদা করতে পারেনি।
এবারের পৌর নির্বাচনে চমক দেখাতে পৌর বিএনপির সাধারণ সম্পাদক হাজী হারুনুজ্জামানকে বিএনপির প্রার্থী করা হয়। হাজী হারুনুজ্জামানের স্থানীয় বিএনপিতে তাঁর গুরুত্বপূর্ণ অবদান রয়েছে।
১৯৯৮ সালে পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তি বাতিলের প্রতিবাদে জগন্নাথপুরে মিছিল চলাকালীন সময়ে তাঁর ভ্রাতা উপজেলা যুবদলের সাবেক সহ-সভাপতি হাফিজুর রহমান নিহত হন। তাছাড়া তিনি সালিশী ব্যক্তি হিসাবে এলাকায় বেশ পরিচিতি রয়েছে।
এদিকে সতন্ত্র মেয়র প্রার্থী, যুক্তরাজ্যের নর্থ ওয়েলস এর সাউথ ওয়ার্ডের কাউন্সিলর, সাবেক ডেপুটি মেয়র ও নর্থ ওয়ে

বিশিষ্ট কমিউনিটি নেতা আমজাদ আলী শফিক মিয়ার এলাকায় রয়েছে ব্যাপক জনপ্রিয়তা। তার নিজ এলাকায় রাস্তাঘাটের উন্নয়ন সহ তিনি জনগনের কল্যানে দীর্ঘদিন ধরে কাজ করছেন।
মসজিদ, মাদরাসা নির্মানসহ এলাকার উন্নয়নে তার যথেষ্ট পরিকল্পনা রয়েছে।
আরেক সতন্ত্র মেয়র প্রার্থী বিষ্ণু চন্দ্র রায় একজন ব্যবসায়ী। তার পিতা মদন রায় জগন্নাথপুর বাজারের প্রাচীণ ব্যবসায়ী এবং সে হিসাবে তাঁর পিতার সুনাম রয়েছে। বিষ্ণু রায় ইদানিং নির্বাচনের মাধ্যমে নিজেকে জনসেবায় সম্পৃক্ত করেছে।
এদিকে ভোটারদের মতে, ৯ ওয়ার্ডে কাউন্সিলর ও সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে যারা মূল প্রতিদ্বন্ধীতায় রয়েছেন তারা হলেন, ১ নং ওয়ার্ডে বর্তমান কাউন্সিলর খলিলুর রহমান (পানির বোতল) ছালিক মিয়া ( ব্লাকবোর্ড), ২ নং ওয়ার্ডে মল্লিক এমরান( পানির বোতল) জিতু মিয়া( উটপাখি), ৩ নং ওয়ার্ডে বর্তমান কাউন্সিলর তাজিবুর রহমান ( পাঞ্জাবী) লিটন মিয়া ( পানির বোতল), ৪ নং ওয়ার্ডে কামাল হোসেন ( পাঞ্জাবী) সাবেক কাউন্সিলর সুহেল আমিন( ব্লাকবোর্ড), ঘুরে আসতে পারে বর্তমান কাউন্সিলর দিলোয়ার হোসেন ( পানির বোতল), ৫ নং ওয়ার্ডে বর্তমান কাউন্সিলর শফিকুল হক শফিক (পানির বোতল) আব্দুল কাইয়ুম ( উটপাখি), ৬ নং ওয়ার্ডে কৃষ্ণ চন্দ্র চন্দ (পানির বোতল) গোবিন্দ দেব (পাঞ্জাবী), ঘুরে আসতে পারে আব্দুল কাদির( উটপাখি), ৭ নং ওয়ার্ডে বর্তমান কাউন্সিলর সুহেল আহমদ ( উটপাখি) ছালিক আহমদ (ডালিম), ঘুরে আসতে পারে শেখ ইলিয়াছ আলী ( পানির বোতল), ৮ নং ওয়ার্ডে বর্তমান কাউন্সিলর আবাব মিয়া (পাঞ্জাবী) সাফরোজ ইসলাম মুন্না (পানির বোতল), ঘুরে আসতে পারে শামিম আহমদ ( উটপাখি), ৯ নং ওয়ার্ডে বর্তমান কাউন্সিলর দ্বীপক কুমার গোপ (ব্লাকবোর্ড) ছমির উদ্দীন ( ডালিম), ঘুরে আসতে পারে আবু তালেব (পাঞ্জাবী),
সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ১,২,৩ নং ওয়ার্ডে বর্তমান কাউন্সিলর আয়ারুন নেছা ( আনারস) শিউলি বেগম ( চশমা), ৪,৫,৬ নং ওয়ার্ডে সাবেক কাউন্সলর বাহারজান বিবি ( জবাফুল) পিয়ারা বেগম ( চশমা), ৭,৮,৯ নং ওয়ার্ডে বাবলি বেগম ( টেলিফোন) সুবর্না শর্মা (চশমা) ঘুরে আসতে পারে বর্তমান কাউন্সিলর নার্গিস ইয়াসমিন (আনারস),

এদিকে সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে আগামীকাল ১৬ ই জানুয়ারি শনিবার অনুষ্ঠিতব্য পৌর নির্বাচনে মেয়র পদে ও ওয়ার্ডগুলোতে কে পড়বেন বিজয়ের মালা তা ভোটাধিকারের মাধ্যমে নিশ্চিত করবেন ভোটাররা।
উপজেলা নির্বাচন কার্যালয়ের তথ্য অনুসারে ৯টি ওয়ার্ড নিয়ে গঠিত জগন্নাথপুর পৌরসভায় কেন্দ্র ১১টি, মোট ভোটার ২৮৬৪২, পুরুষ ১৪৩৯২, মহিলা ১৪২৫০ ।
এ ব্যাপারে সহকারি রিটার্নিং অফিসার ও উপজেলা নির্বাচন কর্মকর্তা মুজিবুর রহমান জানিয়েছেন সুষ্ঠ ও শান্তিপূর্ন নির্বাচনের স্বার্থে সকল প্রস্তুতি সম্পর্ন রয়েছে।
ইভিএম পদ্দতিতে ভোট গ্রহন প্রথম হলেও এটি সহজ। ভোটাররা তাদের ভোট প্রয়োগ করতে অসুবিদা হবেনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2024
Design and developed By: Syl Service BD