Logo

January 18, 2021, 12:19 am

সংবাদ শিরোনাম :
«» ফেব্রুয়ারিতে খুলছে স্কুল-কলেজ, স্বাস্থ্যবিধি মেনে আংশিক ক্লাস «» গোরারাই ওয়াহিদ সিদ্দেক উচ্চ বিদ্যালয়ে শিক্ষার্থীদের মধ্যে বই বিতরণ «» সুনামগঞ্জের কাইয়ারগাওঁ গ্রামে বঙ্গবন্ধু ও শেখ হাসিনার ছবি ভাংচুর, বাড়িঘরে হামলা,লুটপাঠের ঘটনায় দোষীদের গ্রেপ্তারের দাবীতে মানববন্ধন «» ছাতক পৌরসভায় অপরাজিত কাউন্সিলর তাপস, হ্যাট্রিক বিজয়ী দু’জন «» উপজেলা পরিষদ এসোসিয়েশনের মতবিনিময় সভা «» কানাইঘাট পৌরসভার নির্বাচনে বিএনপির প্রার্থী শরীফুলের মনোনয়নপত্র দাখিল «» দক্ষিণ সুনামগঞ্জে শীতবস্ত্র হিসেবে লেপ পেলো ১’শ ২৫ টি পরিবার «» কানাইঘাট পৌরসভার নির্বাচনে আওয়ামীলীগের প্রার্থী লুৎফুরের মনোনয়নপত্র দাখিল «» পরশুরাম পৌরসভা নির্বাচনে বিনা প্রতিদ্বন্দীতায় নির্বাচিত হতে যাচ্ছেন মেয়রসহ সকল কাউন্সিলর «» কানাইঘাট পৌরসভার নির্বাচনে মেয়র পদে ৬জন ও কাউন্সিলর পদে ৫০ প্রার্থীর মনোনয়ন পত্র দাখিল

ক্ষমতাধর ১০০ দেশের শীর্ষে যুক্তরাষ্ট্র, বাংলাদেশ ৮১তম

আন্তর্জাতিক ডেস্ক::

বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর ১০০ দেশের তালিকায় ঠাঁই করে নিয়েছে বাংলাদেশ। ১৯০টি দেশের এ তালিকায় সর্বোচ্চ ৯৮ দশমিক ০৯ স্কোর নিয়ে শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। বাংলাদেশের অবস্থান ৮১তম। জরিপে ১০০ নম্বরের মধ্যে বাংলাদেশের স্কোর ৬১ দশমিক ৬৭।

 

২০২১ সালে যুক্তরাষ্ট্রভিত্তিক সিইওওয়ার্ল্ড ম্যাগাজিনের করা এ তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে চীন। এরপর রয়েছে যথাক্রমে রাশিয়া, ভারত ও ফ্রান্সের নাম। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে এ তালিকায় বাংলাদেশের আগে রয়েছে ভারত, পাকিস্তান ও শ্রীলঙ্কা।

তালিকার ছয় নম্বরে রয়েছে জার্মানি। সাত নম্বরে রয়েছে জাপান। এর পরের অবস্থানে রয়েছে যথাক্রমে যুক্তরাজ্য, দক্ষিণ কোরিয়া ও ইসরায়েল। তালিকার সৌদি আরব, তুরস্ক ও কাতার রয়েছে যথাক্রমে তালিকার ১১, ১৮ ও ২১ নম্বরে।

 

করোনার ধাক্কায় ভয়াবহ অর্থনৈতিক ক্ষতির মধ্যেও যুক্তরাষ্ট্র কিভাবে তালিকার প্রথম স্থান ধরে রেখেছে তারও একটি ব্যাখ্যা দিয়েছে সিইওওয়ার্ল্ড। ম্যাগাজিনটি বলছে, করোনায় অর্থনীতি ক্ষতিগ্রস্ত হলেও সামরিকভাবে এখনও যুক্তরাষ্ট্রই সবচেয়ে অগ্রসর।

 

র‌্যাংকিংয়ের ক্ষেত্রে মানদণ্ড হিসেবে বিবেচনায় নেওয়া হয়েছে রাজনৈতিক স্থিতিশীলতা, অর্থনৈতিক প্রভাব, প্রতিরক্ষা বাজেট, দেশের অস্ত্র, বৈশ্বিক জোট, সফট পাওয়ার ও সামরিক শক্তির মতো বিষয়গুলোকে।

 

১৯ অক্টোবর থেকে ২৪ ডিসেম্বর পর্যন্ত গ্লোবাল বিজনেস পলিসি ইনস্টিটিউটের সঙ্গে এই জরিপ পরিচালনা করেছে সিইওওয়ার্ল্ড সাময়িকী। এই জরিপের ভিত্তিতে প্রকাশিত তালিকার একেবারে শেষদিকে রয়েছে স্লোভেনিয়া, এস্তোনিয়া, লাটভিয়া, লিথুয়ানিয়া ও স্লোভাকিয়ার নাম।

 

 

 

 

 

 

আজকের স্বদেশ/এবি