Logo

September 18, 2019, 5:46 am

সংবাদ শিরোনাম :

লেকহেড স্কুলের শিক্ষক ও ব্রিটিশ নাগরিক রিমান্ডে

আজকের স্বদেশ ডেস্ক::

বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক ইয়াছিন মোহাম্মদ আব্দুস সামাদ তালুকদার এবং লেকহেড গ্রামার স্কুলের সাবেক শিক্ষক তেহজীব করিমের জঙ্গি সম্পৃক্ততার মামলায় একদিনের রিমান্ড মঞ্জুর করেছে আদালত।

রবিবার ঢাকা মহানগর হাকিম আবু সাঈদ এ রিমান্ডের আদেশ দেন।

গুলশান থানার সন্ত্রাসবিরোধী আইনের মামলায় এ মামলায় গত ১৭ মে মামলার তদন্ত কর্মকর্তা মহানগর গোয়েন্দা পুলিশের পরিদর্শক মো. রবিউল ইসলাম এ রিমান্ড আবেদন করেন। যার ওপর আজ শুনানি অনুষ্ঠিত হয়।

রিমান্ড আবেদনে বলা হয়, আসামি তেহজীব করিম জামাতুল মুসলিমিন জেএম) এর সক্রিয় সদস্য। তিনি লেকহেড গ্রামার স্কুলের প্রাক্তন শিক্ষক। ২০১০ সালে তিনি ইয়ামেনের জঙ্গী নেতা আনওয়ার-আল-আওলাকির সাথে দেখা করতে গিয়েছিলেন এবং সেখানে তিনি ১০ মাস কারাভোগ করেন। তেহজীব করিমের দ্বারা অনুপ্রাণিত হয়ে তার বড় ভাই রাজিব করিম আল-কায়দা মতাদর্শী ও ব্রিটিশ এয়ারওয়েজে হামলার পরিকল্পনাকারী ছিলেন। এ অভিযোগে তার ৩০ বছর কারাদ- হয়ে লন্ডনের জেলহাজতে রয়েছেন।

অন্যদিকে আসামি ইয়াছিন মোহাম্মদ আব্দুস সামাদ তালুকদারের রিমান্ড আবেদনে বলা হয়, তিনি আনসারুল্লাহ বাংলাটিমের আমির মুফতি জসীম উদ্দিন রাহমানীর একনিষ্ঠ ভক্ত ছিলেন এবং তিনি তার হাতেমবাগ মসজিদে নিয়মিত যাতায়াত করতেন। জসীম উদ্দিন রাহমানী তাকে বিভিন্ন জেহাদি লেকচারের ভিডিও এডিটিং করে বিভিন্ন অনলাইন গ্রুপে পোস্ট করার নির্দেশ দিতেন। জঙ্গিবাদে উদ্বুদ্ধকরণের মূল পরিকল্পনাকারী এ মামলায় গ্রেপ্তার রিজওয়ান হারুনের সাথে তার ঘনিষ্ঠ যোগাযোগ ছিল। উভয় আসামির প্রত্যক্ষ মদদে বাংলাদেশের সর্বপ্রথম আল-কায়দার মতাদর্শী জঙ্গি সংগঠন জামাতুল মুসলিমিন প্রতিষ্ঠিত হয়। বাংলাদেশসহ পৃথিবীর ১৭টি দেশে জঙ্গি কার্যক্রম চলমান রয়েছে। এই দুই আসামিসহ অন্যান্য সদস্যরা ঢাকা শহরে বিভিন্ন বাসা, মসজিদ এবং হারুন ইঞ্জিনিয়ারিং এর নিজস্ব অফিস (নর্থ সাউথ ইউনিভাসিটি সংলগ্ন) দাওয়া হালাকা কার্যক্রমের জন্য ব্যবহার করা হতো। ওই হালাকায় বয়ান করা হতো প্রচলিত ইমামের পেছনে জুমার নামাজসহ ওয়াক্তের নামাজ আদায় করা যাবে না। যারা জামাতুল মুসলিমিন এর বায়াহ করবে না তারা সবাই কাফের। সংগঠনের সব সদস্য হিজরত করবে। বাংলাদেশের প্রচলিত ঈদের নামাজের পরিবর্তে ইউনিফাইড মুন সাইটিং কমিটির নির্দেশনায় ঈদের আগে স্বপরিবারে নামাজ আদায় করবে।

সংগঠনের অপর আসামিদের, আনসারুল্লাহ বাংলাটিমের এবং অন্যান্য জঙ্গি সংগঠনের সদস্যদের শনাক্ত করে গ্রেপ্তার এবং মামলার সুষ্ঠু তদন্তের স্বার্থে ১০ দিনের রিমান্ড মঞ্জুরের প্রার্থনা করেন তদন্ত কর্মকর্তা।

ইয়াছিন মোহাম্মদ আব্দুস সামাদ তালুকদারের পক্ষে তার আইনজীবী মেরিনা আক্তার বলেন, বিগত তিন বছর পর্যন্ত পুলিশ তাকে গ্রেপ্তার করে গোপন রাখে। তার মায়ের উচ্চ আদালতে দায়ের করা রিটের পরিপ্রেক্ষিতে পুলিশ তাকে গত ১৭ মে গ্রেপ্তার দেখিয়েছে। আসামি ঘটনার সাথে জড়িত নয়। আমি তার জামিনের প্রার্থনা করছি।

তেহজীব করিমের পক্ষে তার আইনজীবী শারমিন সুলতানা হ্যাপি রিমান্ড বাতিল করে জামিনের আবেদন করেন।

উভয়পক্ষের শুনানি শেষে আদালত জামিন নামঞ্জুর করে প্রত্যেকের একদিন করে রিমান্ডের আদেশ দেন।

২০১৮ সালের ৩০ জানুয়ারি ডিবি পুলিমের এসআই মনিরুল ইসলাম মৃধা মামলাটি দায়ের করেন। মামলায় লেকহেড গ্রামার স্কুলের রিজওয়ান হারুন, এমডি খালেদ হাসান মতিনসহ অজ্ঞাতনামাদের আসামি করা হয়। আসামিদের বিরুদ্ধে স্কুলে শিক্ষা প্রদানের আড়ালে নিষিদ্ধ সত্তা (জঙ্গি সংগঠন) সমর্থন করে, সন্ত্রাসী কাজে অর্থায়ন করে এবং সন্ত্রাসী কাজ সংগঠনে সাহায্য ও সহায়তার অভিযোগ করা হয়।

 

 

 

 

 

আজকের স্বদেশ/তুহিন