Logo

September 18, 2019, 5:47 am

সংবাদ শিরোনাম :

দেবীগঞ্জে ঐতিহ্যবাহী রশিটান খেলা অনুষ্ঠিত হয়েছে

পঞ্চগড় প্রতিনিধি::

পঞ্চগড়ের দেবীগঞ্জ উপজেলার ৮নং দন্ডপাল ইউনিয়নের বেংহারী কাঠগিরি পাড়া মাঠে ঐতিহ্যবাহী রশিটান খেলা অনুষ্টিত হয়েছে।

গতকাল বিকেলে খেলা উপলক্ষে ওই এলাকায় উৎসবের আমেজ বিরাজ করে। এতে ৮ থেকে ১০ হাজার লোকের সমাগম ঘটে।

 

স্থানীয়রা জানান, খেলা দেখতে আশেপাশের গ্রামগুলোর বাড়িতে সকাল থেকে আত্মীয়-স্বজন এসে অপেক্ষায় থাকেন। দুপুর থেকে নারী-পুরুষসহ সব বয়সী দর্শকরে গ্যন্তবস্থল হয়ে ওঠে বেংহারী কাঠগিরি পাড়া মাঠ। সাইকেল,রিক্সা-ভ্যান, মোটরসাইকেলসহ বিভিন্ন যানবাহনে করে দর্শকদের সমাগম ঘটে।

 

দেবীগঞ্জ উপজেলা ছাড়াও পার্শ্ববতী বোদা,আটোয়ারী, বীরগঞ্জ ও ঠাকুরগাও জেলার বিভিন্ন এলাকা থেকে অসংখ্য দর্শক ঐতিহ্যবাহী রশিটান খেলা দেখতে বেংহারী কাঠগিরি পাড়া মাঠে  ভিড় জমান। প্রচুর দর্শক সমাগমে যেন ওই মাঠে তিল ধারনের ঠাঁই ছিলনা।

 

দেবীগঞ্জ উপজেলার ৮নং দন্ডপাল ইউনিয়নের কাঠগিরি পাড়া যুব উন্নয়ন ক্লাব এ রশিটান খেলার আয়োজন করে। এবার ছিল ১ম আয়োজন। খেলায় ১৬টি দল অংশ নেয়।

 

রেফারির বাঁশিতে যখন খেলা শুরু হয় তখন উপস্থিত দর্শকরা হাত তালি ও চিৎকার চেচামেচি করে উৎসাহ দিতে থাকেন। দর্শকদের হাততালি সঙ্গে খেলোয়াররা সমান তালে এগিয়ে যেতে থাকেন।

খেলা শেষে রাতে প্রথম বিজয়ীদের মাঝে ফ্রীজ ও দ্বিতীয় বিজয়ীদের টেলিভিশন পুরস্কৃত করা হয়।

 

রশি টান খেলা দেখতে আসা বৃষ্টি রানী এ প্রতিবেদককে জানান, রশিটান খেলা কখনও দেখা হয়নি। আজ রশিটান খেলা দেখলাম। এবং খুব মজা পাইলাম। একই কথা জানালেন,সুশিল। দর্শকরা যেমন সুস্থ্য বিনোদনের ঐতিহ্যবাহী রশিটান খেলা প্রতিবছরে আয়োজনের দাবি জানিয়েছেন।

 

৮নং দন্ডপাল ইউনিয়নের কাঠগিরি পাড়া যুব উন্নয়ন ক্লাবের আহবায়ক মোতাহার হোসেন সাজু, ক্লাবের সভাপতি আমজাদ হোসেন ও সাধারণ সম্পাদক হোসাইন আলী জানান, প্রতিযোগীতার ধারাবাহিকতা ধরে রাখতে সংশ্লি¬¬ষ্টদের পৃষ্ঠপোষকতা চেয়েছেন।

 

৮ নং দন্ডপাল ইউনিয়নের চেয়ারম্যান মোঃ জামেদুল ইসলাম প্রতিবেদককে জানান, বাঙ্গালীর যে ঐতিহ্য আমাদেরকে ধরে রাখতে হবে। ভবিষ্যতে আমরা আরো বড় আকারে খেলা আয়োজন করবো।

 

 

 

 

 

আজকের স্বদেশ/জুয়েল