July 16, 2019, 6:57 am

২৮ বছর পর ফের সচল হলো ডাকসু

আজকের স্বদেশ ডেস্ক::

প্রায় ২৮ বছর পর নবনির্বাচিত কমিটির শপথের মধ্য দিয়ে আবার সচল হলো ‘দ্বিতীয় পার্লামেন্ট’ খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদ (ডাকসু)। গত ১১ মার্চের নির্বাচনে ডাকসুর নতুন নেতৃত্ব বেছে নেয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

শনিবার বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের আবদুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে অনুষ্ঠিত হয় প্রধান কার্যনির্বাহী বৈঠক। এছাড়া ১৮টি হল সংসদের কার্যকরী সভাও আজ নিজ নিজ হলে অনুষ্ঠিত হচ্ছে।

কার্যনির্বাহী সভার শুরুতেই স্বাগত বক্তব্য দেন ডাকসুর জিএস গোলাম রব্বানী। এরপর মহান স্বাধীনতা যুদ্ধে শহীদদের স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। এরপর রাব্বানী কেন্দ্রীয় সংসদের সবার সঙ্গে পরিচয় করিয়ে দেন। এসময় জিএস সভাপতির কাছে আনুষ্ঠানিক দায়িত্ব গ্রহণের অনুমতি নেন। এক বছরের জন্য অনুমতি দেন ভিসি ড. আখতারুজ্জামান।

সভা শেষে ডাকসু নেতারা ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে, শিখা চিরন্তন ও শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানানোর কথা রয়েছে।

এদিকে ভিপি, জিএস ও এজিএসের অফিস রুম প্রস্তুত করা হয়েছে। দায়িত্ব গ্রহণের পরই সবাই নিজ নিজ রুমে বসবেন।

প্রায় ২৮ বছর পর গত ১১ মার্চ ডাকসু এবং ১৮টি হল সংসদের নির্বাচন অনুষ্ঠিত হয়। এই নির্বাচনে জিএসসহ ২৩টি পদ পায় ক্ষমতাসীন দলের ছাত্র সংগঠন ছাত্রলীগ। আর বাংলাদেশ সাধারণ শিক্ষার্থী অধিকার সংরক্ষণ পরিষদের প্যানেলের প্রার্থী হিসেবে ভিপি নির্বাচিত হন নুরুল হক নুর। পাশাপাশি সমাজসেবা সম্পাদক হন আখতার হোসেন।

ছাত্রলীগ ছাড়া কারচুপি ও বিভিন্ন অনিয়মের অভিযোগে ডাকসু ও হল সংসদ নির্বাচন বর্জন করে সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদসহ প্রায় সব প্যানেল। তবে এরপরও দায়িত্ব গ্রহণের সিদ্ধান্ত নেন ডাকসুর নবনির্বাচিত ভিপি নূরুল হক নূর ও সমাজসেবা সম্পাদক আখতার হোসেন। বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের এক সভায় বৃহস্পতিবার রাতে এ সিদ্ধান্ত হয়।

এদিকে বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে কার্যনির্বাহী কমিটির বৈঠক ও অভিষেক অনুষ্ঠানের প্রতিবাদে লাল কার্ড প্রদর্শন করছে প্রগতিশীল ছাত্রজোট। তারা ডাকসুর পুনর্নির্বাচনের দাবিতে অনড় রয়েছে।

 

 

 

 

আজকের স্বদেশ/আবু বকর

More News Of This Category


পুরাতন সংবাদ

Fri Sat Sun Mon Tue Wed Thu
1234567
891011121314
15161718192021
22232425262728
293031