Logo

September 18, 2019, 5:49 am

সংবাদ শিরোনাম :

গ্যাসের দাম আবারো বাড়লো

স্বদেশ ডেস্ক::

ভোক্তাদের আপত্তি সত্ত্বেও আরেক দফা বাড়লো গ্যাসের দাম। কাল থেকে গড়ে ৩৩ শতাংশ বেশি মূল্য গুণতে হবে সব শ্রেণির গ্রাহকে। বিকেল এক সংবাদ সম্মেলনে এ সিদ্ধান্ত জানিয়েছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন-বিইআরসি। এখন থেকে আবাসিকে এক চুলা ৯২৫ ও দুই চুলা ৯৭৫ টাকা করা হয়েছে। প্রতি ঘনমিটার সিএনজির দাম ধরা হয়েছে ৪৩ টাকা।

 

চলতি বছরের শুরুতেই বিইআরসিতে সঞ্চালন ও বিতরণ কোম্পানিগুলোর পক্ষ থেকে গ্যাসের দাম গড়ে ১০২ শতাংশ বাড়ানোর প্রস্তাব করা হয়। এরপর মার্চে গণশুনানির আয়োজন করে বিইআরসি। এতে দাম বাড়ানোর তীব্র বিরোধিতা করেন ভোক্তারা।

 

সংবাদ সম্মেলনে সব শ্রেণির গ্রাহকের জন্য গ্যাসের দাম বাড়ানোর ঘোষণা দেয় বিইআরসি। দাম বাড়ানোর কারণ হিসেবে এলএনজি আমদানির খরচ সমন্বয়ের কথা বলছে সংস্থাটি।

 

বিইআরসির ঘোষণা অনুযায়ী, বাসায় দুই চুলার গ্যাসের খরচ ৮০০ টাকা থেকে বাড়িয়ে ৯৭৫ টাকা এবং এক চুলার খরচ ৭৫০ টাকা থেকে ৯২৫ টাকা নির্ধারণ করা হয়। যানবাহনে ব্যবহৃত সিএনজির দাম প্রতি ঘনমিটার ৪৩ টাকা এবং বিদ্যুৎ ও সারের জন্য ৪ টাকা ৪৫ পয়সা ধরা হয়েছে। শিল্প ও চা বাগানে প্রতি ঘনমিটার গ্যাসের দাম নির্ধারণ করা হয়েছে ১০ টাকা ৭০ পয়সা।

 

বিইআরসি বলছে, এলএনজি আমদানির কারণে ১৮ হাজার কোটি টাকা অতিরিক্ত খরচ হবে গ্যাস কোম্পানিগুলোর। যার মধ্যে সাড়ে ৯ হাজার কোটি টাকা আসবে ভর্তুকি ও উন্নয়ন তহবিল থেকে। আর বাকিটা সমন্বয়ের জন্যেই বাড়ানো হলো গ্যাসের দাম।

 

 

 

 

 

আজকের স্বদেশ/জুয়েল