Logo

July 8, 2020, 1:01 pm

সংবাদ শিরোনাম :
«» নবীগঞ্জে ধানের বীজতলায় বেড়া দেওয়াকে কেন্দ্র করে হামলায় এক কিশোর খুন «» দিরাইয়ে হাওর রক্ষা বাঁধ কেটে দেওয়ায় দূর্ভোগে ৩ গ্রামবাসী «» মৌলভীবাজার জেলার ১৯টি সিলিকা বালুমহালের ইজারা অবৈধ ঘোষণা করে রায় দিয়েছেন হাইকোর্ট «» করোনা প্রাণ কেড়ে নিলো আরও ৪৬ জনের শনাক্ত হয়েছেন আরও ৩৪৮৯ «» পাপুলের কোম্পানির সঙ্গে ক্লিনিং সেবা বাতিল করেছে কুয়েতি বিমানবন্দর «» আমির হোসেন আমু ১৪ দলের মুখপাত্র নির্বাচিত «» বয়স্ক-বিবাহিতদের নিয়েই জেলা শাখা পূর্ণাঙ্গ হচ্ছে «» রিজেন্ট হাসপাতালের মালিকসহ ১৭ জনের বিরুদ্ধে মামলা «» সবচেয়ে বেশি দামের আফ্রিদি বিক্রিই হলেন না! «» আবারও রহস্যজনক বিস্ফোরণে কেঁপে উঠল ইরান

ওমানের নতুন সুলতান কাবুসের ভাই হাইথাম

আজকের স্বদেশ ডেস্ক::

দীর্ঘ ৪৯ বছর শাসন করে মৃত্যুবরণ করেছেন ওমানের সুলতান কাবুস বিন সাইদ আল সাইদ। তার বিদায়ের পর দেশটির নতুন সুলতান হিসেবে কাবুসের ভাই হাইথাম বিন তারিকের নাম ঘোষণা করা হয়েছে। খবর আল জাজিরার।

 

স্থানীয় সংবাদ মাধ্যম আল ওয়াতান এবং আল রোয়ার খবরে বলা হয়েছে, শনিবার ক্ষমতাসীন পারিবারিক কাউন্সিলের সামনে শপথ পড়ানো হয়েছে হাইথামকে। তবে রাষ্ট্রীয়ভাবে এখনো নতুন সুলতানের বিষয়ে ঘোষণা দেয়া হয়নি।

 

দেশটির সংবিধান অনুযায়ী, সুলতান পদ শুন্য হওয়ার তিন দিনের মধ্যে উত্তরাধিকার নির্ধারণ করতে হবে। ওমানের নতুন সুলতান হবে রাজ পরিবারের সদস্য। তাকে অবশ্যই মুসলমান, প্রাপ্তবয়স্ক, যৌক্তিক এবং ওমানের মুসলমান বাবা-মায়ের পুত্র হতে হবে।

 

৬৫ বছর বয়সী হাইথাম বিন তারিক ১৯৯০ দশকের মাঝামাঝিতে ওমানের ঐতিহ্য ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রীর দায়িত্ব পালন করেন। তার আগে তিনি পররাষ্ট্র প্রতিমন্ত্রীর দায়িত্বও পালন করেছেন তিনি। এছাড়া ৮০’র দশকে ওমানের ফুটবল ফেডারেশন গঠনের পর প্রথম প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন হাইথাম।

 

শুক্রবার সন্ধ্যায় মারা যান ওমান সালতানাতের শাসক কাবুস বিন সাইদ আল সাইদ। শনিবার ভোরে দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে তার মৃত্যুর খবর দিয়ে দিয়ে তিন দিনের রাষ্ট্রীয় শোকের কথা জানায়।

 

 

 

আজকের স্বদেশ/এবি