1. abubakarpressjp@gmail.com : Md Abu bakar : Md Abubakar bakar
  2. sharuarpress@gmail.com : admin520 : Md Gulam sharuar
  3. : alamin328 :
  4. jewela471@gmail.com : Jewel Ahmed : Jewel Ahmed
  5. ajkershodesh@gmail.com : Mdg sharuar : Mdg sharuar
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৮:৪৭ পূর্বাহ্ন
হেড লাইন
কানাইঘাটে সর্বজন শ্রদ্ধেয় ইফজালুর রহমানের দাফন সম্পন্ন ॥ বিএনপি নেতৃবৃন্দের শোক বার্মিংহাম ওয়েষ্ট মিডল্যান্ড বিএনপি ও বার্মিংহাম সিটি বিএনপির ঈদ পূর্ণমিলনী অনুষ্ঠিত বাংলা নববর্ষ উপলক্ষে কানাইঘাটে মঙ্গল শোভাযাত্রা অনুষ্ঠিত সুনামগঞ্জে আগুনে সাতটি ঘর, গরু ও গোলার ধান পুড়ে ছাই ৪০ লাখ টাকার ক্ষয়ক্ষতি জগন্নাথপুরের রানীগঞ্জ ইউনিয়ন বিএনপির ঈদ পুনর্মিলনী অনুষ্ঠিত যোগ্য ইমাম ও খতিব হিসেবে ক্কারী সাইদুল ইসলাম’কে সম্মাননা স্মারক প্রদান দীর্ঘতম রানীগঞ্জ সেতু দেখতে মানুষের ঢল, মটরসাইকেল চালকরা বেপরোয়া: দূর্ঘটনার আশংকা কোম্পানীগঞ্জে এক ব্যক্তির রহস্যজনক মৃত্যু ফ্রান্স প্রবাসী সৈয়দ তালেব আলীর ঈদ শুভেচ্ছা ইনায়াহ ওয়েলফেয়ার ট্রাস্টের পক্ষ থেকে হত-দরিদ্র ও বেদে জনগোষ্ঠীর মানুষের মধ্যে ইফতার বিতরণ

জগন্নাথপুরে বোরো মৌসুমের ধান রোপন করতে মাঠে ব্যাস্ত সময় পার করছেন কৃষকরা

  • Update Time : বৃহস্পতিবার, ৯ জানুয়ারী, ২০২০
  • ৪৮০ শেয়ার হয়েছে

নিজস্ব প্রতিবেদক::

সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলার ৯টি বড় হাওর সহ অনন্য আরো ছোট হাওরে বোরো ধানের আবাদ শুরু হয়েছে। ঘন কুয়াশা মাঝে মাঝে বৃষ্টি অপেক্ষার করে সকাল থেকে সন্ধা পর্যন্ত মাঠে কাজ করে যাচ্ছেন কৃষকেরা ট্রাক্টর সমস্যা ও দিনমজুর সমস্যায় ভোগছেন কৃষকেরা।

 

 

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়,  চলতি বছরে উপজেলার ৮টি ইউনিয়নে ২০ হাজার ৭শ’ ৫০ হেক্টর জমিতে বোরে ধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এ মধ্যে সাড়ে ৪ হাজার হেক্টর জমিতে বোরো ধানের চাষ সম্পন্ন হয়েছে। আবহাওয়া অনুকুলে না থাকায় কঠিন সময়ে কাজ করে যাচ্ছেন কৃষকেরা।

 

 

 

জমিতে হালচাষ করতে ট্রাক্টর না থাকায় সমস্যার পাশাপাশি গণকুয়াশায় ধানের চারা রোপন করতে সমস্যা পড়ছেন তারা। উপজেলায় ৮টি ইউনিয়নে বিস্তীর্ণ মাঠ জুড়ে এখন ধান চাষে ব্যাস্ত থাকতে দেখা যায় কৃষকদের। যতদুর চোখ যায় কৃষকের পদচারনায় মুখরিত ফসলী জমি। চলতি মওসুমে বোরো ধানের ভাল ফলনের বুকভরা আশা করছে কৃষকরা।

 

 

কৃষকেরা জানান, উপজেলার বেরীবাধেঁ কাজ সময় মত না হওয়ায় শঙ্কায় আছে মাঠ পর্যায়ের চাষিরা। উপজেলার কৃষি অফিসের পরামর্শে আধুনিক পদ্ধতিতে আগাম ধান চাষ করায় কোন প্রাকৃতিক দূর্যোগ না হলে ভাল ফলন হবে বলে আশা করেন তারা।

 

 

কৃষকেরা আরো জানান, প্রতি বছর মাঠ পর্যায়ে কৃষক বাদ দিয়ে ব্যবসায়ী ও সিন্ডিকেটের মাধ্যমে খাদ্য গোদামে ধান সংগ্রহ করা হয়। এ দিক  থেকে কৃষকেরা ধান উৎপাদনে অনিহা প্রকাশ করেন। সঠিক কৃষক নির্বাচন করে খাদ্যগোদামে ধান সংগ্রহে জন্য সরকারের কাছে আহবান জানান।

 

 

উপজেলা কৃষি অফিসার শওকত ওসমান মজুনদার জানান, উপজেলা কৃষি অফিসে পক্ষ থেকে বোরো মৌসুমে সার, ব্রিজ ও নগদ সহায়তা প্রদান করা হয়।

 

বোরো ধানের জন্য উপজেলার কৃষকদের প্রমোদনা সহায়তার প্রদান করা হয়েছে। নতুন ধানের জাত রোপনের জন্য কৃষকদের উৎসাহ প্রদান করা হয়েছে। আশা করা যায় ভাল ফলন হবে এবার।

 

 

আজকের স্বদেশ/তালুকদার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2024
Design and developed By: Syl Service BD