Logo

January 23, 2021, 2:44 pm

সংবাদ শিরোনাম :
«» দক্ষিণ সুনামগঞ্জ টুয়েন্টিফোর ডটকমের ৩য় প্রতিষ্ঠা বার্ষিকী পালন «» মৌলভীবাজারে নবগঠিত কমিটিকে স্বাগত জানিয়ে ছাত্রদলের আনন্দ মিছিল «» জগন্নাথপুরে জমিসহ ঘর পেল ২৩ পরিবার «» কানাইঘাটে জেলা প্রশাসক ভূমিহীনদের ঘর সহ জমি প্রদান বিশে^র ইতিহাসে বিরল «» আজ আমার অত্যন্ত আনন্দের দিন : প্রধানমন্ত্রী «» জগন্নাথপুর ক্রীড়া সংস্থার সাধারন সম্পাদক মাহবুবুর রহমান আর নেই: বিভিন্ন মহলের শোক «» বন্দির সঙ্গে নারীর সাক্ষাৎ : ডেপুটি জেলারসহ ৩ জন প্রত্যাহার «» ইউপি নির্বাচনে ঝিকরগাছা গদখালী ইউনিয়নে নৌকা প্রত্যাশী -মাহবুবুর রহমান দুলাল «» রানীগঞ্জ ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী হচ্ছেন ইউকে প্রবাসী হাজী মো: ছালিক মিয়া «» ফেনী ডায়াবেটিস হাসপাতালকে আর্থিক সহায়তা দিয়েছে সালেহ উদ্দিন-হোসনে আরা চৌধুরী ফাউন্ডেশন

অক্সফোর্ডের গবেষণা ছয় মাসের মধ্যে দ্বিতীয়বার করোনা হবে না

আজ‌কের স্ব‌দেশ ডেস্ক:

একবার যারা করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন তাদের অন্তত ৬ মাসের মধ্যে আবারও এ ভাইরাসে সংক্রমিত হওয়ার আশঙ্কা নেই বললেই চলে। যুক্তরাজ্যে করোনাভাইরাস মোকাবেলায় সামনের সারি থেকে লড়াই করে যাওয়া স্বাস্থ্যসেবাকর্মীদের ওপর এক গবেষণায় এ তথ্য বেরিয়ে এসেছে। গবেষণার এ ফল বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত কোটি কোটি মানুষকে কিছুটা স্বস্তি দেবে বলেই মনে করছেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা।

এ ব্যাপারে অক্সফোর্ডের জনস্বাস্থ্য বিষয়ক বিভাগের অধ্যাপক ডেভিড বলেছেন, এটি সত্যিই সুসংবাদ। কারণ, কোভিড-১৯ আক্রান্ত বেশিরভাগ মানুষই যে অল্প সময়ের মধ্যে আবার এ ভাইরাসে আক্রান্ত হবেন না, তা নিয়ে অন্তত আমরা এখন নিশ্চিন্ত থাকতে পারি।

 

 

 

বিশ্বের বিভিন্ন স্থানে করোনা আক্রান্ত মানুষের আবার আক্রান্ত হওয়ার কিছু ঘটনা উদ্বেগ বাড়িয়েছে। কারণ দেহে গড়ে ওঠা রোগপ্রতিরোধ ক্ষমতা বেশিদিন স্থায়ী নাও হতে পারে এবং রোগী আবারও অসুস্থ হয়ে পড়তে পারেন বলে উদ্বেগ ছিল। কিন্তু যুক্তরাজ্যের একটি স্বাস্থ্যসেবা ইউনিটের কর্মীরা, যাদের কোভিড-১৯ সংক্রমণের ঝুঁকি খুবই বেশি, তাদের নিয়ে চালানো গবেষণার ওই ফল বলছে, ফের সংক্রমিত হওয়ার ঘটনা খুবই বিরল।

 

 

 

 

এ সম্পর্কে গবেষক ডেভিড বলেন, কোভিড-১৯ এ আক্রান্ত হলে বেশিরভাগ মানুষের ক্ষেত্রেই অন্তত ৬ মাসের জন্য এর বিরুদ্ধে প্রতিরোধ ব্যবস্থা গড়ে ওঠে। স্বাস্থ্য পরীক্ষায় অ্যান্টিবডি পজিটিভ ফল আসা কারও ক্ষেত্রেই করোনাভাইরাস সংক্রমণের নতুন কোনো লক্ষণ আমরা পাইনি।

 

 

স্বাস্থ্যকর্মীদের পরীক্ষা কর্মসূচির অংশ হিসেবে এপ্রিল থেকে নভেম্বরের মধ্যে ৩০ সপ্তাহ ধরে এ গবেষণা চালানো হয়। অন্যান্য বিজ্ঞানীদের দিয়ে গবেষণাপত্র পর্যালোচনা করার আগেই এর ফল প্রকাশ করা হয়েছে মেডরিক্সিভ ওয়েবসাইটে।

 

 

গবেষণায় দেখা যায়, অ্যান্টিবডি না থাকা ১১ হাজার ৫২ জন কর্মীর মধ্যে ৮৯ জনের ক্ষেত্রে রোগের উপসর্গসহ নতুন সংক্রমণ দেখা গেছে। আর অ্যান্টিবডি থাকা ১ হাজার ২৪৬ জনের কারও ক্ষেত্রেই সংক্রমণের কোনো লক্ষণ দেখা যায়নি।

 

 

 

দেহে কোভিড-১৯ এর সুরক্ষা কতদিন পর্যন্ত স্থায়ী হয় এবং দ্বিতীয়বার আক্রান্ত হওয়ার ক্ষেত্রে রোগের মাত্রা আরও গুরুতর হয় কিনা তা দেখতে এ স্টাফদের নজরে রেখে গবেষণা চালিয়ে যাওয়া হবে বলে জানিয়েছেন অধ্যাপক ডেভিড।