Logo

July 5, 2020, 11:01 am

সংবাদ শিরোনাম :

প্রণোদনার ঋণ দ্রুত অনুমোদনের নির্দেশ

স্বদেশ ডেস্ক::

করোনার ক্ষতিরোধে সরকার ঘোষিত প্রণোদনা প্যাকেজ দ্রুত বাস্তবায়নে বাণিজ্যিক ব্যাংকগুলোকে তাগিদ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এছাড়া ঋণ আবেদন দ্রুত যাচাই-বাছাই এবং মঞ্জুর করতে হবে। যদি কেউ ঋণ পাওয়ার যোগ্য না হন, তাও তাকে দ্রুত জানাতে হবে।

বৃহস্পতিবার রাতে এ সংক্রান্ত এক প্রজ্ঞাপন জারি করে সব ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীর কাছে পাঠানো হয়েছে।

 

 

 

 

 

 

এতে বলা হয়, করোনা প্রাদুর্ভাব মোকাবেলায় ও অর্থনৈতিক কর্মকাণ্ড পুনরুজ্জীবিত করার লক্ষ্যে এখন পর্যন্ত এক লাখ তিন হাজার ১১৭ কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছে সরকার। এর মধ্যে উলে­খযোগ্য শিল্প ও সেবা খাতের ক্ষতিগ্রস্ত উদ্যোক্তাদের ব্যবসা চলমান রাখতে চলতি মূলধন খাতে ৩০ হাজার কোটি টাকা প্রণোদনা প্যাকেজ ঘোষণা করা হয়।

 

 

 

 

 

 

 

 

 

একই সঙ্গে কটেজ, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি খাতের ক্ষতিগ্রস্ত উদ্যোক্তাদের জন্য আরও ২০ হাজার কোটি টাকার প্যাকেজ ঘোষণা করা হয়। এসব প্যাকেজ যথাযথ ও দ্রুত বাস্তবায়নে ব্যাংকের প্রধান কার্যালয়, শাখা, উপশাখা পর্যায়ের সব কর্মকর্তাকে সম্পৃক্ত করা জরুরি। অন্যথায় প্যাকেজগুলো বাস্তবায়নে কাঙ্ক্ষিত মাত্রায় পৌঁছানো সম্ভব হবে না। যা মোটেও কাম্য নয়। ঘোষিত প্যাকেজ দ্রুত বাস্তবায়নে বেশ কিছু নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

 

 

 

 

 

 

 

 

 

এর মধ্যে রয়েছে- ঋণ আবেদন স্বল্প সময়ে যাচাই-বাছাই এবং মঞ্জুরের ব্যবস্থা করতে হবে। যদি আবেদনকারী ঋণ পাওয়ার যোগ্য না হন, তাও তাকে দ্রুত জানাতে হবে। ব্যাংকের প্রত্যেক শাখায় একটি স্বতন্ত্র হেল্প ডেস্ক গঠন করতে হবে। যা দৃষ্টিগোচর জায়গায় প্রদর্শন করতে হবে। প্রণোদনা প্যাকেজের সার্বিক মনিটরিং কার্যক্রম ব্যাংকের প্রধান নির্বাহীর সরাসরি তত্ত্বাবধানে পরিচালিত হবে। এ নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে।

 

আজকের স্বদেশ/জে.এম