Logo

January 18, 2020, 12:20 am

সংবাদ শিরোনাম :
«» ম্যানসেস্টার চ্যানেল এস টিভির ব্যুরো চীফসহ প্রবাসীর সাথে বিশ্বনাথ প্রেসক্লাবের মতবিনিময় «» পুলিশ বাহিনীকে আধুনিক করার চেষ্টা চলছে: আইজিপি «» দুরন্ত ক্লাবের অর্থায়নে ইসলামপুর মসজিদের পূর্ন সংস্কার জন্য রাজ মিস্ত্রি কাছে চাবি হসান্তর «» কমলগঞ্জে আন্তঃক্রীড়া মনিপুরী ১৪তম ফুটবল টুর্নামেন্টের উদ্ধোধন «» ইভিএমে জাল ভোট দেয়া সম্ভব: নির্বাচন কমিশনার রফিকুল «» রানীগঞ্জ ইউনিয়ন চ্যাম্পিয়নশীপের ৪র্থ ম্যাচে ইসলামপুর ভাই ভাই ফুটবল ক্লাব বিজয়ী «» গাড়িতে বসা শিশুর প্রতি রিকশাওয়ালার বিরল ভালোবাসা «» শাহবাগের পুলিশ কন্ট্রোল রুম থেকে লাফিয়ে পড়ে কনস্টেবলের আত্মহত্যা «» স্বামীর সঙ্গে বন্ধুর বাড়িতে গিয়ে নববধূ নিখোঁজ! «» পাকনার হাওরের কানাইখালী নদীর সমস্যা সমাধান করা হবে: পরিকল্পনা মন্ত্রী এমএ মান্নান

বাকৃবিতে কৃষি খাতে ভর্তুকি বৃদ্ধির দাবি

আজকের স্বদেশ ডেস্ক::

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) কৃষকের অর্থনৈতিক মুক্তির দাবিতে মানববন্ধন করেছে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। রোববার দুপুর ১টার দিকে বিশ্ববিদ্যালয়ের কৃষি ব্যাংকের সামনের সড়কে এ কর্মসূচির আয়োজন করা হয়। বিশ্ববিদ্যালয় পরিবারের ব্যানারে এতে বিভিন্ন অনুষদের শিক্ষকসহ শতাধিক শিক্ষার্থী অংশ নেন।

মানববন্ধনে ধানসহ সকল কৃষি পণ্যের নায্য মূল্য নিশ্চিতকরণ, সরকারি ক্রয়কেন্দ্র স্থাপন করে সরাসরি কৃষকের নিকট থেকে উপযুক্ত মূল্যে ধান ক্রয়, কৃষকের নিরাপত্তায় কৃষিখাতে ভর্তুকি বৃদ্ধিসহ কৃষি বীমা চালু এবং সহজ শর্তে ও বিনা সুদে কৃষি ঋণ নিশ্চিতকরণের দাবি জানানো হয়।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী অরণ্য সাদেকুর রহমানের সভাপতিত্বে ও কামরুল হাসান কামুর সঞ্চালনায় মানবন্ধনে বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের গ্রামীণ সমাজবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক কাজী শেখ ফরিদ, কৃষিতত্ত্ব বিভাগের প্রভাষক শুব্রত কুমার সরকার, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মাহাথীর সামি, গোলাম মোর্শেদ মুরাদ, ইসতিয়াক আহমেদ পিহান, গৌতম কর, মাগফুরা জেরিন, ধ্রুব জ্যোতি সিংহ, ইসরাত জাহান শাপলা, শিহাব কুমার প্রমুখ।

বক্তারা বলেন, কৃষকরাই বাংলাদেশের অর্থনীতির মূল চালিকা শক্তি। তারাই দেশকে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ করছে। কিন্তু বর্তমানে এই কৃষকরাই তাদের নায্য অধিকার থেকে বঞ্চিত। অপরদিকে মধ্যস্বত্বভোগীরাই লভ্যাংশের বেশির ভাগ অংশ পাচ্ছে। কৃষকের দিকে নজর না দিয়ে সরকার ব্যবসায়ীদের স্বার্থ রক্ষা করে চলেছে।

 

 

 

আজকের স্বদেশ/তুহিন