May 24, 2019, 9:25 am

এ গ্রেড পেয়ে পাস করলো রাতে পরীক্ষা দেয়া সেই শিক্ষার্থী

আজকের স্বদেশ ডেস্ক::

খ্রিষ্টধর্মাবলম্বী ‘সেভেন্থ ডে অ্যাডভান্টিস্ট’ সম্প্রদায়ের অনুসারী রিকি হালদার। ধর্মীয় বিধান অনুসারে এই সম্প্রদায়ের লোকজনের শনিবার দিনের বেলায় লেখা নিষেধ। আর সেই শনিবারেই ছিল রিকি হালদারের এসএসসির চারটি বিষয়ের পরীক্ষা। যশোর শিক্ষাবোর্ডের ব্যবস্থাপনায় প্রথমবারের মতো রাতে নেয়া হয় তার পরীক্ষা। সেই রিকি হালদার বিজ্ঞান বিভাগ থেকে জিপিএ-৪.০৬ (এ গ্রেড) পেয়ে উত্তীর্ণ হয়েছে।

রিকি হালদার কুষ্টিয়ার কুমারখালী উপজেলার পারফেক্ট ইংলিশ ভার্সন স্কুলের ছাত্র। কুমারখালী এমএন হাইস্কুল কেন্দ্রে পারীক্ষা দেয় সে।

যশোর শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক মাধব চন্দ্র রুদ্র জানান, রিকি ভালো ফলাফল করেছে। ধর্মীয় বিধান অনুযায়ী তার শনিবার দিনের বেলায় লেখার বিষয়ে নিষেধ রয়েছে।

বিষয়টি দৃষ্টি আকর্ষণ করে প্রতিষ্ঠান প্রধানের মাধ্যমে বোর্ডে আবেদন করা হয়। বিষয়টি আমলে নিয়ে শনিবার রাতে তার পরীক্ষা নেয়া হয়।

জানা যায়, এসএসসিতে চারটি পরীক্ষা পড়ে শনিবার। সেগুলো হলো- ২ ফেব্রুয়ারি বাংলা, ৯ ফেব্রুয়ারি গণিত, ১৬ ফেব্রুয়ারি রসায়ন ও ২৩ ফেব্রুয়ারি উচ্চতর গণিত। পরীক্ষাগুলো সন্ধ্যা ৬টা থেকে রাত ৯টা পর্যন্ত অনুষ্ঠিত হয়।

রাতে পরীক্ষা দিলেও তাকে সহপাঠীদের সঙ্গে সকালেই কেন্দ্রে প্রবেশ করতে হয়। আর বের হতে হয় রাতে পরীক্ষা শেষে।

প্রকাশিত ফলাফলে দেখা গেছে, রিকি হালদার জিপিএ-৪.০৬ (এ গ্রেড) পেয়েছে। এর মধ্যে বাংলায় এ মাইনাস, গণিতে এ গ্রেড, রসায়নে এ প্লাস পেয়েছে সে। আর উচ্চতর গণিতে অকৃতকার্য হয়েছে।

 

 

আজকের স্বদেশ/জুয়েল

More News Of This Category