Logo

June 2, 2020, 8:26 pm

সংবাদ শিরোনাম :
«» মডার্নার করোনা ভ্যাকসিনের পরীক্ষার ফল খুবই আশাব্যঞ্জক «» লোভাছড়া পাথর কোয়ারীতে সব ধরনের কার্যক্রম বন্ধে নিষেধাজ্ঞা জারি «» ১২৫৬ জনকে মুক্তিযোদ্ধার স্বীকৃতি দিয়ে গেজেট প্রকাশ «» কানাইঘাটে করোনায় আক্রান্ত হয়ে মারা যাওয়া প্রথম ব্যক্তির দাফন সম্পন্ন «» প্রাথমিক বিদ্যালয় না খোলার সিদ্ধান্ত আসছে «» জগন্নাথপুরে অজ্ঞাতনামা লাশের পরিচয় সনাক্ত করতে পুলিশের সাহায্য কামনা «» ছাতকে অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে ভ্রাম্যমান আদালতের জরিমানা «» মহাসংকটে পতিত জনগণের উপর বর্ধিত গণপরিবহনের ভাড়া প্রত্যাহার করুন «» বাবা নামের বটগাছটি হারিয়েও থেমে যায়নি শাওন: সব বাধা পেরিয়েও এসএসসিতে এ প্লাস পেল «» মীরপুর ইউনিয়ন পরিষদের ২০২০-২০২১ অর্থ বছরের উন্মুক্ত বাজেট ঘোষনা

করোনায় দুবার ‘মৃত’ ঘোষণার পর বেঁচে উঠল শিশু

আন্তর্জাতিক ডেস্ক::

করোনাভাইরাস বা কোভিড-১৯ এ আক্রান্ত হওয়া এক শিশুকে দুবার মৃত ঘোষণার পরও বেঁচে উঠেসে সে। যুক্তরাষ্ট্রের কভিংটন শহরে আশ্চর্যজনক এ ঘটনা ঘটেছে।

কভিংটন শহরের বাসিন্দা ১২ বছরের মেয়ে জুলিয়েট ডেলি মাস খানেক আগে জুলিয়েটও ‘মাল্টি সিস্টেম ইনফ্লেমেটোরি সিনড্রোমে’ আক্রান্ত হয়।

যুক্তরাষ্ট্রে অনেক শিশুর ‘মাল্টি সিস্টেম ইনফ্লেমেটোরি সিনড্রোমে’ দেখা যাচ্ছে। এ জন্য করোনা ভাইরাসকে দায়ী করছেন বিশেষজ্ঞরা।

 

 

 

জুলিয়েটের অভিভাবকরা প্রথমে কিছু বুঝতে পারেননি কী হচ্ছে। কারণ তার শরীরে কোনও রকম অস্বস্তি বা ভাইরাসের উপসর্গ ছিল না। কিন্তু এর এক সপ্তাহ পর থেকে জ্বর, বমি আর তলপেটে ব্যথা শুরু হয় শিশুটির।

হাসপাতালে চিকিৎসকরা জুলিয়েটকে পরীক্ষা করেন। কিন্তু করোনা ভাইরাসের সাধারণ লক্ষণ না থাকায় তাকে অন্য পরীক্ষার কথা বলা হয়।

তাকে চিকিৎসা দেয়া হাসপাতালের রেডিয়োলজি বিভাগের প্রধান জেনিফার বলেন, জুলিয়েটের হয়তো অ্যাপেন্ডিসাইটিসে বা পাকস্থলীতে কোনও ব্যাকটেরিয়ার সংক্রমণ হয়েছে। কিন্তু দ্রুত তার স্বাস্থ্যের অবনতি হয়।

 

 

পরে দেখা যায়, জুলিয়েটের হৃৎস্পন্দনের গতি অস্বাভাবিকভাবে কমে গেছে। সাধারণত মিনিটে ৭০ থেকে ১২০ হৃৎস্পন্দন স্বাভাবিক। সেখানে জুলিয়েটের হৃৎস্পন্দন ছিল মিনিটে মাত্র ৪০ বার।

হাসপাতালের চিকিৎসকরা দেখতে পান জুলিয়েটের হৃৎস্পন্দন প্রায় বন্ধ হয়ে গিয়ে আবার স্বচল হয়েছে। মোট দুবার এমনটি হয়েছে জুলিয়েটের সঙ্গে।

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের স্বদেশ/জে.এম