1. abubakarpressjp@gmail.com : Md Abu bakar : Md Abubakar bakar
  2. sharuarpress@gmail.com : admin520 : Md Gulam sharuar
  3. : alamin328 :
  4. jewela471@gmail.com : Jewel Ahmed : Jewel Ahmed
  5. ajkershodesh@gmail.com : Mdg sharuar : Mdg sharuar
মঙ্গলবার, ০৫ ডিসেম্বর ২০২৩, ০২:১৪ অপরাহ্ন
শিরোনাম :
প্রতিবন্ধী দিবস পালন শেরপুরে ইয়াবাসহ আটক ২ যাদুকাটায় দানব ড্রেজার কেড়ে নিল দুই শ্রমিকের প্রাণ নবগঠিত কানাইঘাট ক্রীড়া সংস্থার নেতৃবৃন্দের কৃতজ্ঞতা প্রকাশ ভোলাগঞ্জ এলাকাবাসীর উদ্যোগে স্বরণসভায় বক্তারা- সকলের আস্থাভাজন ছিলেন মরহুম আব্দুল বাছির চেয়ারম্যান রেডক্রিসেন্টের আর্ন্তজাতিক কর্মশালায় যোগ দিতে কাজাখস্তান গেলেন মস্তাক আহমদ পলাশ কোম্পানীগঞ্জে বীর মুক্তিযোদ্ধা আব্দুন নুরের ইন্তেকাল কানাইঘাটে ন্যাশনাল লাইফের মরনোত্তর চেক হস্তান্তর জগন্নাথপুরে শনিবার বিদ্যুৎ থাকবে না সকাল ৮টা থেকে সন্ধা ৫টা পর্যন্ত সুনামগঞ্জ উইমেন্স চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র উদ‍্যোগে মাসব‍্যাপী মেলার উদ্বোধন

সুনামগঞ্জের বুড়ি ডাকুয়া জলমহালের সীমানা নির্ধারণ না করায় বিপাকে জেলেরা

  • আপডেটের সময় : বৃহস্পতিবার, ১৯ এপ্রিল, ২০১৮
  • ১০৩১ বার নিউজটি শেয়ার হয়েছে

রুজেল আহমদ, সুনামগঞ্জ জেলা প্রতিনিধি::

সুনামগঞ্জের জামালগঞ্জ উপজেলার বুড়ি ডাকুয়া জলমহালের সীমানা নির্ধারন না করায় সাচনা বাজার ইউনিয়নের ২ নং ওয়ার্ডের ব্রাহ্মণগাঁও গ্রামের ৩৬টি মৎস্যজীবি পরিবারের জীবিকা নির্বাহ অনিশ্চয়তার মধ্যে পড়েছে। ব্রাহ্মণগাও গ্রামে ছোটবড়ো দেড়শতাধিক মানুষের বসবাস। বুড়িডাকুয়া  রাঙ্গিয়া হাওরের তীরবর্তী  ব্রাহ্মণগাঁও গ্রামের মানুষ শত বছর যাবৎ হাওরে  মাছ ধরে জীবিকা নির্বাহ করছে আসছেন।

তারা বংশ পরম্পরায় মাছ ধরে জীবিকা নির্বাহ করে আসলেও এবছর  ব্রাহ্মণগাও মৎস্যজীবি সমবায় সমিতি লিমিটেডের পক্ষে সমিতির সাধারন সম্পাদক হরলাল দাস জলমহালটি ইজারা নেয়ার আবেদন করেন। অন্যদিকে দূরবর্তী শুকদেবপুর রাঙ্গামাটিয়া শাপলা মৎস্যজীবি সমবায় সমিতি জলমহালটি ইজারার জন্য আবেদন করে উপজেলা জলমহাল ব্যবস্থাপনা কমিটির নিকট।

 

উভয় সমিতির আবেদনের প্রেক্ষিতে  উপজেলা মৎস্য কর্মকর্তা, উপজেলা সমবায় অফিসার ও উপজেলা ভুমি অফিসের সার্ভেয়ার সরেজমিনে তদন্তে করেন।  ব্রাহ্মণগাঁও মৎস্যজীবি সমবায় সমিতি লিমিটেডের পক্ষে সমিতির সাধারন সম্পাদক হরলাল দাস অভিযোগ করেন উপজেলা সার্ভেয়ার সরেজমিনে তদন্ত করতে গেলেও তিনি জলমাহলের সীমানা নির্ধারনে কোন ধরনের মাপজোক  না নিয়ে শুকদেবপুর রাঙ্গামাটিয়া শাপলা মৎস্যজীবি সমবায় সমিতি জলমহালটি ইজারার জন্য পায়তারা করতেছেন। এবিষয়ে ব্রাহ্মণগাও মৎস্যজীবি সমবায় সমিতি লিমিটেডের পক্ষ্যে সমিতির সাধারন সম্পাদক হরলাল দাস জেলা প্রশাসক বরাবরে একটি লিখিত অভিযোগ দায়ের করেন।

তিনি লিখিত অভিযোগে উল্লেখ করেন, কাগজ পত্রে সমিতির ঘর ১৬৪৯ দাগে দেখানো হলেও  তদন্ত কমিটি দেখে আসেন ১৩২৭ দাগে সুন্দর আলীর বসতঘরটি। শুকদেবপুর রাঙ্গামাটিয়া শাপলা মৎস্যজীবি সমবায় সমিতির সাইনবোর্ডটিও একটি ধানী জমিরপাশে লাগানো ছিলো। যা নীতিমালার পরিপন্থি। ব্রাহ্মণগাও মৎস্যজীবি সমবায় সমিতি লিমিটেডের সহ সভাপতি সত্যজিত দাস জানান, ব্রাহ্মনগাও গ্রামের ২১ টি জেলে পরিবার দীর্ঘদিন ধরে হাওরে মাছ ধরে জীবিকা নির্বাহ করছেন। তারা জলমহালটি না পেলে অদূর ভবিষ্যতে কর্মহীন হয়ে বেকার হয়ে পড়বেন।

রাঙ্গামাটিয়া শাপলা মৎস্যজীবি সমবায় সমিতি লিমিটেডের সাধারন সম্পাদক সৈয়দ আলী   বলেন,  আমরা সুন্দর আলীর বসতবাড়িতে অফিস তৈরি করেছি আর সেখানেই সাইনবোর্ড লাগানো রয়েছে। তাদের সমিতির বিরুদ্ধে যেসব অভিযোগ আনা হয়েছে তা ঠিক না। জামালগঞ্জ উপজেলা ভুমি অফিসের সার্ভেয়ার চিন্তাহরন চক্রবর্তী বলেন, আমরা তিন সদস্যের কমিটি জলমহালটি সরেজমিনে পরিদর্শন করেছি। ম্যাপের মাধ্যমে মাপজোক করেছি। এতে আমাদের কোন অবহেলা অনিয়ম নেই।

জামালগঞ্জ উপজেলা মৎস্য কর্মকর্তা মোঃ শেফাউল আলম বলেন, জলমহাল ইজারার বিষয়ে উপজেলা মৎস্য অফিস জেলেদের প্রকৃত জেলে কিনা তা যাচাইবাছাই করে অন্যদিকে সমবায় অফিস সমিতির হিসাব সংক্রান্ত কাগজ নিরিক্ষা করে অপরদিকে সার্ভেয়ার  জলমহালের দূরত্ব বিষয়ক দিকটি নির্ণয় করেন। এটি ২০ একরের নীচে একটি জলমহাল।

 

আমরা প্রাথমিক প্রতিবেদন তৈরি করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে দাখিল করেছি। উপজেলা জলমহাল ব্যবস্থাপনা কমিটি ইজারা দেয়ার ক্ষেত্রে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন। এতে নীতিমালা অনুযায়ী যে পাবে তাকেই দেয়া হয়ে থাকে।  জলমহালটি কাউকে এখনো ইজারা দেয়া হয়নি বলে তিনি নিশ্চত করেন।

 

 

আজকের স্বদেশ/জুয়েল

পোস্টটি আপনার সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ধরনের আরো সংবাদ দেখুন
© All rights reserved © 2022 আজকের স্বদেশ
Design and developed By: Syl Service BD