Logo

January 20, 2020, 3:52 am

সংবাদ শিরোনাম :
«» জীবন নদীর আত্নপ্রকাশ সুনামগঞ্জে ইতিহাস হয়ে থাকবে……. মেয়র নাদের বখত «» দোয়ারাবাজারে সেরুজ্জামান হত্যা মামলার পলাতক আসামী গ্রেপ্তার «» কানাইঘাট জুলাই ইয়াং স্টার স্পোটিং ক্লাবের ক্রিকেট টুর্নামেন্টের ফাইনাল সম্পন্ন «» বিশ্বনাথে ইংলিশ বংশদূত ডাক্তারদের ফ্রি ডেন্টাল মেডিকেল ক্যাম্প «» দিরাইয়ে ফরহাদ আলম ব্যাডমিন্টনের ফাইনাল- চ্যাম্পিয়ন কাশিফ ফাইটার্স «» কানাইঘাটে ন্যাশনাল লাইফের মরনোত্তর বীমা দাবীর চেক প্রদান «» রানীগঞ্জ ইউনিয়ন চ্যাম্পিয়নশীপের কোয়ার্টার ফাইনালের ১ম ম্যাচে অনন্তপুর একতা ফুটবল ক্লাব বিজয়ী «» সুনামগঞ্জে ডিসি অফিসের কর্মচারীদের কর্মবিরতীর ঘোষণা «» ছাতকে দু’দিন ব্যাপী আন্তঃস্কুল ক্রীড়া প্রতিযোগিতা সম্পন্ন «» মৌলভীবাজারে স্ত্রী-শাশুড়িসহ চারজনকে খুন করে আত্মহত্যা

জন্মশতবার্ষিকীতে বঙ্গবন্ধুকে সম্মাননা দেবে ঢাবি

আজকের স্বদেশ ডেস্ক::

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ‘ড. অব ল’ সম্মাননা দেবে ঢাকা বিশ্ববিদ্যালয়। আগামী বছর বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে এই সম্মাননা দেবে বিশ্ববিদ্যালয়টি।

 

ঢাবির ৫২তম সমাবর্তন উপলক্ষে শনিবার আয়োজিত সংবাদ সম্মেলনে এই তথ্য জানান উপাচার্য মো. আখতারুজ্জামান।

 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষার্থী ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বঙ্গবন্ধু বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নকালে চতুর্থ শ্রেণির কর্মচারীদের অধিকারের জন্য আন্দোলন করেন। এই আন্দোলনের প্রেক্ষাপটে দ্বিতীয় বর্ষে অধ্যয়নরত অবস্থায় শেখ মুজিবুর রহমানকে বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার করা হয় ১৯৪৯ সালে।

 

কোনো কারণ দর্শানোর নোটিশ ছাড়া তাকে বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কারের ৬১ বছর পর ২০১০ সালের ১৪ আগস্ট বঙ্গবন্ধুকে দেওয়া বহিষ্কারাদেশ তুলে নেয় বিশ্ববিদ্যালয়টি।

 

উপাচার্য আখতারুজ্জামান বলেন, ‘মুজিববর্ষের কর্মসূচি হিসেবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ড. অব ল সম্মাননায় ভূষিত করার সিদ্ধান্ত নিয়েছি। আগামী বছর একটি তারিখ ঠিক করে তাকে এই সম্মাননা দেওয়া হবে।’

 

 

 

 

আজকের স্বদেশ/এবি