Logo

February 23, 2020, 2:16 pm

সংবাদ শিরোনাম :

সততা ও নিষ্ঠার সাথে দায়িত্বপালনের ফলে ডিআইজি প্রিজন হিসাবে পদোন্নতি পেলেন জাহাঙ্গীর কবির

রফিকুল ইসলাম রতন : ময়মনসিংহ থেকেঃ ডিআইজি প্রিজন হিসাবে পদোন্নতি পেয়েছেন সিনিয়র জেল সুপার জাহাঙ্গীর কবির। গতকাল বুধবার (৮ জানুয়ারি) সন্ধ্যায় কারা অধিদপ্তরের সম্মেলন কক্ষে পদোন্নতিপ্রাপ্ত জাহাঙ্গীর কবিরকে র্যাংক ব্যাজ পড়িয়ে দেন আইজি প্রিজন ব্রিগেডিয়ার জেনারেল মোস্তফা কামাল পাশা।

তাঁর এই পদোন্নতি কার্যকর হয়েছে ৩১ ডিসেম্বর, ২০১৯ থেকে। জাহাঙ্গীর কবির ঢাকা কেন্দ্রীয় কারাগারে দুই বছরের অধিক সময় সিনিয়র জেল সুপার হিসেবে কর্মরত ছিলেন। তাঁর সময়ে ঢাকা কেন্দ্রীয় কারাগার পুরাতন ঢাকা থেকে কেরানীগঞ্জে স্থানান্তর হয়।

এ সময় তাঁর নেতৃত্বে মাত্র একদিনে প্রায় আট হাজার বন্দি কেরানীগঞ্জ কারাগারে স্থানান্তর করা হয়। এছাড়াও যুদ্ধপরাধীদের ফাঁসি কার্যকর করার ক্ষেত্রেও কারাগারে তিনি বিশেষ ভূমিকা পালন করেন। পুরাতন ঢাকা কেন্দ্রীয় কারাগারের সর্বশেষ এবং কেরানীগঞ্জের নতুন ঢাকা কেন্দ্রীয় কারাগারের সর্বপ্রথম সিনিয়র জেল সুপার ছিলেন জাহাঙ্গীর কবির।

জাহাঙ্গীর কবির ২০০৮ সালে মুন্সিগঞ্জ কারাগারে জেল সুপার হিসেবে কর্মজীবন শুরু করেন। এরপর কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-১ ও ২ হয়ে এআইজি হিসেবে কারা অধিদফতরে দায়িত্ব পালন করেন। এরপর কুমিল্লা জেলা কেন্দ্রীয় কারাগার, চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগার হয়ে সিনিয়র জেল সুপার হিসেবে ঢাকা কেন্দ্রীয় কারাগারে কর্মজীবন শুরু করেন। ঢাকা কেন্দ্রীয় কারাগার থেকে ডিআইজি প্রিজনের অতিরিক্ত দায়িত্ব নিয়ে গত বছর ময়মনসিংহ কারাগারে যোগদান করেন।

তিনি ময়মনসিংহ কারাগারের সিনিয়র জেল সুপারের পাশাপাশি ময়মনসিংহ বিভাগের ডিআইজি প্রিজনের অতিরিক্ত দায়িত্বে ছিলেন। ডিআইজি প্রিজন হিসাবে পদোন্নতির ব্যাপারে জাহাঙ্গীর কবিরের কাছে জানতে চাইলে তিনি জানান, এ পদোন্নতি তার চাকরি জীবনের বড় প্রাপ্তি। কর্মজীবনে অতীতের মতো ভবিষ্যতেও যেন তিনি যেন সততা ও নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করতে পারেন সেজন্য সবার সহযোগিতা ও দোয়া চান।

তিনি জানান, ডিআইজি প্রিজন হিসেবে পদোন্নতির পর নতুনভাবে এখনও তাঁর পোস্টিং হয়নি। তবে তিনি মনে করেন সরকার যেখানে পোস্টিং দেবেন সেখানেই তিনি নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করবেন। জাহাঙ্গীর কবিরের জন্ম ঝিনাইদহ জেলায়। পরিবারে পাঁচ ভাইয়ের মধ্যে জাহাঙ্গীর তৃতীয়। তিনি ঝিনাইদহ জেলায় নিজ গ্রামের স্কুল থেকে কৃতিত্বের সাথে এসএসসি পাশ করেন, এরপর ঢাকা কলেজ থেকে এইচএসসি এবং ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করেন। ব্যক্তি জীবনে দুই ছেলের জনক জাহাঙ্গীর কবির।

 

 

 

 

 

আজকের স্বদেশ/এবি