Logo

January 18, 2020, 12:44 am

সংবাদ শিরোনাম :
«» ম্যানসেস্টার চ্যানেল এস টিভির ব্যুরো চীফসহ প্রবাসীর সাথে বিশ্বনাথ প্রেসক্লাবের মতবিনিময় «» পুলিশ বাহিনীকে আধুনিক করার চেষ্টা চলছে: আইজিপি «» দুরন্ত ক্লাবের অর্থায়নে ইসলামপুর মসজিদের পূর্ন সংস্কার জন্য রাজ মিস্ত্রি কাছে চাবি হসান্তর «» কমলগঞ্জে আন্তঃক্রীড়া মনিপুরী ১৪তম ফুটবল টুর্নামেন্টের উদ্ধোধন «» ইভিএমে জাল ভোট দেয়া সম্ভব: নির্বাচন কমিশনার রফিকুল «» রানীগঞ্জ ইউনিয়ন চ্যাম্পিয়নশীপের ৪র্থ ম্যাচে ইসলামপুর ভাই ভাই ফুটবল ক্লাব বিজয়ী «» গাড়িতে বসা শিশুর প্রতি রিকশাওয়ালার বিরল ভালোবাসা «» শাহবাগের পুলিশ কন্ট্রোল রুম থেকে লাফিয়ে পড়ে কনস্টেবলের আত্মহত্যা «» স্বামীর সঙ্গে বন্ধুর বাড়িতে গিয়ে নববধূ নিখোঁজ! «» পাকনার হাওরের কানাইখালী নদীর সমস্যা সমাধান করা হবে: পরিকল্পনা মন্ত্রী এমএ মান্নান

কাশ্মীরের স্বাধীনতার দাবিতে ঢাবিতে মিছিল

আজকের স্বদেশ ডেস্ক::

কাশ্মীরের স্বাধীনতার দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে মিছিল করেছে বামপন্থী বেশ কয়েকটি ছাত্র সংগঠনের নেতাকর্মীরা। সোমবার সন্ধ্যা সাড়ে সাতটার দিকে বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিন থেকে এই মিছিলটি শুরু হয়।

 

ভারতের বিরোধপূর্ণ অঞ্চল জম্মু-কাশ্মীর এতদিন কিছু সাংবিধানিক অধিকার ভোগ করত। ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ, যেটার মাধ্যমে কাশ্মীর এতদিন বিশেষ অধিকার ভোগ করেছিল, আজ তা বিলোপ করার ঘোষণা দিয়েছে দেশটির সরকার। এই অনুচ্ছেদটি বিলোপ করার মাধ্যমে এখন থেকে জম্মু ও কাশ্মীর নিয়ন্ত্রিত হবে সরাসরি দিল্লি থেকে। এর প্রতিবাদে ঢাবির সাধারণ শিক্ষার্থীরা মিছিল করে।

 

মিছিলে শিক্ষার্থীরা ‘কাশ্মীরের বীর জনতা, লও লও লও সালাম, ‘কাশ্মীরের বীর জনতা আমরা আছি তোমাদের সাথে’, ‘কাশ্মীর চায় আজাদি, আজাদি’সহ কাশ্মীরের স্বাধীনতার দাবিতে বিভিন্ন স্লোগান দেন।

 

মিছিলটি মধুর ক্যান্টিন থেকে শুরু হয়ে কেন্দ্রীয় লাইব্রেরিসহ বেশ কিছু গুরুত্বপূর্ণ স্থান প্রদক্ষিণ করে রাজু ভাস্কর্যের সামনে গিয়ে শেষ হয়।

 

মিছিলে অংশগ্রহণকারী এক শিক্ষার্থী বলেন, কাশ্মীর সমস্যা দীর্ঘদিনের সমস্যা। আমরা এই সমস্যার স্থায়ী সমাধান চাই। কাশ্মীর নিয়ে আর কোনো তালবাহানা সহ্য করা হবে না।

 

রায়হান নামে আরেক শিক্ষার্থী বলেন, কাশ্মীরে আমাদের ভাইবোনেরা অনেকদিন ধরেই নির্যাতনের শিকার হচ্ছে। আগে যে অধিকারটুকু ছিল এখন সে অধিকারটাও কেড়ে নেওয়া হলো।

 

মিছিলে ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক অনিক রায়, বাংলাদেশ ছাত্র ফেডারেশনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক জাহিদ সুজন, ঢাবি শাখা ছাত্র ফেডারেশন ঢাবি শাখার ইশতিয়াক আহমেদ, বিপ্লবী ছাত্র মৈত্রির সভাপতি ইকবাল হাসানসহ বিভিন্ন সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

 

 

 

আজকের স্বদেশ/এবি