Logo

July 6, 2020, 4:53 pm

সংবাদ শিরোনাম :
«» জগন্নাথপুরে নতুন করে এক মহিলা’র করোনা পজেটিভ «» সুনামগঞ্জে অটিস্টিক ও বুদ্ধি প্রতিবন্ধী স্কুলে ডেস্কটপ ও শিশু কল্যাণ প্রাথমিক বিদ্যালয়ে ল্যাপটপ প্রদান «» শিক্ষার্থীদের বিনামূল্যে ইন্টারনেট দেয়ার উদ্যোগ «» সুনামগঞ্জে ইএএলজি প্রকল্পের আওতায় করোনা ভাইরাস সুরক্ষা সামগ্রী প্রদান «» নবীগঞ্জে দু’টি পরিবারকে সমাজচ্যুত করেও ক্ষান্ত হয়নি গ্রাম্য মোড়লরা! নির্যাতিত পরিবারের এক ব্যক্তিকে পিটিয়ে আহত «» সুরমা নদীর ভাঙ্গন রোধে স্থায়ী প্রতিরক্ষা কাজ বাস্তবায়ন করা হবে: হুইপ পীর মিসবাহ এমপি «» অবশেষে মুক্তি পেলেন খুলনার সেই সালাম ঢালী «» জগন্নাথপুর পৌরসভার ২০২০-২০২১ অর্থ বছরের বাজেট ঘোষণা «» নবীগঞ্জে ইউপি সদস্যের বিরুদ্ধে ভাতা সুবিধাভোগীর টাকা আত্মসাতের অভিযোগ «» সংগীতশিল্পী এন্ড্রু কিশোর আর নেই

কুড়িগ্রামে ভারতীয় হাতির দলের তাণ্ডব

আজকের স্বদেশ ডেস্ক::

কুড়িগ্রামের রৌমারী ও রাজিবপুর উপজেলা সীমান্তে ভারতীয় বন্য হাতির তাণ্ডবে অতিষ্ঠ হয়ে পড়েছে সীমান্তবাসী। বিএসএফ কাঁটাতারের গেট খুলে দেয়ায় প্রতিদিন বাংলাদেশে ঢুকে পাকা ধানক্ষেত নষ্ট করছে বন্য হাতির দল। হাতির অব্যাহত তাণ্ডবে আতঙ্কে দিন কাটাচ্ছেন সীমান্তবাসী।

 

 

 

রৌমারী সীমান্তে প্রতি বছরের মতো এবারও ভারতীয় বন্য হাতির তাণ্ডবের শিকার হয়েছেন সীমান্তবাসী। এক সপ্তাহ ধরে হাতির তাণ্ডবে পাকা ধান রক্ষা করতে না পেরে ক্ষতির মুখে পড়েছেন কৃষকরা।

 

 

রৌমারী এবং রাজিবপুর উপজেলার বেশ কয়েকটি পয়েন্ট দিয়ে বাংলাদেশে ঢুকে ভারতীয় বন্য হাতির দল। হাতি প্রবেশের অন্যতম পথ রৌমারীর আন্তর্জাতিক সীমান্ত পিলার ১০৭১/৭২-এর উত্তর পাশ। আলগারচরের কাঁটাতারের গেট খুলে দেয় বিএসএফ। এরপর থেকে প্রতিদিন ২০-৩০টি ভারতীয় বন্য হাতির দল বাংলাদেশে ঢুকছে। এসব হাতি আগে শুধু রাতে এলেও এখন দিনেও বাংলাদেশে আসে।

 

 

 

মঙ্গলবার (০২ জুন) দুপুরে ২৬টি বন্য হাতি রৌমারী সদর ইউনিয়নের বড়াইবাড়ি গ্রাম চষে বেড়ায়। ফলে সদর ইউনিয়নের বড়াইবাড়ি, চুলিয়ারচর ও ঝাউবাড়ি এবং যাদুরচর ইউনিয়নের পাহাড়তলী বিক্রিবিল দক্ষিণ আলগারচর, খেওয়ারচর, বকবান্ধাসহ আট গ্রামের হেক্টরের পর হেক্টর পাকা ধানক্ষেত তছনছ করে দেয় বন্য হাতির দল।

 

 

 

 

গত এক সপ্তাহ ধরে বন্য হাতির তাণ্ডবে বাংলাদেশ ও ভারতের কৃষকের পাকা ও আধা পাকা ধানের ব্যাপক ক্ষতি হয়েছে। এর মধ্যে বাংলাদেশের শতাধিক কৃষকের ৩০ হেক্টর পাকা ধানের ক্ষতি হয়েছে।

 

 

 

আজকের স্বদেশ/তালুকদার