May 24, 2019, 9:23 am

ফের ডাকসু নির্বাচনের দাবিতে ভিসির কার্যালয়ে অবস্থান

আজকের স্বদেশ ডেস্ক::

অনিয়ম ও কারচুপির অভিযোগে পুনরায় ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনের দাবিতে বিশ্ববিদ্যালয়ের ভিসির কার্যালয় অবরোধ করে অবস্থান কর্মসূচি পালন করছেন আন্দোলনরত শিক্ষার্থীরা।

বাংলাদেশ সাধারণ শিক্ষার্থী অধিকার পরিষদ, বাম জোট এবং স্বতন্ত্র প্যানেলের প্রার্থী ও তাদের সমর্থকরা সোমবারের এই কর্মসূচিতে অংশ নিয়েছেন।

 

এছাড়া বিশ্ববিদ্যালয়ের ক্লাস ও পরীক্ষা বর্জন কর্মসূচিও চলছে। তবে এসব সংগঠনের ডাকা কর্মসূচির মধ্যেও বিশ্ববিদ্যালয়ে ক্লাস ও পরীক্ষা স্বাভাবিকভাবে চলছে।

 

নির্বাচন বাতিল করে পুনঃতফসিল ঘোষণা, উপাচার্যের পদত্যাগ, মামলা প্রত্যাহার ও হামলাকারীদের বিচারের দাবিতে সকালে নির্বাচন বর্জনকারী প্যানেলগুলোর প্রার্থী ও সমর্থকরা রাজু ভাস্কর্যের পাদদেশে জড়ো হন। পরে সেখান থেকে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে ভিসির কার্যালয়ের সামনে গিয়ে শেষ হয়। পরে দাবি আদায়ে সেখানে অবস্থান কর্মসূচি পালন করছেন শিক্ষার্থীরা।

 

অবস্থান কর্মসূচিতে অংশ নেয়া স্বতন্ত্র জোট থেকে ভিপি পদে প্রতিদ্বন্দ্বিতাকারী অরণি সেমন্তি খান বলেন, ‘স্যার বলেছিলেন, আমাদের লিখিত অভিযোগ দিতে। আমরা দিয়েছি, কিন্তু কোনো কাজ হয়নি। আমরা তিনদিনের সময় দিয়েছিলাম, কিন্তু কোনো ব্যবস্থা নেয়া হয়নি। তাই আমরা এখন ভিসি স্যারের কার্যালয়ের সামনে এসে অবস্থান নিয়েছি। স্যার আমাদের কথা শুনতে বাধ্য।’

 

কর্মসূচিতে বাংলাদেশ সাধারণ শিক্ষার্থী অধিকার পরিষদের যুগ্ম আহ্বায়ক রাশেদ খাঁন, ডাকসুর জিএস প্রার্থী এ আর এম আসিফুর রহমান, প্রগতিশীল ছাত্র জোট ও সাম্রাজ্যবাদী ছাত্র ঐক্যের সম্মলিত জোটের জিএস (সাধারণ সম্পাদক) পদপ্রার্থী উম্মে হাবিবা বেনজির প্রমুখ অংশ নিয়েছেন।

 

বেনজির বলেন, ‘আমরা ডাকসু নির্বাচনকে সাধুবাদ জানিয়েছিলাম। একটি স্বচ্ছ নির্বাচন সবাই আশা করেছিলাম। পাচঁটি প্যানেলের দাবি ছিল, গেস্টরুম, গণরুমে নির্যাতন বন্ধ করতে হবে। কিন্তু কোনো আশাই পূরণ হয়নি। এজন্য আজ আমাদের ঐক্যবদ্ধ হওয়ার সময় এসেছে। গণতান্ত্রিকভাবে ঐক্যবদ্ধ হওয়ার সময় এসেছে।’

 

আসিফ বলেন, ‘সারাদেশের মানুষ জানে ১১ তারিখের নির্বাচনে কারচুপি হয়েছে। কিন্তু প্রশাসন আমাদের প্রমাণ দিতে বলে। এখানে প্রমাণ দেওয়ার কিছু নাই।’

 

আন্দোলনকারীরা জানান, নির্বাচনের তফসিল ঘোষণার আল্টিমেটাম শনিবার শেষ হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে কোন ধরণের সাড়া না পাওয়ায় ফের পাঁচ দফা দাবিতে আজ ক্লাস বর্জন ও উপাচার্যের কার্যালয়ের সামনে অবস্থান কর্মসূচি পালন করবেন তারা।

 

এর আগে রবিবার বিকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে সংবাদ সম্মেলনে করে এই কর্মসূচির ঘোষণা দেয়া হয়।

 

 

 

 

আজকের স্বদেশ আবু বকর

More News Of This Category