1. abubakarpressjp@gmail.com : Md Abu bakar : Md Abubakar bakar
  2. sharuarpress@gmail.com : admin520 : Md Gulam sharuar
  3. : alamin328 :
  4. jewela471@gmail.com : Jewel Ahmed : Jewel Ahmed
  5. ajkershodesh@gmail.com : Mdg sharuar : Mdg sharuar
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭:৫৫ অপরাহ্ন
হেড লাইন
জগন্নাথপুরের কৃষক এনামুল হক এবারও ভূট্রা-ধনিয়া চাষে সফল কোম্পানীগঞ্জে প্রাণী সম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী উদ্বোধন কানাইঘাটে ভাইস চেয়ারম্যান প্রার্থী সাংবাদিক তাওহীদকে এলাকাবাসীর অকুন্ঠ সমর্থন সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলার হাওর এলাকায় বোরোধান কর্তন উৎসব|| শিলাবৃষ্টি বজ্রপাত আতঙ্কে কৃষক কোম্পানীগঞ্জে শাহিন হত্যাকারীদের গ্রেফতার ও ফাঁসির দাবিতে মানববন্ধন সুনামগঞ্জে প্রতিপক্ষের দেওয়া আগুনে পুড়ে লক্ষাধিক টাকার ক্ষতি সাধন থানায় অভিযোগ দায়ের কোম্পানীগঞ্জে বাবলুর রহস্যজনক মৃত্যু: তদন্তের দাবিতে প্রতিবাদ সভা সুনামগঞ্জের জনপ্রিয় শিল্পী পাগল হাসানসহ সড়ক দূর্ঘটনায় ২ নিহত, আহত ৩ কানাইঘাটে সর্বজন শ্রদ্ধেয় ইফজালুর রহমানের দাফন সম্পন্ন ॥ বিএনপি নেতৃবৃন্দের শোক বার্মিংহাম ওয়েষ্ট মিডল্যান্ড বিএনপি ও বার্মিংহাম সিটি বিএনপির ঈদ পূর্ণমিলনী অনুষ্ঠিত

টরন্টোস্থ বাংলাদেশ সেন্টারে নজরুল ফাউণ্ডেশন কানাডার উদ্যোগে ৪৮তম মহান বিজয় দিবস পালিত

  • Update Time : শনিবার, ৪ জানুয়ারী, ২০২০
  • ৩৬২ শেয়ার হয়েছে

টরন্টোস্থ বাংলাদেশ সেন্টারে গত ২৪শে ডিসেম্বর নজরুল ফাউণ্ডেশন কানাডার উদ্যোগে পালন করা হয় ৪৮তম মহান বিজয় দিবস।প্রতিপাদ্য ছিল ।

বাংলাদেশ এবং কানাডার জাতীয় সঙ্গীত পরিবেশনের মাধ্যমে শুরু হয় অনুষ্ঠান । উপস্থিত সবাই দাঁড়িয়ে করতালির মাধ্যমে অনুষ্ঠানের প্রধান অতিথি কবি আসাদ চৌধুরীকে সাগত জানান ।

সর্বপ্রথম জনাব জহুরুল ইসলাম এফসিএ এর সাগত বক্তব্য দেয়ার পর অনুষ্ঠানের উপস্থাপিকা সাঈদা মারজিয়া আপরুজীকে পরিচয় করিয়ে অনুষ্ঠান পরিচালনার দায়িত্ব তার উপর অর্পণ করেন ।

সর্ব প্রথম মহান বিজয় দিবসকে সাগত জানিয়ে স্বরচিত কবিতা আবৃত্তি করেন প্রকৌশলী সিরাজ ইকবাল ।তার পর ‘বাংলাদেশের নজরুল – নজরুলের এই বাংলাদেশ’ নামে একটি চলচ্চিত্র প্রদর্শন করা হয়।

‘নমঃ নমঃ নমঃ বাংলাদেশ মম’ গান, ‘এই পবিত্র বাংলাদেশ আমাদের’, কবিতা-‘পূর্ববঙ্গ’ সহ কাজী নজরুল ইসলামের দেশাত্ববোধক নানা গান ও বাণীর লিখিত পোষ্টার দিয়ে সাজানো ছিল পুরো হল ।

‘নজরুলের চেতনায় বাংলাদেশের স্বপ্ন’ বিষয়ে আলোচনা সাথে নজরুলের কবিতা আবৃত্তি, গান ও নাচে অনুষ্টানটি ছিল আকর্ষণীয়ভাবে দর্শনীয়।

নজরুল ফাউণ্ডেশন কানাডার উদ্যোগে মহান বিজয় দিবস উদযাপন-অনুষ্ঠানের বিশেষ বৈশিষ্ট ছিল বাংলাদেশী কানাডিয়ান কলেজ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী-আমাদেন নতুন প্রজন্মের- ছেলে-মেয়েদের আবৃত্তি, গানে ও নাচে স্বতঃপূর্ত অংশ গ্রহণ।

নুসরাত জাহান চৌধুরী শাঁওলী এবং তার মেয়ে  রাইদা আফরোজ মিষ্টির বাংলা ও ইংরেজিতে  নজরুলের ‘অগ্রপথিক’ কবিতাটি আবৃত্বি করেন । মা নুসরাত জাহান শাঁওলী বাংলায় কবিতার এক একটি স্তবক (স্ট্যাঞ্জা) আবৃত্তি করার সাথে সাথে- মেয়ে রাইদা আপরুজ মিষ্টি তার ইংলিশ অনুবাদটি শাবলীল কণ্ঠে, ভয়হীন চিত্তে আবৃত্তি করে উপস্থিত সবাইকে প্রেরণাদীপ্ত করে তুলেন।

প্রকৌশলী আবু জাফর মাহতাব এবং মনির মাহতাব-পিতা ও ছেলে  ‘কারার ঐ লৌহকপাট,ভেঙ্গে ফেল কররে লোপাট’ নজরুলের জাগরণী গানটি  দ্বৈত কণ্ঠে গেয়ে অনুষ্ঠানকে প্রাণবন্ত করে তুলেন ।

একই ভাবে  সাঈদা মারজিয়া আপরুজী বিদ্রোহী কবিতার এক একটি বাংলা স্তবক এবং আবরার হাবিব  ইংরেজিতে তার অনুবাদ আবৃত্তি করার সময় অনুষ্ঠানটি উদ্দীপনায়  উজ্জীবিত হয়ে উঠে। নতুন প্রজন্মের আরও যারা নজরুলের জাগরণী কবিতা আবৃত্তি করেন তারা হচ্ছেন জাকিয়া- জহুরু ইসলাম  এবং ওয়াসিফা  নোশীন ।

 

নজরুলের ‘কুলি-মজুর’ কবিতাটির প্রেক্ষাপট বর্ণনা করে কবিতাটি আবৃত্তি করেন কাজী আব্দুল বাসিত ।

সুমন মালিক তার আবৃত্তি-পেশাদারিত্বের সুর ও ভঙ্গিমায় আবৃত্তি করেন নজরুলের ‘আমার কৈফিয়ৎ এবং ‘বল বীর উন্নত মম শির’ কবিতা দুটি । আবু জাফর মাহতাব আবৃত্তি করেন ‘আজ সৃষ্ট সুখের উল্লাসে’ ।

নজরুল রচিত বাংলাদেশের রণ সঙ্গীত ‘চল চল চল উর্দ্ধ গগনে বাজে মাদল’ গানটির ঐতিহাসিক পটভূমি  এবং তার চিরন্তন প্রেরণার আবেদন  নিয়ে জ্ঞানগর্ভ  আলোচনা করেন ডা: শিবলী নোমানি ।

হোসনে আরা জামী  তার সুললিত কণ্ঠে আবৃত্তি করেন নজরুলের – অভিভাষণ ‘আর যদি বাঁশী না বাজে’।

জনাব মঈন চৌধুরী নজরুলের সাম্য ও ঐক্যের প্রেরণাকে শ্রদ্ধা জানিয়ে স্বরচিত একটি কবিতা আবৃত্তি করেন ।

বেগম বিলকিস আবৃত্তি করেন তার স্বরচিত কবিতা এবং ফেরদাউস গুলবাহার রুনা দুটি নজরুল গীতি পরিবেশন করেন ।

সাপ্তাহিক ভোরের আলোর প্রধান সম্পাদক জনাব আহাদ খন্দকা্র নজরুলের  কর্মকে নতুন প্রজন্মের নিকট পৌছানোর জন্য এজাতীয় উদ্যোগের প্রসংশা করে বক্তব্য রাখেন।

সর্বশেষে  স্বর্ণপদক প্রাপ্ত প্রকৌশলী শিরাজ বাহার ইকবাল তার  নিজের লিখা ইংরেজী ও বাংলা দুটি বই প্রধান অথিতি কবি আসাদ চৌধুরীকে উপহার দেন । (সংবাদ বিজ্ঞপ্তি)

 

 

 

আজকের স্বদেশ/তালুকদার

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2024
Design and developed By: Syl Service BD