Logo

January 18, 2020, 1:33 am

সংবাদ শিরোনাম :
«» ম্যানসেস্টার চ্যানেল এস টিভির ব্যুরো চীফসহ প্রবাসীর সাথে বিশ্বনাথ প্রেসক্লাবের মতবিনিময় «» পুলিশ বাহিনীকে আধুনিক করার চেষ্টা চলছে: আইজিপি «» দুরন্ত ক্লাবের অর্থায়নে ইসলামপুর মসজিদের পূর্ন সংস্কার জন্য রাজ মিস্ত্রি কাছে চাবি হসান্তর «» কমলগঞ্জে আন্তঃক্রীড়া মনিপুরী ১৪তম ফুটবল টুর্নামেন্টের উদ্ধোধন «» ইভিএমে জাল ভোট দেয়া সম্ভব: নির্বাচন কমিশনার রফিকুল «» রানীগঞ্জ ইউনিয়ন চ্যাম্পিয়নশীপের ৪র্থ ম্যাচে ইসলামপুর ভাই ভাই ফুটবল ক্লাব বিজয়ী «» গাড়িতে বসা শিশুর প্রতি রিকশাওয়ালার বিরল ভালোবাসা «» শাহবাগের পুলিশ কন্ট্রোল রুম থেকে লাফিয়ে পড়ে কনস্টেবলের আত্মহত্যা «» স্বামীর সঙ্গে বন্ধুর বাড়িতে গিয়ে নববধূ নিখোঁজ! «» পাকনার হাওরের কানাইখালী নদীর সমস্যা সমাধান করা হবে: পরিকল্পনা মন্ত্রী এমএ মান্নান

যা খেলে ভালো থাকবে মস্তিষ্ক

আজকের স্বদেশ ডেস্ক::

মস্তিষ্ক দেহের গুরুত্বপূর্ণ অঙ্গ। মস্তিষ্ক দেহের সব কাজ নিয়ন্ত্রণ করে। তাই মস্তিস্কের যত্ন নেয়া প্রয়োজন। মস্তিষ্ক ভালো থাকলে শরীর ভালো থাকবে ও সব কাজে গতি আসবে।

মস্তিষ্ক শক্তিশালী রাখতে দুই পানীয়ের কথা জানিয়েছে স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট ডেমিক। আসুন জেনে নেই এই দুই পানীয় কীভাবে তৈরি করবেন।

কলা ও নারকেলের পানীয়

উপকরণ

একটি কলা, পাঁচ পিস কাঠবাদাম ও এক কাপ নারকেল পানি।

প্রণালী

সব উপাদান একত্রে মিশিয়ে ভালোভাবে ব্ল্যান্ড করুন এবং পান করুন।

মস্তিস্কের যে উপকার পা্ওয়া যায়

কলার থাকা জরুরি মিনারেল মস্তিষ্ক ও স্নায়ুকে ভালো রাখতে কাজ করে। কাঠবাদামের মধ্যে ভরপুর রয়েছে ডোপামিন ও প্রোটিন। এটি মস্তিষ্ককে ফোকাস ও প্রেরণা বাড়াতে কাজ করে। এছাড়া কাঠবাদামে থাকা রিবোফ্লাভিন ও এল ক্যারনিটিন মস্তিষ্কের নিউরোনাল কার্যক্রমকে উদ্দীপ্ত করে।

আপেল ও গাজরের পানীয়

উপকরণ

দুটি আপেল, অর্ধেক গাজর, ছয় টুকরো ওয়ালনাট

প্রণালী

গাজর ও আপেল কেটে নিন। এবার উপাদানগুলো ভালোভাবে ব্ল্যান্ড করে পান করুন।

আপেল ও গাজরের পানীয়তে যে উপকার

আপেলে থাকা কুয়ারসিটিন মস্তিষ্কের কার্যক্ষমতা বাড়ায়। গাজরে উচ্চ পরিমাণ লুটেওলিন স্মৃতিশক্তির ক্ষতি ও প্রদাহ কমাতে কাজ করে।

ওয়ালনাটের মধ্যে রয়েছে উচ্চ পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্ট। এটি ফ্রি রেডিকেলের কারণে হওয়ার মস্তিষ্কের কোষের ক্ষতি প্রতিরোধ করে।

 

 

 

আজকের স্বদেশ/এবি