Logo

October 15, 2019, 2:04 am

সংবাদ শিরোনাম :
«» দিরাইয়ে শিশু তুহিন হত্যার ঘটনায় পরিবারের সংশ্লিষ্টতা রয়েছে – সহকারী পুলিশ সুপার «» সাড়ে তিন কোটি টাকার পাথর লুঠের মামলায় আলোচিত ব্যবসায়ী মাতাই জেল হাজতে «» বাঘায় ২ সতীতের ভোটযুদ্ধ «» ‘জিনের’ হাত থেকে উদ্ধার সেই কিশোরী ফিরে গেল পরিবারে «» কানাইঘাট আইন শৃংখলা ও চোরাচালান প্রতিরোধ কমিটির সভা অনুষ্ঠিত «» জগন্নাথপুরে বহুল প্রতিক্ষিত মিরপুর ইউনিয়ন নির্বাচন সম্পন্ন: আওয়ামী লীগ বিদ্রোহী প্রার্থী শেরীন বিশাল ব্যবধানে জয়ী «» রৌয়াইল সরকারি প্রাথমিক বিদ্যালয় এ বৃক্ষ রোপন «» আবরারের হত্যাকারীদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিতের আশ্বাস «» জগন্নাথপুরের মিরপুর ইউনিয়ন পরিষদ নির্বাচনে ২নং ওয়ার্ডে মাহবুব হোসেন বিজয়ী «» ঘুষের টাকাসহ ধরা পড়লেন পাসপোর্ট অফিসের সহায়ক

সিলেটের জনপ্রিয় নাট্য অভিনেতা কটাই মিয়ার হাত ধরে নাট্যাঙ্গনে সাংবাদিক সুমন

নিজস্ব প্রতিবেদক::

সিলেটের জনপ্রিয় নাট্য অভিনেতা কটাই মিয়া। তার প্রকৃত নাম হচ্ছে সাহেদ মোশারফ। দীর্ঘ অনেক বছর ধরে তিনি সিলেটের আঞ্চলিক ভাষায় নির্মিত নাটকে কাজ করে কটাই মিয়া নামে জনপ্রিয়তা অর্জন করেছেন সিলেট তথা সারাদেশে। এছাড়াও যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র ও কানাডা সহ বিশ্বের বেশ কয়েকটি রাষ্ট্রেও জনপ্রিয়তা পেয়েছেন তিনি।

পেয়েছেন বিভিন্ন সংস্থা থেকে পুরষ্কার। তিনি তার খ্যাতি আর সিলেটের আঞ্চলিক ভাষার সংস্কৃতি ধরে রাখতে করে যাচ্চেন একেরপর এক নতুন নাটক। এরই ধারাবাহিকতায় সিলেটের আঞ্চলিক ভাষায় নির্মিত হচ্ছে নতুন নাটক ‘চুকলখোর’। এই নাটকে কটাই মিয়ার সাথে দেখা মিলবে হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলার তরুণ সাংবাদিক সুমন আলী খাঁনের।

তিনি অনেক দিন যাবত সাংবাদিকতার পাশাপাশি সাংস্কৃতিক অঙ্গনে কাজ করার সুবাদে সিলেটের কটাই মিয়ার সাথে তার ভাল সম্পর্ক স্থাপন হয়। যার মাধ্যমে কটাই মিয়ার হাত ধরে নাট্যাঙ্গনে এই প্রথম সাহেদ মোশারফের রচনা ও বিশ্বজিৎ সরকারের পরিচালনায় ‘চুকলখোর’ নামক নাটকে অবিষেক হয়েছে সুমনের।

সাংবাদিক সুমন জানান- সাহেদ মোশারফ তার অভিভাবক ও বড় ভাইর মতো একজন সম্মানী ব্যক্তি। যেহেতু সাহেদ মোশারফ’র হাত ধরে নাটকে অভিষেক হয়েছে। সেহেতু তার কোন কাজে পিছুপা না করে এগিয়ে যেতে চান সুমন। সুমন তার আগামীর সাফল্যের জন্য সকলের নিটক দোয়া চেয়ে বলেন- শ্রোতা-দর্শক নাটকের প্রাণ। কেননা তাদের পাওয়া সাড়া ভালো ভালো কাজ করার মতো শক্তি জোগায়।

তাদের মতামত নাটকের মান নির্ণয় করে। তাই আমিও তার ব্যতিক্রম নয়। আমি চাই সকলের ভালবাসা নিয়ে এগিয়ে যেতে। সিলেটের জনপ্রিয় নাট্য অভিনেতা কটাই মিয়া বলেন- আমি দীর্ঘদিন যাবৎ সিলেটের সাংস্কৃতি ধরে রাখার জন্য নিয়মিত সিলেটের আঞ্চলিক ভাষায় নাটক নির্মাণ করে চলেছি।

শ্রোতা মহলের ভালবাসা আমাকে সাধারণ একজন নাট্য শিল্পী থেকে আজকের এই কটাই মিয়া খ্যাতি দিয়েছে। আমি তাদের কাছে চিরকৃতজ্ঞ। সুমন আমার ছোট ভাই’র মতো স্নেহাশিস ব্যক্তি আঙ্খা দিয়ে কটাই মিয়া বলেন- সুমন আমাকে অনেক সম্মান করে। আমি তার আচার-আচরণে খুব অনুপ্রাণিত। অনেকদিন যাবৎ সুমন সংস্কৃতিক জগতে কাজ করে চলেছে।

তাছাড়া সিলেটের সংস্কৃতি তার মনে ধারণ করে রেখে ভাল ভাল কাজ করতে চাওয়ার কথা আমাকে ব্যক্ত করলে আমি তাকে আমার রচনায় ও বিশ্বজিৎ সরকার দাদার পরিচালনায় নির্মিত নাটক ‘চুকলখোর’ একটি গুরুত্বপূর্ণ একটি ক্যারাক্টারে তাকে রেখেছি। আশাকরি নাটকটি শ্রোতামহলের কাছে ভাল লাগবে। পরিশেষে তিনি পূর্বের ন্যায় আগামীতে সিলেটের আঞ্চলিক ভাষায় নির্মিত নাটক বিশ্বের দরবারে তুলে ধরতে সকলের দোয়া চেয়েছেন।

 

আজকের স্বদেশ/তালুকদার