July 16, 2019, 6:38 am

ফায়ার সার্ভিস কর্মীদের বেতন বাড়লো

আজকের স্বদেশ ডেস্ক::

ফায়ার সার্ভিসের একজন লিডারের বেতন বেড়েছে ৬৯০ টাকা। একই সঙ্গে ফায়ারম্যান, ডুবুরি এবং নার্সিং অ্যাটেনডেন্টদের বেতন বেড়েছে ৪৯০ টাকা। এ হারে বেতন বাড়িয়ে গ্রেড উন্নীত ক‌রে এ-সংক্রান্ত চি‌ঠি মঙ্গলবার (১৪ মে) অর্থ মন্ত্রণালয় থে‌কে স্বরাষ্ট্র মন্ত্রণাল‌য়ের সুরক্ষা সেবা বিভা‌গের স‌চি‌বের কা‌ছে পাঠা‌নো হয়ে‌ছে।

চিঠিতে বলা হয়েছে, সুরক্ষা সেবা বিভাগের আওতাধীন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের নিম্নে বর্ণিত পদসমূহের বেতনগ্রেড উন্নীতকরণে অর্থ বিভাগের সম্মতি জ্ঞাপন করা হলো।

জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযায়ী, ফায়ার সার্ভিসের একজন লিডার গ্রেড-১৭ এ মূল বেতন পেতেন ৯ হাজার থেকে ২১ হাজার ৮০০ টাকা পর্যন্ত। অর্থ মন্ত্রণালয় লিডারদের এক গ্রেড উন্নীত করে গ্রেড-১৬ করার সম্মতি দিয়েছে। এর ফলে একজন লিডার মাসে মূল বেতন পাবেন ৯ হাজার ৩০০ টাকা থেকে ২২ হাজার ৪৯০ টাকা পর্যন্ত।

এ হিসাবে একজন লিডারের বেতন বাড়লো সর্বোচ্চ ৬৯০ টাকা। তবে পদোন্নতির ক্ষেত্রে ফায়ারম্যান, ডুবুরি এবং নার্সিং অ্যাটেনডেন্ট পদে ন্যূনতম সাত বছরের চাকরির অভিজ্ঞতা থাকতে হবে।

একইভাবে ফায়ার সার্ভিসের গ্রেড-১৮ এর কর্মচারী তথা ফায়ারম্যান, ডুবুরি এবং নার্সিং অ্যাটেনডেন্টদের এক গ্রেড উন্নীত করে গ্রেড-১৭ তে আনার সম্মতি প্রদান করেছে অর্থ মন্ত্রণালয়। এতদিন এসব কর্মচারী বেতন পেতেন ৮ হাজার ৮০০ টাকা থেকে ২১ হাজার ৩১০ টাকা পর্যন্ত। এক গ্রেড উন্নীত করার ফলে তারা এখন থেকে বেতন পাবেন ৯ হাজার টাকা থেকে ২১ হাজার ৮০০ টাকা। ফলে ফায়ারম্যান, ডুবুরি এবং নার্সিং অ্যাটেনডেন্টদের বেতন বেড়েছে সর্বোচ্চ ৪৯০ টাকা।

তবে এক্ষেত্রে সরাসরি নিয়োগের ক্ষেত্রে কোনো স্বীকৃত বোর্ড হতে ন্যূনতম দ্বিতীয় বিভাগে এসএসসি বা দাখিল পাস বা সমমানের জিপিএ থাকতে হবে। শারীরিক যোগ্যতার ক্ষেত্রে উচ্চতা ৫ ফিট ৪ ইঞ্চি। বুক ন্যূনতম ৩২ ইঞ্চি। এছাড়া শারীরিক গঠন ত্রুটিমুক্ত হতে হবে।

এই গ্রেড উন্নীত করার সঙ্গে অর্থ বিভাগ কিছু শর্ত জুড়ে দিয়েছে। সেগুলো হচ্ছে- নিয়োগবিধিতে অন্তর্ভুক্ত নিয়োগবিধি সংশোধন করতে হবে। সংশ্লিষ্ট নিয়োগবিধি সংশোধন সাপেক্ষে নতুন বেতনগ্রেড কার্যকর হবে। প্রশাসনিক মঞ্জুরি আদেশ অর্থ বিভাগের বাস্তবায়ন অনুবিভাগ কর্তৃক পৃষ্ঠাংকন করতে হবে। এবং সকল আনুষ্ঠানিকতা প্রতিপালনপূর্বক প্রশাসনিক মন্ত্রণালয় কর্তৃক আদেশ (জি.ও) জারির তারিখ থেকে উন্নীত বেতনগ্রেড কার্যকর হবে।

এতে আরও বলা হয়, সাব-অফিসার, ডেমোনেস্ট্রেটর পদের বেতনগ্রেড উন্নীতকরণের সুযোগ নেই।

 

 

 

 

আজকের স্বদেশ/জুয়েল

More News Of This Category


পুরাতন সংবাদ

Fri Sat Sun Mon Tue Wed Thu
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31