May 24, 2019, 9:21 am

মেয়েদের জন্য পৃথিবীর সবচেয়ে নিরাপদ দেশ যেটি

স্বদেশ ডেস্ক::

বিশ্বজুড়ে নারীদের ওপর নির্যাতনের ঘটনা ক্রমাগত বাড়ছে। বিশ্বের নানা প্রান্তে নানা রকমভাবে বেড়ে চলেছে এই ঘটনা। তবে পৃথিবীর মানচিত্রে এমন একটি দেশ রয়েছে যেখানে নারীরা সবচেয়ে বেশি নিরাপদ। দেশটির নাম অস্ট্রেলিয়া।

 

যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম ডেইলি মেইলের প্রতিবেদনে বলা হয়েছে, সম্প্রতি সাউথ আফ্রিকার ‘নিউ ওয়ার্ল ওয়েলথ’ গবেষণা প্রতিষ্ঠানের একটি প্রতিবেদনে ১৯৫টি দেশ নিয়ে নারীদের জন্য নিরাপদ একটি তালিকা প্রকাশ করা হয়েছে। সেখানে বলা হয়েছে, দীর্ঘমেয়াদী সম্পদ বৃদ্ধির মূলেই রয়েছে নারীদের নিরাপত্তা।

 

সেক্ষেত্রে অর্থনীতিতে সমৃদ্ধির দিক দিয়ে বিশ্বের শীর্ষস্থানীয় দেশ হিসেবে রয়েছে অস্ট্রেলিয়া। একইসঙ্গে দেশটি টানা দুইবার নারীদের জন্য সবচেয়ে বেশি নিরাপদ দেশ হিসেবে নির্বাচিত হয়েছে।

 

প্রতিবেদনে প্রকাশিত নারীদের জন্য ৫টি নিরাপদ দেশের মধ্যে রয়েছে-

অস্ট্রেলিয়া
মালটা
আইসল্যান্ড
নিউজিল্যান্ড
কানাডা

 

শীর্ষ পাঁচটি দেশের বেশিরভাগ দেশই শক্তিশালী নেটওয়ার্কধারী ব্যক্তিদের স্থানান্তরের জন্য জনপ্রিয় গন্তব্যস্থল ছিল। অন্যদিকে গত কয়েক বছরে ইউরোপের জনপ্রিয় লন্ডন, প্যারিসের মতো শহরগুলো সেই তালিকার ক্রমান্বয়ে নিচে অবস্থান করছে।

 

প্রতিবেদনে  আরও বলা হয়, অস্ট্রেলিয়ার অর্থনৈতিক সমৃদ্ধির পেছনে নারীদের নিরাপত্তা একটি বড় অনুপ্রেরণা। এ ছাড়া দেশটির সর্বোচ্চ ন্যূনতম মজুরির কারণেও এখন পর্যন্ত বিশ্ব অর্থনীতিতে শীর্ষস্থানীয় অবস্থানে রয়েছে অস্ট্রেলিয়া।

 

 

 

 

 

 

আজকের স্বদেশ/জুয়েল

More News Of This Category