Logo

January 18, 2020, 5:14 pm

সংবাদ শিরোনাম :
«» মন্ত্রীকে পেয়ে ক্ষোভ ঝাড়লেন চেয়ারম্যান-ভাইস চেয়ারম্যানরা «» যুক্তরাজ্য আওয়ামীলীগের নেতা রাকিব আলী’কে সংবর্ধনা দিবে পাইলগাঁও ইউনিয়ন আওয়ামীলীগ «» জগন্নাথপুরে ডাক্তার-নার্সের অবহেলায় শিশুর মৃত্যুের অভিযোগে তদন্ত কমিটি গঠন «» ছাতকে আচ্ছা মিয়া স্মরণে শোকসভা ও দোয়া মাহফিল «» মুঠোফোনে প্রেমের ফাঁদে ফেলে কিশোরগঞ্জের তরুণী কে জগন্নাথপুর এনে ধর্ষণ: গ্রেফতার এক «» ছাতকে বিল্ডিংয়ের ছাদ থেকে পড়ে কলেজ ছাত্রীর মৃত্যু «» নান্দনিক আয়োজনে ঐতিহ্যবাহি মিরপুরের উচ্চ বিদ্যালয়ে সাবেক শিক্ষার্থীদের মিলনমেলা «» দিরাইয়ে মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডের সম্মেলন অনুষ্ঠিত «» জগন্নাথপুরে মাতাল ও জুয়াড়ী সহ গ্রেফতার-১৩ «» সিলেটে প্রাইভেটকার উল্টে প্রাণ হারালেন দুই বন্ধু

ওমানের নতুন সুলতান কাবুসের ভাই হাইথাম

আজকের স্বদেশ ডেস্ক::

দীর্ঘ ৪৯ বছর শাসন করে মৃত্যুবরণ করেছেন ওমানের সুলতান কাবুস বিন সাইদ আল সাইদ। তার বিদায়ের পর দেশটির নতুন সুলতান হিসেবে কাবুসের ভাই হাইথাম বিন তারিকের নাম ঘোষণা করা হয়েছে। খবর আল জাজিরার।

 

স্থানীয় সংবাদ মাধ্যম আল ওয়াতান এবং আল রোয়ার খবরে বলা হয়েছে, শনিবার ক্ষমতাসীন পারিবারিক কাউন্সিলের সামনে শপথ পড়ানো হয়েছে হাইথামকে। তবে রাষ্ট্রীয়ভাবে এখনো নতুন সুলতানের বিষয়ে ঘোষণা দেয়া হয়নি।

 

দেশটির সংবিধান অনুযায়ী, সুলতান পদ শুন্য হওয়ার তিন দিনের মধ্যে উত্তরাধিকার নির্ধারণ করতে হবে। ওমানের নতুন সুলতান হবে রাজ পরিবারের সদস্য। তাকে অবশ্যই মুসলমান, প্রাপ্তবয়স্ক, যৌক্তিক এবং ওমানের মুসলমান বাবা-মায়ের পুত্র হতে হবে।

 

৬৫ বছর বয়সী হাইথাম বিন তারিক ১৯৯০ দশকের মাঝামাঝিতে ওমানের ঐতিহ্য ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রীর দায়িত্ব পালন করেন। তার আগে তিনি পররাষ্ট্র প্রতিমন্ত্রীর দায়িত্বও পালন করেছেন তিনি। এছাড়া ৮০’র দশকে ওমানের ফুটবল ফেডারেশন গঠনের পর প্রথম প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন হাইথাম।

 

শুক্রবার সন্ধ্যায় মারা যান ওমান সালতানাতের শাসক কাবুস বিন সাইদ আল সাইদ। শনিবার ভোরে দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে তার মৃত্যুর খবর দিয়ে দিয়ে তিন দিনের রাষ্ট্রীয় শোকের কথা জানায়।

 

 

 

আজকের স্বদেশ/এবি