July 17, 2019, 3:07 am

রিজার্ভ ডেতেও বৃষ্টি, ওভার কমলে বিপাকে পড়বে ভারত

স্পোর্টস ডেস্ক:::

কয়েক দিন বিরতির পর আবারও বৃষ্টির কবলে বিশ্বকাপ। ফলে মঙ্গলবারের ভারত-নিউজিল্যান্ড সেমিফাইনাল পা দিয়েছে রিজার্ভ ডেতে। ম্যানচেস্টারের ওল্ড ট্র্যাফোর্ডে গতকাল ৪৬.১ ওভার খেলা হয়েছে। টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে এ পর্যন্ত ৫ উইকেটে ২১১ রান করেন কিউইরা।

বুধবার সেখান থেকেই খেলা শুরু হওয়ার কথা। তবে এদিনও বৃষ্টির শঙ্কা রয়েছে। মাঝেমধ্যে বিশ্রাম দিয়ে হতে পারে মুষলধারে বৃষ্টি। ম্যানচেস্টারের আবহাওয়ার পূর্বাভাস অন্তত সেটিই বলছে। এতে নির্ধারিত সময়ে (বাংলাদেশ সময় বিকাল সাড়ে ৩টা) শুরু না হলে খেলা গড়াবে কার্টেল ওভারে। অর্থাৎ ওভার কমিয়ে ফেলা হবে। সে ক্ষেত্রে ২১১ রানেই থামতে হবে নিউজিল্যান্ডকে।

এই রানের পৃষ্ঠে ডাকওয়ার্থ-লুইস পদ্ধতিতে ভারতের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হবে। সেই হিসাবে সমস্যায় পড়তে পারে ভারত। কারণ ওভার যত কমবে তাদের টার্গেটে তত বাড়বে। জবাব দিতে নেমে পিচ থেকে কোনো সুবিধা পাবে না টিম ইন্ডিয়া। বৃষ্টিবিঘ্নিত আবহাওয়ায় উইকেট হবে বোলিংবান্ধব। উপরন্তু আউটফিল্ড ভেজা থাকবে। স্বাভাবিকভাবেই ট্রেন্ট বোল্ট, লকি ফার্গুসনদের খেলা প্রত্যাশার চেয়ে কঠিন হবে রোহিত-বিরাটদের।

ওভার কমলে ভারতের টার্গেট কত হতে পারে? ৪৬ ওভারই ব্যাট করতে পেলে লক্ষ্য হবে ২৩৭, ৪০ ওভারে ২২৩, ৩৫ ওভারে ২০৯, ৩০ ওভারে ১৯২, ২৫ ওভারে ১৭২ এবং ২০ ওভারে ১৪৮। সর্বনিম্ন ২০ ওভার খেলতেই হবে।

টার্গেট যেটাই দাঁড়াক না কেন, স্যাঁতসেঁতে পিচে কোনো কোনো ক্ষেত্রে কঠিন পরিস্থিতির মুখে পড়তে হতে পারে ভারতকে। বিশেষ করে এ রকম মরণঘাতী উইকেটে ৩০ ওভারে ১৯২ এবং ২৫ ওভারে ১৭২ রান তাড়া করা হবে চ্যালেঞ্জ। আপামর ক্রিকেটবোদ্ধারাও তাতে একমত।

 

 

আজকের স্বদেশ/এ বি

More News Of This Category


পুরাতন সংবাদ

Fri Sat Sun Mon Tue Wed Thu
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031