Logo

July 6, 2020, 5:16 pm

সংবাদ শিরোনাম :
«» সুনামগঞ্জে ২০ একরের উর্দ্ধে জলমহাল ইজারা বিষয়ে ভূমি মন্ত্রী’র ভিডিও কনফারেন্স «» জগন্নাথপুরে নতুন করে এক মহিলা’র করোনা পজেটিভ «» সুনামগঞ্জে অটিস্টিক ও বুদ্ধি প্রতিবন্ধী স্কুলে ডেস্কটপ ও শিশু কল্যাণ প্রাথমিক বিদ্যালয়ে ল্যাপটপ প্রদান «» শিক্ষার্থীদের বিনামূল্যে ইন্টারনেট দেয়ার উদ্যোগ «» সুনামগঞ্জে ইএএলজি প্রকল্পের আওতায় করোনা ভাইরাস সুরক্ষা সামগ্রী প্রদান «» নবীগঞ্জে দু’টি পরিবারকে সমাজচ্যুত করেও ক্ষান্ত হয়নি গ্রাম্য মোড়লরা! নির্যাতিত পরিবারের এক ব্যক্তিকে পিটিয়ে আহত «» সুরমা নদীর ভাঙ্গন রোধে স্থায়ী প্রতিরক্ষা কাজ বাস্তবায়ন করা হবে: হুইপ পীর মিসবাহ এমপি «» অবশেষে মুক্তি পেলেন খুলনার সেই সালাম ঢালী «» জগন্নাথপুর পৌরসভার ২০২০-২০২১ অর্থ বছরের বাজেট ঘোষণা «» নবীগঞ্জে ইউপি সদস্যের বিরুদ্ধে ভাতা সুবিধাভোগীর টাকা আত্মসাতের অভিযোগ

আরও বিস্তৃত হবে বন্যা, অবনতির শঙ্কা উত্তরাঞ্চলে

আজকের স্বদেশ ডেস্ক::

চলতি মাসের শেষ দিনগুলোতে দেশের উত্তর-পশ্চিমাঞ্চল ও মধ্যাঞ্চলের জেলাগুলোতে মধ্য ও স্বল্প মেয়াদি বন্যা বিস্তৃত হতে পারে। অপরদিকে উত্তরাঞ্চলে দেখা দেয়া বন্যার অবনতি হতে পারে আগামী ২৪ ঘণ্টায়।

 

 

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র শুক্রবার (২৬ জুন) এ তথ্য জানিয়েছে।

ইতোমধ্যে তিস্তা নদীর পানি ডালিয়া পয়েন্টে বিপৎসীমার ১৮ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এতে নীলফামারীর চরাঞ্চলে বন্যা দেয়া দিয়েছে।

 

 

 

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র ২৫ জুন থেকে আগামী ১০ দিনের বন্যার পূর্বাভাসে জানিয়েছে, ব্রহ্মপুত্র-যমুনা নদীর পানি আগামী ১০ দিন বাড়তে পারে। ২৭ জুন নাগাদ ব্রহ্মপুত্র নদীর পানি কুড়িগ্রামের উলিপুর ও চিলমারীতে এবং ২৮-২৯ জুন নাগাদ যমুনা নদীর পানি গাইবান্ধার ফুলছড়ি, জামালপুরের বাহাদুরাবাদ, সিরাজগঞ্জের কাজীপুর, সিরাজগঞ্জ, বগুড়া জেলার সারিয়াকান্দিতে; টাঙ্গাইলের এলাসিনে বিপৎসীমা অতিক্রম করার প্রায় শতভাগ সম্ভাবনা রয়েছে।

 

 

এর ফলে এসব জেলায় স্বল্প ও মধ্যমেয়াদি (অন্তত ৫ থেকে ৭ দিন) বন্যা হতে পারে বলে পূর্বাভাসে বলা হয়েছে।

 

 

 

এতে আরও বলা হয়, গঙ্গা-পদ্মা নদীর পানির সমতল বাড়তে পারে। আপাতত গঙ্গা-পদ্মা নদীর অববাহিকায় বিপৎসীমা অতিক্রমের সম্ভাবনা নেই। পদ্মা নদী মুন্সিগঞ্জ জেলার ভাগ্যকুল পয়েন্ট এবং রাজবাড়ী জেলার গোয়ালন্দ পয়েন্টে বিপৎসীমা অতিক্রম করতে পারে। এসব জেলায় স্বল্প ও মধ্যমেয়াদি বন্যা হওয়ার আশঙ্কা রয়েছে।

ঢাকার চারপাশের নদীর পানি সামান্য বাড়তে পারে। ঢাকার চারপাশের নদীগুলোর অববাহিকায় বিপৎসীমা অতিক্রমের শঙ্কা নেই বলেও জানায় বন্যা পূর্বাভাস কেন্দ্র।

 

 

 

অপরদিকে ২৪ ঘণ্টার পূর্বাভাসে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র শুক্রবার দুপুরে জানায়, দেশের প্রধান নদনদীগুলোর পানি বাড়ছে, যা আগামী ৩ দিন পর্যন্ত অব্যাহত থাকতে পারে। আগামী ২৪ ঘণ্টায় যমুনা নদী ফুলছড়ি ও বাহাদুরাবাদ পয়েন্টে এবং ৪৮ ঘণ্টায় সারিয়াকান্দি, কাজীপুর ও সিরাজগঞ্জ পয়েন্টে বিপৎসীমা অতিক্রম করতে পারে।

 

 

 

আগামী ২৪ ঘণ্টায় সুরমা নদী কানাইঘাট ও সুনামগঞ্জ পয়েন্টে এবং সারিগোয়াইন নদী সারিঘাট পয়েন্টে বিপৎসীমা অতিক্রম করতে পারে। এ সময়ে তিস্তা নদীর পানি স্থিতিশীল ও ধরলা নদীর পানি বৃদ্ধি অব্যাহত থাকতে পারে এবং উভয়ই বিপৎসীমার ওপরে অবস্থান করতে পারে।

 

 

 

আগামী ২৪ ঘণ্টায় কুড়িগ্রাম, গাইবান্ধা, লালমনিরহাট নীলফামারী, সিলেট ও সুনামগঞ্জ জেলায় বন্যা পরিস্থিতির অবনতি হতে পারে বলে জানিয়েছে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র।

 

 

 

আজকের স্বদেশ/তালুকদার