1. abubakarpressjp@gmail.com : Md Abu bakar : Md Abubakar bakar
  2. sharuarpress@gmail.com : admin520 : Md Gulam sharuar
  3. : alamin328 :
  4. jewela471@gmail.com : Jewel Ahmed : Jewel Ahmed
  5. ajkershodesh@gmail.com : Mdg sharuar : Mdg sharuar
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৩:২৩ অপরাহ্ন
হেড লাইন
কৃষকের চাষের মাঠে জগন্নাথপুর উপজেলা কৃষি অফিসার কাওসার আহমেদ কানাইঘাটে আগুনে পুড়ে গেছে দু’টি গাড়ী সহ গ্যারেজ ॥ থানায় অভিযোগ জগন্নাথপুরে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত সিলেট মহানগর কানাইঘাট কল্যাণ সমিতির উদ্যোগে স্বাধীনতা দিবসের আলোচনা সভা ও ইফতার মাহফিল জগন্নাথপুরে রমজানে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির ধাক্কায় মধ্যবিত্ত ‘সঙ্কুচিত কানাইঘাট প্রেসক্লাবের উদ্যোগে স্বাধীনতা দিবস উদ্যাপিত নানা কর্মসূচির মধ্য দিয়ে শান্তিগঞ্জ স্বাধীনতা দিবস পালন করেছে বিজ কানাইঘাটে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদ্যাপিত কানাইঘাটে ন্যাশনাল লাইফের মরনোত্তর বীমার দাবীর চেক প্রদান গণহত্যা দিবস উপলক্ষ্যে কানাইঘাটে প্রশাসনের উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত

ভাঙ্গুড়ায় রাস্তায় দুধ ঢেলে দিয়ে খামারিদের প্রতিবাদ

  • Update Time : সোমবার, ২৯ জুলাই, ২০১৯
  • ৩১৮ শেয়ার হয়েছে

স্বদেশ ডেস্ক::

হাইকোর্টের নির্দেশে সারা দেশের ন্যায় দুধ সংগ্রহ বন্ধ রেখেছে বিভিন্ন কোম্পানি। এতে বিপাকে পড়েছেন খামার মালিকরা।

নিজেদের উৎপাদিত দুধ বিক্রি করতে না পেরে হাটে-বাজারে, পাড়া-মহল্লায় অনেক কম দামে বিক্রি করতে বাধ্য হচ্ছেন তারা। তারপরেও ক্রেতা কম থাকায় বিক্রি হচ্ছে না উৎপাদিত দুধ।

 

এদিকে বিক্রি করতে না পেরে সোমবার দুপুরে পাবনার ভাঙ্গুডায় রাস্তায় দুধ ঢেলে প্রতিবাদ জানিয়েছেন শত শত খামার মালিকরা।

পরে ভাঙ্গুড়া পৌর শহরের বাসষ্ট্যান্ড এলাকায় মানববন্ধন কর্মসূচি পালন করেন তারা। এতে শত শত খামার মালিক ও সাধারণ মানুষ অংশ নেন।

এ সময় তাদের হাতে নানা শ্লোগান সম্বলিত প্ল্যাকার্ড নিয়ে বিক্ষোভ প্রদর্শন করেন।

 

সরেজমিন ঘুরে জানা গেছে, দুধ উৎপাদনকারী এলাকা হিসেবে দেশের মধ্যে সুখ্যাতি রয়েছে পাবনার চাটমোহর, ভাঙ্গুড়া ও ফরিদপুর উপজেলার। এই তিন উপজেলায় গরুর খামার রয়েছে ২০ হাজারেরও অধিক। গড়ে প্রতিদিন এ এলাকায় দেড় লক্ষাধিক লিটার দুধ উৎপাদন হয়।

এই তিন উপজেলায় মিল্কভিটাসহ বিভিন্ন কোম্পানি এসব খামার মালিকদের কাছ থেকে দুধ সংগ্রহ করে থাকে। কিন্তু রোববার হাইকোর্ট ১৪টি কোম্পানিকে দুধ সংগ্রহ বন্ধ রাখার নিদের্শ দেয়ার পর থেকেই কোম্পানিগুলো দুধ সংগ্রহ বন্ধ করে দেয়।

 

এদিকে উৎপাদিত বিপুল পরিমাণ দুধ বিক্রি করতে না পেরে সকাল থেকে বিভিন্ন হাটে বাজারে ও রাস্তায় ঘুরে ঘুরে দুধ বিক্রি শুরু করেন খামার মালিকরা। প্রতি লিটার দুধ ১৫ থেকে ২০ টাকা লিটার দরে বিক্রি করেন তারা।

এই সুযোগে অতিরিক্ত দুধ কিনে মজুদ করেন ক্রেতারা। কিন্তু উৎপাদনের চেয়ে ক্রেতা কম থাকায় বিপুল পরিমাণ দুধ কোথায় বিক্রি করবেন তা নিয়ে দিশেহারা হয়ে পড়েছেন খামার মালিকরা।

 

পানির দরে দুধ বিক্রি করে খরচ না ওঠায় হতাশা দেখা দিয়েছে সবার মধ্যে। সে জন্য সোমবার তারা রাস্তায় দুধ ঢেলে এর প্রতিবাদ জানান।

খামার মালিকদের অভিযোগ, এমন অবস্থা চলতে থাকলে বিপুল পরিমাণ আর্থিক ক্ষতির সম্মুখীন হবেন তারা।

 

চাটমোহর উপজেলার উথূলী গ্রামের হজরত আলী, চর-ভাঙ্গুড়া গ্রামের জাহাঙ্গীর আলম, পার-ভাঙ্গুড়া গ্রামের হারুন আর রশীদসহ বেশ কয়েকজন খামারি জানান, তাদের খামারে প্রতিদিন ২-৩ মণ করে দুধ উৎপাদন হয়। হঠাৎ করে কোম্পানিগুলো দুধ সংগ্রহ বন্ধ করে দিয়েছে। আমরা বিভিন্ন এনজিও থেকে ঋণ নিয়ে গরুর খামার করেছি। এখন দুধ বিক্রি করতে না পারলে ঋণের টাকা দেব কীভাবে, আবার সংসার চলবে কীভাবে- প্রশ্ন রাখেন তারা।

 

 

 

 

 

আজকের স্বদেশ/জুয়েল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2024
Design and developed By: Syl Service BD