Logo

October 16, 2019, 12:19 pm

সংবাদ শিরোনাম :
«» জগন্নাথপুরে গাড়ীর ধাক্ষায় শিশু আহত «» শোক সংবাদঃ নবীগঞ্জে সাংবাদিক এম,এ আহমেদ আজাদ এর মাতার ইন্তেকাল «» কুড়িগ্রাম এক্সপ্রেস উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী «» সড়ক ব্যবহারে সবাইকে সচেতন হওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর «» জাতীয় পরিচয়পত্রে সব থাকার পরও পাসপোর্টে কেন পুলিশ ভেরিফিকেশন? «» ছাতক থানার সিএনজি চোর চক্রের আরেক জনকে গ্রেফতার করলেন এস আই হাবিব «» মৃত নবজাতক দাফন করতে গিয়ে মাটি খুঁড়ে পেলেন জ্যান্ত শিশু «» তুহিন হত্যাকারীদের শাস্তির দাবীতে রাজানগর জনকল্যাণ গ্রুপের মানববন্ধন «» ১৫ দিনে পাসপোর্ট না হলে কারণ জানিয়ে দিতে হবে আবেদনকারীকে «» সিলেটে চলন্ত গাড়িতে স্কুলছাত্রীকে ধর্ষণ করল চালক-সহকারী

নিউজিল্যান্ডে ক্রেতাদের কাছ থেকে আগ্নেয়াস্ত্র ফেরত নিচ্ছে সরকার

আন্তর্জাতিক ডেস্ক::

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে বর্বরোচিত হামলায় মুসল্লিসহ ৫১ জনের প্রাণহানির ঘটনায় গত এপ্রিলেই দেশটিতে আধা-স্বয়ংক্রিয় আগ্নেয়াস্ত্র বিক্রি নিষিদ্ধ করা হয়েছে।

দেশটির প্রধানমন্ত্রী জেসিন্ডা আরদান পার্লামেন্টে বলেছেন, শুধু অস্ত্র বিক্রি নিষিদ্ধ করলেই হবে না, যেসব অস্ত্র ইতিমধ্যে বেসামরিক লোকজনের হাতে চলে গেছে সেসব অস্ত্রও তাদের কাছ থেকে প্রত্যাহার করতে হবে। খবর বিবিসির।

এ জন্য নিউজিল্যান্ড সরকার অস্ত্র ফেরত নেয়ার একটি প্রকল্প চালু করেছে। বৃহস্পতিবার থেকে সাধারণ ক্রেতাদের কাছ থেকে বিক্রি করা অস্ত্র ফেরত নেয়ার ওই প্রকল্প চালু করা হয়।

এ প্রকল্পে প্রাথমিকভাবে নিউজিল্যান্ড সরকারের ব্যয় করছে ২ কোটি ৮০ লাখ নিউজিল্যান্ড ডলারের (এক কোটি ৩৬ কোটি ডলার)।যে টাকা দিয়ে অস্ত্রগুলো কেনা হয়, অস্ত্র ফেরত দিয়ে এ প্রকল্পে এর ৯৫ শতাংশ মূল্য ক্রেতারা ফিরত পাবেন।

অস্ট্রেলীয় বর্ণবাদী সন্ত্রাসী ও শ্বেতাঙ্গ জঙ্গি ব্রেনটন টেরেন্ট নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দুই মসজিদে নির্বিচারে গুলি করে ৫১ জনকে হত্যা, ৪০ জনকে গুলি করে গুরুতর আহত করেন।

গত ১৫ মার্চ জুমার নামাজ চলার সময় চালানো ওই হামলায় নিহতদের মধ্যে পাঁচ বাংলাদেশিও রয়েছেন।

 

 

আজকের স্বদেশ/এবি