Logo

August 13, 2020, 4:21 pm

সংবাদ শিরোনাম :
«» কিশোর উন্নয়ন কেন্দ্রে দুই গ্রুপের সংঘর্ষ, নিহত ৩ «» ব্যক্তি-গোষ্ঠীর স্বার্থে যেন শোক দিবসের পরিবেশ বিনষ্ট না হয় «» স্থানীয় সরকার নির্বাচনে তোড়জোড় ত্যাগীদের মূল্যায়ন করবে আওয়ামী লীগ «» কানাইঘাটে ক্যান্সার ও কিডনি সহ জটিল রোগে আক্রান্তের মধ্যে চেক বিতরণ «» জগন্নাথপুর উপজেলা জমিয়তের কাউন্সিল আগামী ২৬ সেপ্টেম্বর: আহবায়ক কমিটি গঠন «» কানাইঘাট থানা ও ভূমি অফিস পরিদর্শনে সিলেটের জেলা প্রশাসক «» জগন্নাথপুরে স্টুডেন্ড’স ওয়েল ফেয়ার ট্রাস্টের উদ্যোগে এসএসসি, দাখিল ও প্রবাসীদের সংবর্ধনা প্রদান «» ছাতকে অ্যাম্বুলেন্সের ধাক্কায় সিএনজি খাদে, কিশোরীর মৃত্যু «» সর্বস্থরের জনগনের ভালবাসায় আবারো সিক্ত হলেন জগন্নাথপুরের কৃতি সন্তান মিন্টু রঞ্জন ধর ও উনার সহ-ধর্মিনী হেপী রানী ধর «» প্রকল্পে ‘অস্বাভাবিক খরচ’ না মানার বিষয়ে একমত মন্ত্রীসহ ৩০ সচিব

কানাইঘাট বোবার হাওর বেড়িবাঁধে ভয়াবহ ভাঙন: আশপাশ এলাকা প্লাবিত

কানাইঘাট প্রতিনিধি::

কানাইঘাট লক্ষীপ্রসাদ পশ্চিম ইউনিয়নের বোবার হাওর সুইচ গেট হাওর রক্ষা বাঁধে বড় ধরনের ভাঙ্গনের ফলে আশপাশ এলাকা বন্যার পানিতে তলিয়ে গেছে।

 

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ বারিউল করিম খাঁন বোবার হাওর রক্ষা বাঁধ মাটির সড়কে ভয়াবহ ভাঙনের ঘটনাস্থল আজ শনিবার সকালে পরিদর্শন করেন।

 

 

 

 

 

 

 

 

স্থানীয়রা জানান, কয়েকদিন আগে বোবার হাওর মাটির সড়কের সুইচ গেটের পশ্চিম পাশের কিছু অংশ ভেঙে যায়। শুক্রবার রাতে পানির তীব্র ¯্রােতে ভাঙন মারাত্মক আকার ধারন করে অনন্ত দেড়শ ফুট এলাকা একেবারে ভেঙে গিয়ে তীব্র বেগে পানি বোবার হাওর সহ লক্ষীপ্রসাদ ইউনিয়নের বিভিন্ন এলাকা সহ সদর ইউনিয়নের বড়কান্দি, নিজ চাউরা ও চতুল ইউনিয়নের বিশাল এলাকা জুড়ে বন্যা পানিতে তলিয়ে গেছে।

 

ভাঙনের জায়গায় কয়েকদিন পূর্বে একটি পাথর বোঝাই বলগেট ডুবে যায়, সেটা উদ্ধারও করা সম্ভব হয়নি।

এতে করে অনেক মৎস খামার, আমন ধানের বীজতলা তলিয়ে গেছে, অনেক বাড়িঘরে পানি ঢুকে পড়েছে। অনেকে বলেছেন অসৎ উদ্দেশ্যে কতিপয় লোকজন নিজেদের স্বার্থসিদ্ধি হাসিল করার জন্য বোবার হাওর মাটির সড়ক রাতের আঁধারে কেটে ভাঙনের উৎপত্তি করতে পারে।

 

কারন সড়কের বিভিন্ন অংশে এবং সুরইঘাট পাকা রাস্তার উপর অবৈধভাবে আমরি খাল দিয়ে বোবার হাওর দিয়ে লোভাছড়া পাথর কোয়ারী থেকে জাহাজ ও বলগেট দিয়ে সেখানে গত ১মাস ধরে পাথর মজুদ করা হচ্ছে। মাটির সড়কের বড় ধরনের ভাঙন দেখা দেয়ায় এই অসাধু চক্র লাভবান হওয়ার সময় রয়েছে। তারা সেখানে কোয়ারী থেকে জাহাজ, বলগেট, লঞ্চ দিয়ে পাথর মজুদ করে আর্থিক ভাবে লাভবান সহ সেখানে পাথর মজুদ করে প্রতিদিন অসংখ্য ভারি ট্রাকে করে পাথর বিক্রি করে আসছে।

 

 

 

 

 

 

 

স্থানীয় এলাকাবাসী ভাঙন কবলিত এলাকা দ্রুত মেরামত করে এলাকার মানুষকে বন্যার হাত থেকে রক্ষা করার জন্য দাবী জানিয়েছেন।

 

 

 

 

 

 

 

 

 

উপজেলা নির্বাহী কর্মকর্তা বারিউল করিম খান বলেন, বোবার হাওর মাটির সড়কে বড় ধরনের ভাঙনের খবর পেয়ে তিনি আজ ঘটনাস্থলে যান। ভাঙনের বিষয়টি খতিয়ে দেখা সহ এ ব্যাপারে পদক্ষেপ গ্রহণ করা হবে বলে জানান।

 

 

 

 

 

 

 

 

 

আজকের স্বদেশ/জে.এম