Logo

November 14, 2019, 8:51 am

সংবাদ শিরোনাম :

জগন্নাথপুরের রানীগঞ্জ বাজারে ঢাকাইয়া বিউটি পার্লার কম খরচে সেবা দিয়ে যাচ্ছে

নিজস্ব প্রতিবেদক::

সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলার ঐতিহ্যবাহী প্রাচিন রানীগঞ্জ বাজারের পশ্চিম গলিতে কলেজ রোডে গুনগত সেবার মান ঠিক রেখে কম খরছে কাজ করে যাচ্ছে ঢাকাইয়া বিউটি পার্লার।

খাতুন কমপ্লেক্স অবস্থিত ঢাকাইয়া বিউটি পার্লার এন্ড কসমেটিক্স এ কনের সাজ থেকে শুরু করে পার্লারের সব ধরনের কাজ করে থাকে। ঈদ বা যেকোনো উৎসবের আগেই নারীদের মধ্যে পার্লারে যাওয়ার হিড়িক দেখা যায়।

দোকানে আসা কাষ্টমাররা জানান, কম খরচে ঐতিহ্যবাহী ঢাকাইয়া সেবা নিয়ে রানীগঞ্জ বাজারের সেবা দিয়ে যাচ্ছে ঢাকাইয়া বিউটি পার্লার। আমরা সব সময় এ পার্লার থেকে সাজগোজ করে থাকি। বাজারের একপ্রান্তে হওয়ায় সব থেকে নিরাপদ জায়গায় থাকায় নিরি্বিলি পরিবেশে শান্তিমত সেবা গ্রহণ করা যায়।

এ ব্যাপারে ঢাকাইয়া বিউটি পার্লারের মালিক রিমি আক্তার, উন্নয়নশীল বাংলাদেশে এখন নারী পুরুষ সবাই সমান। সকলেই অবদান রাখছেন দেশের উন্নয়নে। অর্থাৎ সকলে এখন রোজগার করছে। সরকারের উদ্যোগের পাশাপাশি ব্যক্তি উদ্যোগেও মানুষ স্বাবলম্বী হওয়ার চেষ্টা করছে। এক্ষেত্রে পিছিয়ে নেই নারী সমাজও।

এক সময় দেশের নারী সমাজ নানা বৈষম্যের শিকার হলেও সমাজে দৃষ্টিভঙ্গীর পরিবর্তন হওয়ায় দেশের অর্থনীতিতে মহিলারা যুগান্তরকারী পরিবর্তন আনতে ভূমিকা রাখছে।

একটা সময় ছিল কোনো কাজ করতে গেলে তাদের বিভিন্ন প্রশ্নের সম্মুখীন হতে হতো। তবে আশার আলো এই যে, বর্তমানে নারীরা বিভিন্ন বাধাবিপত্তি পেরিয়ে নিজেদেরকে সমাজের বিভিন্ন ক্ষেত্রে প্রতিষ্ঠিত করছেন।

বিভিন্ন উদ্যোগের মধ্যে পার্লার প্রতিষ্ঠা বেশ জনপ্রিয় হয়ে উঠেছে নারী উদ্যোক্তাদের মধ্যে। বেশ ভাল সারাও পাচ্ছেন অনেকে। তবে এই ব্যবসায় বেশিরভাগ ক্ষেত্রে একক মালিকানায় প্রতিষ্ঠিত বিধায় নানা ধরনের সমস্যার সম্মুখীন হতে হচ্ছে নারীদের।

এখনো আমরা বিভিন্ন সামাজিক, আর্থিক, মূল্যবোধ এবং সব থেকে বড় যে সমস্যায় মুখোমুখি হচ্ছি তা হলো ব্যবসায় প্রসার করতে যথাযথ প্রশিক্ষণ, অভিজ্ঞ কর্মচারী এবং উপযুক্ত প্রযুক্তির অভাবঘটিত সমস্যা। কিন্তু তারপরও থেমে নেই আমরা।

সঠিক পরিকল্পনা, প্রয়োজনীয় দক্ষতা এবং একাগ্রতা থাকলে কোন কিছুই কঠিন নয়। কেবলমাত্র স্বামী কিংবা পুরুষের ওপর নির্ভর না করে পরিকল্পনা মাফিক কাজ করলে দেশের নারী সমাজও হতে পারে আত্মনির্ভরশীল, অবদান রাখতে পারে দেশের অগ্রজাত্রায়।  আশা করি আমার এ ক্ষুদ্র চেষ্টাকে সফল করতে সহযোগিতা করবেন।

 

 

 

আজকের স্বদেশ/তালুকদার