Logo

January 20, 2020, 3:10 am

সংবাদ শিরোনাম :
«» জীবন নদীর আত্নপ্রকাশ সুনামগঞ্জে ইতিহাস হয়ে থাকবে……. মেয়র নাদের বখত «» দোয়ারাবাজারে সেরুজ্জামান হত্যা মামলার পলাতক আসামী গ্রেপ্তার «» কানাইঘাট জুলাই ইয়াং স্টার স্পোটিং ক্লাবের ক্রিকেট টুর্নামেন্টের ফাইনাল সম্পন্ন «» বিশ্বনাথে ইংলিশ বংশদূত ডাক্তারদের ফ্রি ডেন্টাল মেডিকেল ক্যাম্প «» দিরাইয়ে ফরহাদ আলম ব্যাডমিন্টনের ফাইনাল- চ্যাম্পিয়ন কাশিফ ফাইটার্স «» কানাইঘাটে ন্যাশনাল লাইফের মরনোত্তর বীমা দাবীর চেক প্রদান «» রানীগঞ্জ ইউনিয়ন চ্যাম্পিয়নশীপের কোয়ার্টার ফাইনালের ১ম ম্যাচে অনন্তপুর একতা ফুটবল ক্লাব বিজয়ী «» সুনামগঞ্জে ডিসি অফিসের কর্মচারীদের কর্মবিরতীর ঘোষণা «» ছাতকে দু’দিন ব্যাপী আন্তঃস্কুল ক্রীড়া প্রতিযোগিতা সম্পন্ন «» মৌলভীবাজারে স্ত্রী-শাশুড়িসহ চারজনকে খুন করে আত্মহত্যা

প্রধানমন্ত্রীর কাছে পিইসি ও জেএসসি পরীক্ষার ফল হস্তান্তর

আজকের স্বদেশ ডেস্ক::

প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী এবং জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফলাফল প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে হস্তান্তর করা হয়েছে।

 

মঙ্গলবার (৩১ ডিসেম্বর) সকাল ১০টার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে আনুষ্ঠানিকভাবে ফলাফলের সারসংক্ষেপ তুলে দেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এবং প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন।

ফল হস্তান্তর অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, সমাপনী পরীক্ষা শিশুদের আত্মবিশ্বাস বাড়ায়। এর আগে শিশুদের হাতে নতুন শিক্ষাবর্ষের বই তুলে দেন প্রধানমন্ত্রী।

বেলা সাড়ে ১১টায় শিক্ষা মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলন করে জেএসসি-জেডিসি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। এরপর সারাদেশে এ পরীক্ষার ফলাফল পাঠিয়ে দেয়া হবে।

অন্যদিকে, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে দুপুর ১টায় সংবাদ সম্মেলন করে প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে। প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনীতে এবার ২৯ লাখ ৩ হাজার ৬৩৮ জন এবং জেএসসি-জেডিসিতে ২৬ লাখ ৬১ হাজার ৬৮২ জন শিক্ষার্থী অংশ নেয়।

ইন্টারনেট ও এসএমএসের মাধ্যমে যেভাবে জানা যাবে ফল

প্রাথমিক শিক্ষা অধিদফতরের ওয়েবসাইট (www.dpe.gov.bd) ও (http://dperesult.teletalk.com.bd) এ পাওয়া যাবে প্রাথমিক সমাপনীর ফল। এছাড়াও মোবাইল অ্যাপস থেকে জেএসসি-জেডিসির ফলাফল পাওয়া যাবে (www.educationboardresults.gov.bd) ঠিকানায়।

প্রাথমিক শিক্ষা সমাপনীর ফল জানতে প্রথমে DPE লিখে স্পেস দিয়ে শিক্ষার্থীর আইডি লিখতে হবে। এরপর একটি স্পেস দিয়ে পাসের সন লিখে পাঠাতে হবে যেকোনো মোবাইল থেকে ১৬২২২ নম্বরে। ইবতেদায়ি শিক্ষা সমাপনীর ফল জানতে প্রথমে EBT লিখে একটি স্পেস দিয়ে শিক্ষার্থীর আইডি লিখতে হবে। এরপর আরও একটি স্পেস দিয়ে পাসের সন লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে।

জেএসসি পরীক্ষার ফল জানতে প্রথমে JSC লিখে একটি স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখতে হবে। এরপর একটি স্পেস দিয়ে রোল নম্বর লিখতে হবে। এরপর আরও একটি স্পেস দিয়ে পাসের সন লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে।

জেডিসি পরীক্ষার ফল জানতে প্রথমে JDC লিখে একটি স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখতে হবে। এরপর স্পেস দিয়ে রোল নম্বর লিখতে হবে। এরপর আরও একটি স্পেস দিয়ে পাসের সন লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে।

 

 

 

আজকের স্বদেশ/তালুকদার